বাংলা নিউজ > ঘরে বাইরে > বড় গাড়িতে বাধ্যতামূলক হচ্ছে ৬টি এয়ারব্যাগ, নিয়ম বদলাচ্ছে কেন্দ্র
গাড়িতে নির্দিষ্ট এয়ারব্যাগ থাকলে দুর্ঘটনার পরেও বেঁচে যেতে পারেন আরোহীরা. (PTI Photo) (PTI)
গাড়িতে নির্দিষ্ট এয়ারব্যাগ থাকলে দুর্ঘটনার পরেও বেঁচে যেতে পারেন আরোহীরা. (PTI Photo) (PTI)

বড় গাড়িতে বাধ্যতামূলক হচ্ছে ৬টি এয়ারব্যাগ, নিয়ম বদলাচ্ছে কেন্দ্র

  • দুর্ঘটনা হলে শুধু সামনের সিটে থাকা যাত্রীরাই নন, পেছনের সিটে থাকা যাত্রীরাও আহত হতে পারেন।

এবার গাড়ির চালক ও আরোহীদের সুরক্ষা নিশ্চিত করতে বড় উদ্য়োগ কেন্দ্রীয় মন্ত্রী নীতির গড়কড়ির। এবার সেই সংক্রান্ত ড্রাফট নোটিফিকেশনকে অনুমোদন দেওয়া হল। খসড়া নোটিফিকেশনে উল্লেখ করা হয়েছে ৮জন যাত্রী যে গাড়িতে থাকবেন সেই গাড়িতে কমপক্ষে ৬টি এয়ারব্যাগ রাখা বাধ্যতামূলক করা হচ্ছে। শুক্রবার কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে দফতরের মন্ত্রী নীতিন গড়কড়ি টুইট করে জানিয়েছেন একথা। মোটর ভেহিকেলসের আরোহীদের আরও সুরক্ষার জন্য এই এয়ারব্যাগের সংখ্য়া বৃদ্ধির নির্দেশ দেওয়া হয়েছে। মন্ত্রকের তরফে এদিন এব্যাপারে অনুমোদন দেওয়া হয়েছে।

এতদিন মূলত গাড়ির সামনে যে যাত্রীরা বসতেন তাঁদের জন্যই এয়ার ব্যাগের ব্যবস্থা থাকত। কিন্তু দুর্ঘটনা হলে শুধু সামনের সিটে থাকা যাত্রীরাই নন, পেছনের সিটে থাকা যাত্রীরাও আহত হতে পারেন। এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে তাঁদের। তবে এবার আরও চারটি অতিরিক্ত এয়ার ব্যাগ গাড়িতে মজুত রাখার ব্যাপারে বলা হচ্ছে। এতে কোনওকারণে দুর্ঘটনার জেরে ধাক্কা লাগলে এয়ার ব্যাগ খুলে যাবে। এতে যাত্রীরা কিছুটা হলেও সুরক্ষিত থাকবেন। 

দুদিকে টরসো এয়ারব্যাগ ও দুদিকে টিউব এয়ারব্যাগের মাধ্যমে সমস্ত যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করার কথা বলা হয়েছে। পাশাপাশি মন্ত্রক সূত্রে জানা গিয়েছে সমস্ত ধরনের গাড়িতে তা সে যে দামেরই হোক না কেন এই ব্যবস্থা মজুত রাখার ব্যাপারে বলা হয়েছে। 

 

বন্ধ করুন