বাংলা নিউজ > ঘরে বাইরে > Internal Account of Banks: ব্যাঙ্কের অভ্যন্তরীন অ্যাকাউন্টের অপব্যবহার করা হচ্ছে, উদ্বেগে আরবিআই কর্তা

Internal Account of Banks: ব্যাঙ্কের অভ্যন্তরীন অ্যাকাউন্টের অপব্যবহার করা হচ্ছে, উদ্বেগে আরবিআই কর্তা

রিজার্ভ ব্য়াঙ্ক অফ ইন্ডিয়া।

একাধিক ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক দেখেছে যে কিছু ক্ষেত্রে ব্যাঙ্ক কোনও উপযুক্ত কারণ ছাড়াই লাখ লাখ অভ্য়ন্তরীন অ্য়াকাউন্ট খুলে ফেলছে। আরবিআই এবার সিএফও গুলিকে নির্দেশ দিয়েছে যাতে এই ধরনের অপ্রয়োজনীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া যায়।

কিছু ব্যাঙ্কের অভ্যন্তরীন অ্যাকাউন্ট অপব্যবহার করা হচ্ছে বলে ফের উদ্বেগ প্রকাশ করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআইয়ের ডেপুটি গভর্নর স্বামীনাথন জে মঙ্গলবার জানিয়েছেন, কেন্দ্রীয় ব্যাঙ্কের নজরদারিতে এটা বোঝা গিয়েছে যে কিন্তু অভ্য়ন্তরীন অ্যাকাউন্ট যেটা ব্যাঙ্ক তার নিজের কাজকর্ম চালানোর জন্য ব্যবহার করার কথা সেটা প্রতারণাচক্রে ব্যবহার করা হচ্ছে। 

এদিকে একাধিক ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক দেখেছে যে কিছু ক্ষেত্রে ব্যাঙ্ক কোনও উপযুক্ত কারণ ছাড়াই লাখ লাখ অভ্য়ন্তরীন অ্য়াকাউন্ট খুলে ফেলছে। আরবিআই এবার সিএফও গুলিকে নির্দেশ দিয়েছে যাতে এই ধরনের অপ্রয়োজনীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া যায়। 

তবে এই অ্যাাকউন্টগুলি কিন্তু গ্রাহকদের জন্য নয়। এগুলি ব্যাঙ্ক তার পরিচালনার স্বার্থে খোলে। মূলত ব্যাঙ্কের নিজস্ব প্রয়োজনে এই ইন্টারনাল অ্যাকাউন্টগুলি খোলা হয়। 

২০১৯ সালের সেপ্টেম্বর মাসে আরবিআই জানিয়ে দিয়েছিল যাতে অভ্য়ন্তরীন একটা পর্যালোচনা করা হয় এই অ্যাকাউন্টগুলি সম্পর্কে। এটা আসলে খারাপ যে লোনগুলি রয়েছে সেগুলিকে চাপা দেওয়ার জন্য তৈরি করা হয়। ওই ইন্টারনাল অ্যাকাউন্টে কিছুদিনের জন্য ফান্ডকে রেখে দেওয়া হয়। এরপর সেগুলি প্রকৃত উপভোক্তার কাছে পাঠানো হয়। 

স্বামীনাথন জানিয়েছেন, ইন্টারনাল অ্যাকাউন্টগুলির বিরাট ঝুঁকি থেকে যায়। কারণ এটা অপব্যবহার হওয়ার সম্ভাবনা থাকে। সেকারণে আমি সিএফওগুলিকে বলছি যাতে গোটা ব্যাপারটিতে একটা স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা যায়। বোর্ডের অডিট কমিটির কাছে বিষয়টি জানানোর জন্যও বলা হয়েছে। 

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, সিএফওর উচিত যাতে অডিটর ও সুপারভাইজারদের গোটা বিষয় সম্পর্কে পরিচিত করা হয়। 

ঘরে বাইরে খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ২ জেলায় ভারী বৃষ্টি, সতর্কতা জারি ৭টিতে, তবে সোম থেকে কমবে কোথায় কোথায়? রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.