বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌কদম কদম বাড়ায়ে যা’‌ ট্রেন থেকে নেতাজির ক্যানভাস - একগুচ্ছ পরিকল্পনা কেন্দ্রের
নেতাজি সুভাষচন্দ্র বসু। (ছবি সৌজন্য, আর্কাইভ হিন্দুস্তান টাইমস)
নেতাজি সুভাষচন্দ্র বসু। (ছবি সৌজন্য, আর্কাইভ হিন্দুস্তান টাইমস)

‘‌কদম কদম বাড়ায়ে যা’‌ ট্রেন থেকে নেতাজির ক্যানভাস - একগুচ্ছ পরিকল্পনা কেন্দ্রের

  • আগামী ২৩ জানুয়ারি নেতাজির জন্মজয়ন্তীতে এইসব করে নরেন্দ্র মোদীর সরকার আসলে বাঙালি আবেগকে ছুঁতে চাইছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তীকে ‘পরাক্রম দিবস’ ঘোষণা করেই থেমে থাকছে না কেন্দ্রীয় সরকার। সেখান থেকেও ফায়দা তোলার পুরোমাত্রায় চেষ্টা করা হচ্ছে। ক্রীড়া প্রতিযোগিতা থেকে এক্সপ্রেস ট্রেনের নামকরণ হতে চলেছে ‘‌কদম কদম বাড়ায়ে যা’‌। আগামী ২৩ জানুয়ারি নেতাজির জন্মজয়ন্তীতে এইসব করে নরেন্দ্র মোদীর সরকার আসলে বাঙালি আবেগকে ছুঁতে চাইছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। আর এভাবেই নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী পালন করতে পরিকল্পনা করল কেন্দ্রীয় সরকার।

জানা গিয়েছে, এই ‘পরাক্রম দিবস'-এর মূল অনুষ্ঠানটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানে একটা ট্যাবলো রাখা হচ্ছে। যা কলকাতার কয়েকজন শিল্পী মিলে তৈরি করছেন। কলকাতাতেই থাকবেন প্রধানমন্ত্রী। এছাড়া আরও দুটি অনুষ্ঠান হবে ওড়িশার কটকে এবং গুজরাতের হরিপুরায়। আর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, অনুষ্ঠানের চূড়ান্ত লগ্নে কেন্দ্রীয় সরকার যে কমিটি তৈরি করেছে, সেই কমিটির সদস্য অমিত শাহ দেখা করবেন আজাদ হিন্দ ফৌজ বাহিনীর প্রবীণ সদস্যদের সঙ্গে।

এই বিষয়ে সংস্কৃতি মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল সাংবাদিক বৈঠকে বলেন, ‘‌সারা বছর ধরে একাধিক মন্ত্রী বিভিন্ন অনুষ্ঠানে যুক্ত থাকবেন নেতাজিকে নিয়ে। পদযাত্রা থেকে সাইকেল র‌্যালি সবই হবে।’‌ নেতাজির নামে ট্রেন চলবে। সেখানে পাঁচটি আসন রাখা হবে পাঁচটি নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের জন্য। ২০০ তরুণ শিল্পী নেতাজির জীবন নিয়ে ক্যানভাস তৈরি করবে। কয়েকটি বিমান নেতাজির ছবি দিয়ে সাজানো হবে। তার মধ্যে একটি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।

উল্লেখ্য, গত ৮ জানুয়ারি কেন্দ্রীয় সরকার উচ্চপর্যায়ের নেতাজি কমিটি তৈরি করেছে। সেখানে বহু বিশিষ্ট ব্যক্তি থেকে রাজনীতিবিদ এবং বসু পরিবারের অনেকেই রয়েছেন। তবে বিতর্ক তৈরি হয়েছে ‘পরাক্রম দিবস’ ঘোষণা করার পর থেকে। কারণ এই নাম কেউ প্রস্তাব করেননি বলে দাবি করা হয়েছে।

বন্ধ করুন