বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড ভ্যাকসিনের মিশ্রন: CMC ভেলোরকে ট্রায়ালের অনুমোদন দিল DCGI
সারা দেশেই চলছে টিকাকরণ (প্রতীকী ছবি / AFP) (AFP)
সারা দেশেই চলছে টিকাকরণ (প্রতীকী ছবি / AFP) (AFP)

কোভিড ভ্যাকসিনের মিশ্রন: CMC ভেলোরকে ট্রায়ালের অনুমোদন দিল DCGI

  • বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ প্যানেলের সাফ কথা, কোভিড ভ্যাকসিনের এই দুটি ডোজের মিশ্রন প্রয়োগের ব্যাপারে সতর্কভাবে পা ফেলা দরকার।

কার্যত ভ্যাকসিনের ককটেল। এবার কোভিডের দুটি ভ্যাকসিনের মিশ্রনের ট্রায়ালের অনুমতি মিলেছে অবশেষে। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া(DCGI) ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজকে এব্যাপারে অনুমতি দিয়েছে। মেডিক্যাল কলেজের বায়োটেকনোলজি বিভাগের  সেক্রেটারি ডঃ রেনু স্বরূপ জানিয়েছেন, এনিয়ে কিছু পরীক্ষা হয়েছে। তবে বিষয়টি আরও পরিষ্কার করার জন্য আরও বৈজ্ঞানিক তথ্য দরকার। তবে এই ধরনের ভ্যাকসিন প্রস্তুতির কাজ চলছে। কিন্তু এগুলি বাস্তবে প্রয়োগের বিষয়টি অনেকগুলি বিষয়ের উপর নির্ভর করছে। তবে ট্রায়ালের ফলাফল যে ভালোই হবে এব্যাপারে আমাদের আত্মবিশ্বাস রয়েছে।

প্রসঙ্গত গত মাসেই ভারতে কোভ্যাক্সিন ও কোভিসিল্ডের মিশ্রণ নিয়ে পরীক্ষামূলক পর্যালোচনা করার ব্যাপারে ড্রাগ কন্ট্রোলার অনুমোদন দিয়েছিল। নিউজ এজেন্সি সূত্রে খবর, ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজ এই স্টাডিটি করবে। এদিকে সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের বিশেষজ্ঞ কমিটিও এব্যাপারে পরীক্ষা করার জন্য গত ২৯শে জুলাই সুপারিশ করেছিল। প্রাথমিকভাবে ঠিক হয়েছে ৩০০জন স্বেচ্ছাসেবকের উপর এই ট্রায়াল করা হবে। এদিকে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের দাবি, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মিশ্রন কারোর শরীরে প্রয়োগ করা হলে কোভিডের বিরুদ্ধে লড়াই করার জন্য তার প্রতিরোধ ক্ষমতা আরও বাড়তে পারে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ প্যানেলের সাফ কথা, কোভিড ভ্যাকসিনের এই দুটি ডোজের মিশ্রন প্রয়োগের ব্যাপারে অত্যন্ত সতর্কভাবে পা ফেলা দরকার। 

 

বন্ধ করুন