বাংলা নিউজ > ঘরে বাইরে > Missile: মাটি থেকে আকাশে উড়ল মিসাইল, গুড়িয়ে দিল টার্গেটকে,পরীক্ষায় সফল ভারত
মিসাইল পরীক্ষায় সফল ভারত। (ANI Photo/ A. Bharat Bhushan Babu Twitter) (A. Bharat Bhushan Babu Twitter)

Missile: মাটি থেকে আকাশে উড়ল মিসাইল, গুড়িয়ে দিল টার্গেটকে,পরীক্ষায় সফল ভারত

  • ডিআরডিও সূত্রে খবর, ৬টি পরীক্ষাতেই দেখা গিয়েছে একেবারে নিখুঁত নিশানায় আঘাত হানতে সক্ষম এই নয়া সিস্টেম। টেলিমেট্রি, রাডার, ইলেকট্রো অপটিকাল ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে যে তথ্য পাওয়া যাবে তার ভিত্তিতেই এই নয়া সিস্টেমকে কার্যকরী করা হবে।

ফের মিসাইল পরীক্ষায় বড় সাফল্য পেল ভারত। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ও ভারতীয় সেনা বৃহস্পতিবার ৬টি ফ্লাইট টেস্টেই সফল হয়েছে। ওড়িশার চণ্ডীপুর উপকূলে কুইক রিয়্যাকশন সারফেস টু এয়ার মিসাইল সিস্টেমের (QRSAM) পরীক্ষায় সফল হয়েছে ভারত।

ডিআরডিও সূত্রে খবর, বিভিন্ন ক্ষেত্রে অস্ত্র পরীক্ষায় কতটা সফল হচ্ছে সেনা সেটার মূল্যায়ন করা হয়েছে। মূলত হাই স্পিডে থাকা কোনও টার্গেটকে উড়িয়ে দেওয়ার ক্ষেত্রে একেবারে সফল এই নয়া মিসাইল।

কুইক রিয়্যাকশন সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম (QRSAM) মূলত একটি মাঝারি পাল্লার ভূমি থেকে আকাশের দিকে ধাবমান মিসাইল সিস্টেম। এটি প্রাথমিকভাবে ডিআরডিও তৈরি করে। আকাশপথে কোনও হামলা হলে তা প্রতিরোধ করতে কতটা সক্ষম ভারতীয় সেনা সেটাই খতিয়ে দেখা হয়েছে। এই নতুন সিস্টেমকে সেনার হাতে তুলে দেওয়া হচ্ছে।

ডিআরডিওর পুনে, দেরাদুন, হায়দরাবাদ, বালাসোরের ইউনিট এটি তৈরিতে বড় ভূমিকা নিয়েছে। ডিআরডিও সূত্রে খবর, ৬টি পরীক্ষাতেই দেখা গিয়েছে একেবারে নিখুঁত নিশানায় আঘাত হানতে সক্ষম এই নয়া সিস্টেম। টেলিমেট্রি, রাডার, ইলেকট্রো অপটিকাল ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে যে তথ্য পাওয়া যাবে তার ভিত্তিতেই এই নয়া সিস্টেমকে কার্যকরী করা হবে।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ডিআরডিও ও ভারতীয় সেনাকে এই সাফল্যের জন্য শুভেচ্ছা জানিয়েছেন। সশস্ত্র বাহিনীর কাছে এই নয়া সিস্টেম অত্যন্ত সহায়ক হবে বলেও তিনি জানিয়েছেন।

বন্ধ করুন