সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট

সংখ্যালঘুদের দ্বারা পরিচালিত প্রতিষ্ঠানও NEET-এর আওতায় আসবে- সুপ্রিম কোর্ট

ধোপে টিকল না ভেলোর ক্রিস্টান কলেজের আপত্তি।

সংখ্যালঘু সম্প্রদায়ের দ্বারা পরিচালিত মেডিক্যাল কলেজগুলিও অভিন্ন প্রবেশিকা পরীক্ষা NEET এর আওতায় থাকবে, বলে জানাল সুপ্রিম কোর্ট।National Eligibility Entrance Test-এর ক্ষেত্রে কোনও ছাড় দিতে রাজি নয় শীর্ষ আদালত। মেডিক্যালে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে পড়াশুনোর জন্য নিট পরীক্ষায় বসতে হয় প্রত্যাশীদের। আগে যেমন রাজ্যে রাজ্যে আলাদা পরীক্ষা হত, এখন সেটারই জায়গা নিয়েছে নিট।

সুপ্রিম কোর্ট এদিন বলে মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া অ্যাক্টের দশম ধারা আদৌ সংবিধানের তিরিশ নম্বর ধারার পরিপন্থী নয়। সংবিধানের ৩০ ধারা সংখ্যালঘু সম্প্রদায়কে শিক্ষা প্রতিষ্ঠান চালানোর অধিকার নিশ্চিত করে।

২০১৩ সালে প্রথমবার অভিন্ন মেডিক্যাল পরীক্ষা চালু হয়। কিন্তু সেটি খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। পরে আবার ২০১৬ সালে নিট পরীক্ষা চালু করার অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। এবছর প্রায় ১৫.৯ লক্ষ প্রত্যাশী এই পরীক্ষা দেওয়ার জন্য নাম লিখিয়েছে। Christian Medical College, Vellore আদালতে গিয়েছিল এই বলে যে এটি সংবিধানের ৩০ ধারা ভঙ্গ করে। এছাড়াও বহু বেসরকারি কলেজ, ডিমড ইউনিভার্সিটি নিজেদের পরীক্ষা চালু করতে চেয়েছিল। কিন্তু তাদের এই সব আবেদন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।


বন্ধ করুন