বাড়ি > ঘরে বাইরে > প্রতিরক্ষা মন্ত্রকে গুরুত্বপূর্ণ পদে সামরিক অফিসার নিয়োগের প্রস্তাবে সম্মতি রাজনাথের
শীর্ষপদে সামরিক আধিকারিকদের নিয়োগের উদ্দেশে তিন সদস্যের কমিটি গড়ার প্রস্তাব অনুমোদন করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 
শীর্ষপদে সামরিক আধিকারিকদের নিয়োগের উদ্দেশে তিন সদস্যের কমিটি গড়ার প্রস্তাব অনুমোদন করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

প্রতিরক্ষা মন্ত্রকে গুরুত্বপূর্ণ পদে সামরিক অফিসার নিয়োগের প্রস্তাবে সম্মতি রাজনাথের

  • তিন সদস্যের কমিটি গড়ার প্রস্তাব অনুমোদন করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষপদে সামরিক আধিকারিকদের নিয়োগের উদ্দেশে তিন সদস্যের কমিটি গড়ার প্রস্তাব অনুমোদন করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

অসামরিক আধিকারিকদের পরিবর্তে প্রতিরক্ষা মন্ত্রকের গুরুত্বপূর্ণ পদগুলিতে সামরিক অভিজ্ঞতা সম্পন্ন অফিসার নিয়োগের প্রস্তাব দিয়েছে লেফটেন্যান্ট জেনারেল ডি বি শেকাতকর কমিটি। কমিটির রিপোর্টে সেনা সদর দফতরকে যথাযথ কাজে লাগানোর বিষয়েও পরামর্শ দেওয়া হয়। 

প্রস্তাবিত নতুন কমিটিতে চেয়ারম্যান শেকাতকর ছাড়াও রয়েছেন আর্মড ফোর্সেস হেডকোয়ার্টার্স সিভিল সার্ভিসেস থেকে সদ্য অবসর নেওয়া আর চন্দ্রশেখর এবং প্রতিরক্ষা মন্ত্রকের সশস্ত্র বাহিনীর অর্থনৈতিক আধিকারিক এ এন দাস।

যে সমস্ত পদে সামরিক অফিসার নিয়োগ প্রয়োজন, সেগুলি চিহ্নিত করা ছাড়াও কমিটির অন্যতম প্রধান কাজ হবে সার্ভিস হেডকোয়ার্টার্সে নিয়োগ সম্পর্কে গবেষণা চালানো ও সবিস্তার তথ্য সংগ্রহ। 

সাম্প্রতিক সাক্ষাৎকারে হিন্দুস্তান টাইমস-কে শেকাতকর জানান, সার্ভিস হেডকোয়ার্টার এবং অন্তর্বর্তী পরিষেবা সংস্থাগুলিকে সঠিকভাবে কাজে লাগানোর পথে সদর্থক পদক্ষেপ হিসেবে কমিটি গঠনের সিদ্ধান্ত যথাযথ। আগামী নভেম্বর মাসে কমিটি তার রিপোর্ট জমা দেবে বলে তিনি জানান।

এ যাবৎ সার্ভিস হেডকোয়ার্টার্সের বিভিন্ন বিভাগে নিয়োগ করা হয়েছে সামরিক ও অসামরিক উভয় শাখার আধিকারিকদের। এ পর্যন্ত নিয়োগ ব্যবস্থ-সহ বিভিন্ন বিষয়ে মোট ১৮৮টি প্রস্তাব দিয়েছে শেকাতকর কমিটি, যার ১০০টি গ্রহণ করেছে প্রতিরক্ষা ম্নত্রক। বাকি প্রস্তাবগুলি বিবেচনাধীন রয়েছে। 

প্রস্তাবের অন্যতম অতিরিক্ত কর্মীসংখ্যা ছেঁটে কাজে গতি আনা। এই প্রস্তাব দেওয়া হয়েছে মিলিটারি ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (এমইএস), ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, ডিরেক্টোরেট জেনারেল অফ কোয়ালিটি অ্যাশিওরেন্স, অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড ও প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ হিসেব রক্ষা বিভাগ সম্পর্কে।

বন্ধ করুন