বাংলা নিউজ > ঘরে বাইরে > Missile Accident: পাক ভূখণ্ডে ভারতীয় ব্রহ্মোস মিসাইল উড়ে যাওয়ার নেপথ্যে কে? প্রকাশ্যে তথ্য
পাক ভূখণ্ডে ভারতীয় ব্রহ্মোস মিসাইল উড়ে গিয়েছিল গত ৯ মার্চ (via REUTERS)

Missile Accident: পাক ভূখণ্ডে ভারতীয় ব্রহ্মোস মিসাইল উড়ে যাওয়ার নেপথ্যে কে? প্রকাশ্যে তথ্য

  • বায়ুসেনার ঘাঁটিতে কমান্ড এয়ার স্টাফ ইন্সপেকশনের সময় এই দুর্ঘটনা ঘটেছিল।

গত ৯ মার্চ পাকিস্তানের একটি নিরস্ত্র ভারতীয় সুপারসনিক মিসাইল পাকিস্তানের ভূখণ্ডে উড়ে গিয়েছিল। লাহোর থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরে মিয়া চান্নুর কাছে একটি কোল্ড স্টোরেজে আঘাত করেছিল সেই মিসাইল। ভারতের তরফে এই ঘটনার প্রেক্ষিতে বলা হয়েছিল যে ‘মিসাইলটি ভুলবসত উড়ে গিয়েছিল।’ তবে এখানেই থেমে না থেকে ঘটনার পূর্ণাঙ্গ তদন্তে নেমেছিল ভারতীয় বায়ুসেনা। বায়ুসেনার হেডকোয়ার্টারের একজন এয়ার ভাইস মার্শাল বিস্তারিত তদন্ত করছেন এই ঘটনার।

জানা গিয়েছে, এই তদন্তে প্রাথমিক ভাবে জানা গিয়েছে যে একজন গ্রুপ ক্যাপ্টেন পদমর্যাদার আধিকারিক এই ঘটনার নেপথ্যে রয়েছেন। এই অফিসারই মিসাইল সিস্টেমের মোবাইল কমান্ড পোস্টের ইনচার্জ ছিলেন। তাঁর তত্ত্বাবধানেই বায়ুসেনা ঘাঁটিতে কমান্ড এয়ার স্টাফ ইন্সপেকশন হচ্ছিল। সেই সময়ই দুর্ঘটনাবসত রকেটটি লঞ্চ হয়ে গিয়েছিল। সূত্র জানিয়েছে, তদন্ত একটি নির্দিষ্ট সময়ের মধ্যে চূড়ান্ত করা হবে এবং তার পরেই এই সংক্রান্ত বিশদ বিবরণ জানা যাবে।

এর আগে সংসদে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে এবং যদি কোনও ত্রুটি পাওয়া যায়, সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। রাজনাথ আরও বলেছিলেন, ‘সরকার ঘটনাটিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে। আমরা এসওপিগুলি পর্যালোচনা করছি। আমরা সুরক্ষা ও নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিই। আমাদের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিরাপদ এবং নির্ভরযোগ্য। আমরা সময়মত সেগুলির পর্যালোচনা করি। আমাদের সশস্ত্র বাহিনী সুপ্রশিক্ষিত এবং সুশৃঙ্খল এবং এই ধরনের ব্যবস্থা পরিচালনার করার অভিজ্ঞতা রয়েছে তাদের।’

বন্ধ করুন