বাংলা নিউজ > ঘরে বাইরে > Millions Of Dead Fish Clog River: নদীতে ভাসছে লাখ-লাখ মৃত মাছ, দেখা যাচ্ছে না জল! আতঙ্ক গ্রাস করেছে স্থানীয়দের

Millions Of Dead Fish Clog River: নদীতে ভাসছে লাখ-লাখ মৃত মাছ, দেখা যাচ্ছে না জল! আতঙ্ক গ্রাস করেছে স্থানীয়দের

যত দূর চোখ যায়, মৃত মাছ! (Photo by Handout / Courtesy of Graeme McCrabb / AFP)

Millions Of Dead Fish Clog Australian River: নদীতে ভেসে উঠেছে লাখ-লাখ মড়া মাছ। কেন এত মাছের একসঙ্গে মৃত্যু হল? আতঙ্কে স্থানীয়রা।

নদীর তলার জল দেখা যাচ্ছে না। পুরোটা ঢেকে আছে মৃত মাছে। একশো-দুশো নয়, লাখ-লাখ মৃত মাছ। মাইলের পর মাইল ধরে মৃত মাছের রাশি। সম্প্রতি এমনই ভয়ঙ্কর দৃশ্য দেখা গেল অস্ট্রেলিয়ায়। তার পরেই প্রশ্ন উঠেছে, কোন বিপদ এগিয়ে আসছে?

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের মেনিন্ডি নামের শহরের কাছে এক নদীতে এই দৃশ্য দেখা গিয়েছে। সেখানে মৃত ও পচা মাছ ভেসে উঠেছে নদীর জলে। বিজ্ঞানীরা বলছেন, এর পিছনে রয়েছে বিশ্ব উষ্ণায়নের ভূমিকা। অঞ্চলটিতে দাবদাহ চলছে। ফলে ঘাটতি দেখা দিয়েছে জলে দ্রবীভূত অক্সিজেনে। অক্সিজেনের স্বল্পতার কারণে মাছগুলি মারা যাচ্ছে বলে মনে করছেন তাঁরা। 

হালে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে। সেখানে দেখা গিয়েছে, নদীর জল মৃত মাছে ভরে গিয়েছে। সেগুলির উপর দিয়েই নৌকা চলাচল করছে। নদীর জল প্রায় দেখাই যাচ্ছে না। 

তবে এই প্রথম বার নয়, সরকারি সূত্রে বলা হয়েছে, ওই এলাকায় ২০১৮ সাল থেকে এ নিয়ে তৃতীয়বারের মতো এমন গণহারে মাছ মারা গিয়েছে। যদিও আগের বারে তুলনায় এবার তার ভয়াবহতা অনেকটাই বেশি। মেনিন্ডির স্থানীয় বাসিন্দারা সংবাদমাধ্যমকে বলেছেন, ‘যত দূর চোখ যায়, শুধু মৃত মাছ আর মৃত মাছ। এই দৃশ্যের দিকে তাকানো যাচ্ছে না। অস্বস্তি হচ্ছে, ভয় লাগছে।’

সরকারি তথ্য অনুযায়ী, সাম্প্রতিক বন্যার পর ডার্লিং নদীতে হেরিং এবং কার্পের মতো মাছের সংখ্যা অনেক বেড়ে গিয়েছিল। জল কমে যাওয়ার পরে সেই মাছেরই মৃত্যু হচ্ছে। অস্ট্রেলিয়া সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, বন্যার জল কমা এবং প্রবল গরমে নদীর জলে অক্সিজেনের মাত্রা কমে গিয়েছে। একে হাইপোক্সিয়া বলে। তাতেই মাছগুলি মারা যাচ্ছে। ঠান্ডা জলের তুলনায় উষ্ণ জলে অক্সিজেনের মাত্রা কম থাকে। তাপমাত্রা উষ্ণ থাকলে মাছের জন্য বেশি অক্সিজেনও প্রয়োজন হয়। তাই এই ভয়ঙ্কর কাণ্ড। 

এর সঙ্গে উঠে এসেছে আরও একটি কারণ। ৪০ কিলোমিটারের বেশি জায়গা জুড়ে বিষাক্ত শৈবাল ছড়িয়ে পড়েছে বলেও উল্লেখ করা হয়েছে। সেগুলিও মাছের মৃত্যুর কারণ হয়ে দাঁড়াচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, এমন ঘটনা আগামী দিনে আবারও ঘটতে পারে। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা কাল বলেছিল দলের নেতা, আজ বলল ‘যোগ নেই’, দেহব্যবসায় অভিযুক্তকে নিয়ে পালটি BJP-র অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করেনি ভারতীয় সিনিয়র মহিলা হকি দল, ইস্তফা কোচের বাইজুর সিইও রবীন্দ্রনকে সরিয়ে দিলেন ৬০ শতাংশ শেয়ারহোল্ডার, কী বলছে সংস্থা? বিমানের ফুড এরিয়ায় একটি নয়, একাধিক আরশোলা! এবার খবরে ইন্ডিগো একটু কথা বলব! ও খেয়েছে? বান্ধবীর জন্য কাঁদছেন কোন্নগরে শিশু খুনে অভিযুক্ত মা ভেজা শরীরে কাঞ্চনের ক্যামেরায় বন্দি শ্রীময়ী! হানিমুনের ছবিতে যৌনগন্ধী কটাক্ষ IND vs ENG: সেঞ্চুরির পর জো রুটের ‘পিঙ্কি সেলিব্রেশনের’ আসল কারণটা জানেন কি? মেনোপজের সময় অকারণে কান্না পেত, কষ্টের দিনের কথা মনে করলেন সুধা মূর্তি পপকর্ন ফুসফুস কী? কতটা ক্ষতিকর এই বিরল অবস্থা, এর লক্ষণ ও উপসর্গ কী কী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.