বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme court: খুনের ঘটনায় দোষীর নিম্নতম সাজা যাবজ্জীবন কারাদণ্ড হওয়া উচিত: সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট (HT File Photo) (HT_PRINT)

Supreme court: খুনের ঘটনায় দোষীর নিম্নতম সাজা যাবজ্জীবন কারাদণ্ড হওয়া উচিত: সুপ্রিম কোর্ট

  • মধ্যপ্রদেশের এক ব্যক্তিকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল নিম্ন আদালত। এরপর নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে মধ্যপ্রদেশ হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ওই ব্যক্তি। তার আইনজীবী মধ্যপ্রদেশ হাইকোর্টে জামিনের আবেদন জানান। তবে হাইকোর্ট জামিনের আর্জিতে সায় দেয়নি।

খুনের ঘটনায় দোষী প্রমাণিত হলে ন্যূনতম সাজা যাবজ্জীবন কারাদণ্ড হওয়া উচিত। কোনওভাবেই সাজা এর চেয়ে কম হতে পারে না। এমনই পর্যবেক্ষণ দেশের শীর্ষ আদালতের। মধ্যপ্রদেশের একটি খুনের মামলার পরিপ্রেক্ষিতে ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারার উল্লেখ করে এই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের।

মামলার বয়ান অনুযায়ী, মধ্যপ্রদেশের এক ব্যক্তিকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল নিম্ন আদালত। এরপর নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে মধ্যপ্রদেশ হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ওই ব্যক্তি। তার আইনজীবী মধ্যপ্রদেশ হাইকোর্টে জামিনের আবেদন জানান। তবে হাইকোর্ট জামিনের আর্জিতে সায় দেয়নি। কিন্তু, হাইকোর্টে মামলা চলাকালীন ওই ব্যক্তি ৭ বছর ১০ মাস জেলে ছিলে। তাই মধ্যপ্রদেশ হাইকোর্ট ওই ব্যক্তির সাজা ৭ বছর ১০ মাস কমানোর নির্দেশ দিয়েছিল। তবে সেই রায়ে সন্তুষ্ট ছিল না মধ্যপ্রদেশ সরকার। পরে মধ্যপ্রদেশ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার।

সেই মামলাটি এতদিন চলছিল সুপ্রিম কোর্টে। গতকাল সুপ্রিম কোর্টের বিচারপতি এম আর শাহ এবং কৃষ্ণ মুরারির বেঞ্চ নিম্ন আদালতের রায় বহাল রাখে। সেইসঙ্গে বিচারপতিদ্বয় তাদের পর্যবেক্ষণে জানান, খুনের ঘটনায় দোষী প্রমাণিত হলে মৃত্যুদণ্ড কিংবা যাবজ্জীবন কারাদণ্ড হওয়া উচিত। ৩০২ ধরার কথা উল্লেখ করে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, ৩০২ ধারার দোষী প্রমাণিত হলে ন্যূনতম সাজা যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। তার চেয়ে কম সাজা হলে সেটি ৩০২ ধারার পরিপন্থী। সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছে মধ্যপ্রদেশ সরকার।

বন্ধ করুন