বাংলা নিউজ > ঘরে বাইরে > Missile: মাটি থেকে আকাশে উড়ল মিসাইল, গুড়িয়ে দিল টার্গেটকে,পরীক্ষায় সফল ভারত

Missile: মাটি থেকে আকাশে উড়ল মিসাইল, গুড়িয়ে দিল টার্গেটকে,পরীক্ষায় সফল ভারত

মিসাইল পরীক্ষায় সফল ভারত। (ANI Photo/ A. Bharat Bhushan Babu Twitter) (A. Bharat Bhushan Babu Twitter)

ডিআরডিও সূত্রে খবর, ৬টি পরীক্ষাতেই দেখা গিয়েছে একেবারে নিখুঁত নিশানায় আঘাত হানতে সক্ষম এই নয়া সিস্টেম। টেলিমেট্রি, রাডার, ইলেকট্রো অপটিকাল ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে যে তথ্য পাওয়া যাবে তার ভিত্তিতেই এই নয়া সিস্টেমকে কার্যকরী করা হবে।

ফের মিসাইল পরীক্ষায় বড় সাফল্য পেল ভারত। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ও ভারতীয় সেনা বৃহস্পতিবার ৬টি ফ্লাইট টেস্টেই সফল হয়েছে। ওড়িশার চণ্ডীপুর উপকূলে কুইক রিয়্যাকশন সারফেস টু এয়ার মিসাইল সিস্টেমের (QRSAM) পরীক্ষায় সফল হয়েছে ভারত।

ডিআরডিও সূত্রে খবর, বিভিন্ন ক্ষেত্রে অস্ত্র পরীক্ষায় কতটা সফল হচ্ছে সেনা সেটার মূল্যায়ন করা হয়েছে। মূলত হাই স্পিডে থাকা কোনও টার্গেটকে উড়িয়ে দেওয়ার ক্ষেত্রে একেবারে সফল এই নয়া মিসাইল।

কুইক রিয়্যাকশন সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম (QRSAM) মূলত একটি মাঝারি পাল্লার ভূমি থেকে আকাশের দিকে ধাবমান মিসাইল সিস্টেম। এটি প্রাথমিকভাবে ডিআরডিও তৈরি করে। আকাশপথে কোনও হামলা হলে তা প্রতিরোধ করতে কতটা সক্ষম ভারতীয় সেনা সেটাই খতিয়ে দেখা হয়েছে। এই নতুন সিস্টেমকে সেনার হাতে তুলে দেওয়া হচ্ছে।

ডিআরডিওর পুনে, দেরাদুন, হায়দরাবাদ, বালাসোরের ইউনিট এটি তৈরিতে বড় ভূমিকা নিয়েছে। ডিআরডিও সূত্রে খবর, ৬টি পরীক্ষাতেই দেখা গিয়েছে একেবারে নিখুঁত নিশানায় আঘাত হানতে সক্ষম এই নয়া সিস্টেম। টেলিমেট্রি, রাডার, ইলেকট্রো অপটিকাল ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে যে তথ্য পাওয়া যাবে তার ভিত্তিতেই এই নয়া সিস্টেমকে কার্যকরী করা হবে।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ডিআরডিও ও ভারতীয় সেনাকে এই সাফল্যের জন্য শুভেচ্ছা জানিয়েছেন। সশস্ত্র বাহিনীর কাছে এই নয়া সিস্টেম অত্যন্ত সহায়ক হবে বলেও তিনি জানিয়েছেন।

ঘরে বাইরে খবর

Latest News

ভোট দিলেই মিলছে ঘুগনি-মুড়ি! খবরে কান্দির শাসপাড়া আগরতলা-কলকাতা রুটে বিমান ভাড়া নিয়ন্ত্রণে সিন্ধিয়াকে চিঠি বিরোধী দলনেতার প্রথমবার Cannes-এর মঞ্চে কিয়ারা! সাদা পোশাকেই কাড়লেন লাইমলাইট রক্তে ভেসে যাচ্ছিল বারান্দা, ঘর থেকে মিলল ২ বোনের খণ্ড বিখণ্ড দেহ, হাড়হিম ঘটনা! হিন্দুদের ধর্মান্তর করলে বাংলাদেশি সংস্থার টাকা দেওয়ার বিজ্ঞপ্তি ভুয়ো হাওড়া পর্যন্ত মেট্রো চালুর পর জলপথে কমেছে যাত্রী, নতুন রুটে চলবে ফেরি পরিষেবা শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল ‘সত্যজিৎ রায় বেঁচে থাকলে মমতাকে নিয়ে হীরক রানির দেশে ছবি বানাতেন’ তোপ শাহের ওড়িশায় লোকসভায় ১৫ টি ও বিধানসভায় ৭৫ আসন পাবে বিজেপি, দাবি অমিত শাহের Hardik Pandya Suspended: রোহিতদের জরিমানা, মরশুম শেষে নির্বাসিত হার্দিক পান্ডিয়া

Latest IPL News

শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.