বাংলা নিউজ > ঘরে বাইরে > স্বদেশীকরণে জোর! দেশের অভ্যন্তরেই তৈরি হচ্ছে প্রতিরক্ষা সংক্রান্ত ২,৭৩৬টি পণ্য

স্বদেশীকরণে জোর! দেশের অভ্যন্তরেই তৈরি হচ্ছে প্রতিরক্ষা সংক্রান্ত ২,৭৩৬টি পণ্য

ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস (HT_PRINT)

প্রতিরক্ষা মন্ত্রক গত কয়েক বছর ধরেই এই ক্ষেত্রে বিদেশের প্রতি নির্ভরশীলতা কমানোর প্রচেষ্টায় রয়েছে। আর তারই অংশ হিসাবে ক্রমেই দেশের অভ্যন্তরে এগুলির উত্পাদনে জোয়ার এসেছে।

১৬৪টি প্রতিরক্ষা আইটেমের ক্ষেত্রে স্বনির্ভর হয়েছে ভারত। বিদেশ থেকে আমদানি নয়, দেশের অভ্যন্তরেই তৈরি হচ্ছে এগুলি। ট্যাঙ্ক, পদাতিক যুদ্ধ যান, ক্ষেপণাস্ত্র এবং যুদ্ধজাহাজের মতো প্ল্যাটফর্মে এগুলি ব্যবহৃত হয়। আমদানি নিষেধাজ্ঞার কারণে দেশের অভ্যন্তরে এগুলির উত্পাদনে ঢেউ এসেছে। গত আড়াই বছরে এই নিয়ে লাইল রিপ্লেসমেন্ট ইউনিট, সাব-সিস্টেম এবং স্পেয়ারের মতো প্রতিরক্ষা আইটেমের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২,৭৩৬-তে। আরও পড়ুন: New Parliament Building: মোদী সরকারের ৯ বছর পূর্তির সময়ই কি উদ্বোধন হচ্ছে নতুন সংসদ ভবন?

প্রতিরক্ষা মন্ত্রক গত কয়েক বছর ধরেই এই ক্ষেত্রে বিদেশের প্রতি নির্ভরশীলতা কমানোর প্রচেষ্টায় রয়েছে। আর তারই অংশ হিসাবে ক্রমেই দেশের অভ্যন্তরে এগুলির উত্পাদনে জোয়ার এসেছে।

এই ১৬৪টি আইটেমের আমদানি সাবস্টিটিউশন মূল্য ৮১৪ কোটি টাকা। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত দেশে উত্পাদিত প্রায় ২,৭৩৬টি প্রতিরক্ষা আইটেমের মোট আমদানি প্রতিস্থাপন মূল্য ছিল ২,৫৭০ কোটি টাকা। প্রতিরক্ষা মন্ত্রকের সিদ্ধান্ত অনুযায়ী, এগুলি এখন সবই ভারতের অভ্যন্তরেই উত্পাদিত হবে। এই দ্রব্যগুলির স্বদেশীকরণের সময়সীমা ছিল ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত।

স্বদেশীকরণটি ডিপিএসইউ দ্বারা অর্জিত হয়েছে শিল্প অংশীদারদের মাধ্যমে, যার মধ্যে রয়েছে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (এমএসএমই)।শুধু সরকারি সংস্থাই নয়। বিভিন্ন মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ(MSME) ও বেসরকারি সংস্থাকে বরাতের মাধ্যমে স্বদেশীকরণের চেষ্টা করা হচ্ছে।

প্রতিরক্ষা মন্ত্রকের উত্পাদন বিভাগ এখনও পর্যন্ত LRU, সাব-সিস্টেম এবং উপাদান সহ ৪,৬৬৬টি আইটেমের চারটি 'স্বদেশীকরণে'র তালিকা প্রকাশ করেছে। ধীরে ধীরে এগুলিও আমদানি নিষেধাজ্ঞার আওতায় আনা হবে।

ভারত আরও চারটি তালিকা প্রকাশ করেছে। এর অধীনে হালকা ওজনের ট্যাঙ্ক, নেভাল ইউটিলিটি হেলিকপ্টার, আর্টিলারি বন্দুক, ক্ষেপণাস্ত্র, ডেস্ট্রয়ার, জাহাজ-বাহিত ক্রুজ মিসাইল, সামরিক-নজরদারি আলো-সহ ৪১১টি বিভিন্ন ধরণের অস্ত্র এবং প্ল্যাটফর্মের উপর আমদানি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যুদ্ধ বিমান, হালকা পরিবহন বিমান, দূরপাল্লার ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল, বেসিক প্রশিক্ষণ বিমান, এয়ারবর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল (AEW&C) সিস্টেম এবং মাল্টি-ব্যারেল রকেট লঞ্চারও রয়েছে এই তালিকায়। আরও পড়ুন: WBPSC Food SI 2023: প্রায় এক হাজার পদে নিয়োগ রাজ্য সরকারের! শীঘ্রই আবেদন শুরু

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

ঐশ্বর্যকে ছাড়াই সপরিবারের আম্বানিদের বিয়েতে বচ্চনরা! মেয়েকে নিয়ে একা এলেন বউমা ১৭ বছরে কিচ্ছু বদলায়নি, ব্রেট লিদের তুবড়ে দিয়ে বোঝালেন যুবরাজ-উথাপ্পা, ভিডিয়ো Paris Olympics-এ অংশ নিতে পারবেন না ভারতের ৫ বড় নাম,কাদের স্বপ্ন ভেঙেছে, জানেন? লাল পোশাকে ঝরে পড়ছে মাতৃত্বকালীন লাবণ্য! অনন্ত-রাধিকার বিয়েতে হবু মা দীপিকা 'পানেটর' লেহেঙ্গায় রাধিকাকে সাজালেন আবু জানি, প্রকাশ্যে এল বিয়ের লুক আলমবাবার মেলায় ট্রেন দাঁড়ায়নি কেন? চলল ভাঙচুর, গ্রেফতার লাদেন, স্টেশনই নেই কোনও সেমিতে অজি দেখলেই পেটান যুবরাজ! WCL-তে ২৮ বলে করলেন ৫৯ রান, ফিরল ২০০৭-র স্মৃতি রোজভ্যালি কর্তা গৌতম কুন্ডুর জামিন, আমানতকারীরা কি টাকা ফেরত পাবেন? মুকেশকে পাশে রেখে শাহরুখের গলা জড়িয়ে উত্তাল নাচ নীতা আম্বানির MI New York বনাম Texas Super Kings ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.