বাড়ি > ঘরে বাইরে > সংস্কারের পরে গুগল প্লে স্টোরে ফিরল Mitron অ্যাপ
ফের গুগল প্লে স্টোরে ফিরল Mitron অ্যাপ।
ফের গুগল প্লে স্টোরে ফিরল Mitron অ্যাপ।

সংস্কারের পরে গুগল প্লে স্টোরে ফিরল Mitron অ্যাপ

  • বর্তমানে অ্যাপটিকে পুনরায় প্লে স্টোরে ফেরানো হয়েছে।

প্রয়োজনীয় পরিবর্তন ঘটিয়ে ফের গুগল প্লে স্টোরে ফিরল TikTok-এর ভারতীয় সংস্করণ Mitron। উল্লেখ্য, গোপনীয়তা নীতি লঙ্ঘনের জন্য কিছু দিন আগেই অ্যাপটিকে প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। গুগলের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছিল যে, Mitron-র ডেভেলপাররা যদি সংশ্লিষ্ট অ্যাপ সংক্রান্ত সমস্যা সমাধান করে, তাহলে অ্যাপটিকে পুনরায় প্লে স্টোরে ফেরানো যাবে।

বিবৃতিতে গুগল জানিয়েছিল, ‘বেশ কয়েকটি অ্যাপ সরানোর ঘটনা ভারতে সকলের নজর কেড়েছে, এ ব্যপারে আমরা নিজেদের পক্ষ স্পষ্ট করতে চাই। এই সপ্তাহের শুরুতে প্রযুক্তিগত নীতি লঙ্ঘনের জন্য আমরা একটি ভিডিও অ্যাপ সরিয়ে ছিলাম। ডেভেলপারদের সঙ্গে কাজ করার জন্য আমাদের একটি প্রতিষ্ঠিত প্রক্রিয়া আছে, যা তাদের অ্যাপ সংক্রান্ত সমস্যার সমাধানের জন্য পথনির্দেশ করে। তা হলেই ডেভেলপার অ্যাপটিকে পুনরায় জমা দিতে পারে। আমরা এই ডেভেলপারকেও সমাধানের পথ দেখিয়েছিলাম। সমস্যার সমাধান হলেই অ্যাপটিকে পুনরায় প্লে স্টোরে ছাড়া যাবে।‘

জানা গিয়েছে, শিবাঙ্ক আগ্রওয়াল নামে আইআইটি-র এক ছাত্র Mitron অ্যাপ ডেভেলাপ করেছিলেন। ঘটনার পর তাঁর সঙ্গে যোগাযোগের চেষ্টা বিফল হয়। এমনকি প্লে স্টোরে তাঁর দেওয়া ই-মেল আইডি-তে মেল করেও কোনও লাভ হয়নি।

উল্লেখ্য, প্রথমে বলা হয়েছিল এই অ্যাপটিকে ভারতেই তৈরি করা হয়েছে। তবে পাকিস্তানের একটি কোডিং কোম্পানির দাবির পর স্ক্রুটিনির মুখে পড়ে Mitron। পাকিস্তানের ওই কোম্পানির দাবি, Mitron-র সোর্স কোড তাঁরাই ডেভেলপ করেছিলেন।

এর আগে, কোডিং কোম্পানির তরফে জানানো হয়েছিল, ৩৪ ডলার বা ২৫০০ টাকা দিয়ে কোড কেনার পরে নিরাপত্তা সংক্রান্ত কোনও পরিবর্তনই অ্যাপটি-তে করা হয়নি। এমনকি অ্যাপটিকে প্লে স্টোরে ছাড়ার আগে, গোপনীয়তা নীতি পরিবর্তনেরও প্রয়োজনবোধ করেননি তাঁরা।

তবে বর্তমানে অ্যাপটিকে পুনরায় প্লে স্টোরে ফেরানো হয়েছে। সেখানে Mitron-র গোপনীয়তা নীতিতে প্রয়োজনীয় পরিবর্তনও চোখে পড়েছে। পাশাপাশি সমাধান হয়েছে ভিডিও আপলোড-সহ অন্যান্য সমস্যারও। প্লে স্টোর থেকে সরানোর আগে ৪.৫ রেটিং ছিল Mitronর, এখন এর রেটিং কমে ৩.৭-এ গিয়ে দাঁড়িয়েছে।

 

বন্ধ করুন