বাংলা নিউজ > ঘরে বাইরে > International arrival Covid Rule: লাগবে না আরটি পিসিআর! ভারতে আগত বিমানযাত্রীদের জন্য নয়া কোভিড বিধি লাগু

International arrival Covid Rule: লাগবে না আরটি পিসিআর! ভারতে আগত বিমানযাত্রীদের জন্য নয়া কোভিড বিধি লাগু

আন্তর্জাতিক বিমানে আগত যাত্রীদের জন্য নয়া গাইডলাইন প্রকাশ কেন্দ্রর (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) (PTI)

কোভিডের নয়া বিধিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বিমানে ভারতে আগত যাত্রীরা প্রথম ১৪ দিন নিজের ওপর নিজে নজরদারি চালাবেন। এর আগে, এই বিধিতে ৭ দিনের ঘরোয়া কোয়ারেন্টাই থাকার নির্দেশ ছিল।

আন্তর্জাতিক বিমানচলাচলে কোভিড বিধি নিয়ে বড় ঘোষণা করল কেন্দ্র। আন্তর্জাতিক বিমানে ভারতে আগত যাত্রীদের জন্য কোভিড বিধির মধ্যে এবার কিছু রদবদল এনেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। মন্ত্রকের তরফে এক নয়া গাইডলাইন প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে নতুন কোভিড বিধি কার্যকর হবে। কোভিডের নয়া বিধিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বিমানে ভারতে আগত যাত্রীরা প্রথম ১৪ দিন নিজের ওপর নিজে নজরদারি চালাবেন। এর আগে, এই বিধিতে ৭ দিনের ঘরোয়া কোয়ারেন্টাই থাকার নির্দেশ ছিল।

এছাড়াও ঝুঁকিপূর্ণ দেশ হিসাবে যে সমস্ত দেশের নাম তালিকাভূক্ত ছিল, সেই দেশগুলিকেও তালিকা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ফলে এবার থেকে দেশের বন্দরে নেমে সেখানে নমুনা দেওয়া ও তারপর পরীক্ষার ফলাফল প্রকাশ পর্যন্ত অপেক্ষা করার এখন আর প্রয়োজন নেই। তবে কোভিডের ভ্যাকসিন সংক্রান্ত সমস্ত তথ্য যাতে নির্দিষ্ট সাইটে আপলোড করা হয়, তার ক্ষেত্রে আলাদা করে জোর দেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ী সফরের ৭২ ঘণ্টা আগে আরটি পিসিআর টেস্ট করতে হত কোভিড বিধির আওতায়। তবে এবার থেকে সেই নিয়ম সরে গেল ভ্যাকসিন সার্টিফিকেট আপলোড করার ক্ষেত্রটি সংশ্লিষ্ট দেশের সঙ্গে পারস্পরিক আলোচনার ভিত্তিতে নির্ভর করবে। উল্লেখ্য, কোভিড পরিস্থিতিতে  গত ডিসেম্বর থেকেই দেশ জুড়ে নতুন করে ওমিক্রনের সংক্রমণ দেখা দিয়েছে। বাড়বাড়ন্ত ওমিক্রন আতঙ্কের মাঝে একাধিক বিধি লাগু করা হয়েছে। ভারতে আন্তর্জাতিক বিমান চলাচল নিয়েও একাধিক বিষয় সামনে উঠে আসে। সেই পরিস্থিতিতে এবার ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে লাগু করা হল নয়া নিয়ম।

 

 

এদিকে এখনই আশঙ্কা থেকে মুক্ত হতে পারছেন না সাধারণ মানুষ। ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট ইতিমধ্যেই সামনে এসেছে। বিশ্বের ৫৭ টি দেশে ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট ওমিক্রন বিএ.২ ছড়িয়ে পড়েছে বলে খবর। এই নয়া ভ্যারিয়েন্টের সংক্রামক ক্ষমতাও ওমিক্রনের চেয়ে বেশি। এই পরিস্থিতিতে ভারতে শুরু হয়েছে বুস্টার ডোজের পর্ব।তারই মাঝে এবার লাগু হল আন্তর্জাতিক বিমান চলাচলের ওপর নয়া বিধি। যাত্রীদের এই নয়া বিধি পালনের নির্দেশ দেওয়া হয়েছে।

  

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

Makeup Tips: মেকআপ করার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন, নাহলেই ঘাঁটবে সাজ চালের জলে নাকি ত্বক ভালো থাকে! কথাটি কি আদৌ সত্যি? পুরোটা জেনে তবেই ব্যবহার করুন ৪ উইকেটে ১১২ থেকে ১৬৫ রানে অল-আউট অন্ধ্র, রুদ্ধশ্বাস জয়ে রঞ্জির শেষ চারে MP সন্দেশখালির প্রতিবাদে বিজেপির ধরনায় 'না' কলকাতা পুলিশের, হাই কোর্টে সুকান্ত সোনার সংসারে সবচেয়ে বেশি পুরস্কার জগদ্ধাত্রীর, সেরা নায়ক-নায়িকা-জুটি কারা শারীরিক প্রতিকুলতাকে উপেক্ষা করেই পাঁচ উইকেট, চিন্তার খবর দিলেন অশ্বিন 'কভি হাঁ কভি না'-ফিরবে নতুন রূপে? বাবা শাহরুখের জুতোয় পা গলাবেন আরিয়ান! আন্না কে বিয়ের মরশুমে ৭ দিনে অনেকটাই বাড়ল সোনার দাম, আজ কলকাতায় হলুদ ধাতুর রেট কত? ঘুম থেকে উঠতেই হাতে কফির কাপ! অজান্তেই ডাকছেন এই বিপদগুলি মধ্যরাতে কেক কেটেছেন, পেয়েছেন বড় সারপ্রাইজ, জন্মদিনে সারাদিন কী প্ল্যান শ্রীমার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.