বাংলা নিউজ > ঘরে বাইরে > অসম করছে, আমরা করব না কেন? ফের বিতর্কিত সীমান্তে কাজ শুরু করল মিজোরাম
সম্প্রতি অসম ও মিজোরাম সীমান্তে রাস্তা তৈরি নিয়ে সমস্যা দেখা দিয়েছিল (HT_PRINT)
সম্প্রতি অসম ও মিজোরাম সীমান্তে রাস্তা তৈরি নিয়ে সমস্যা দেখা দিয়েছিল (HT_PRINT)

অসম করছে, আমরা করব না কেন? ফের বিতর্কিত সীমান্তে কাজ শুরু করল মিজোরাম

  • ১৫ই নভেম্বর স্থানীয় একটি সংগঠনের তরফে দাবি করা হয় ফের সীমান্ত এলাকায় কাজ শুরু করতে হবে।

আন্তঃরাজ্য সীমান্ত সমস্যা মিটছে না কিছুতেই। বুধবার থেকে ফের সীমান্তের বিতর্কিত এলাকায় নির্মাণকাজ শুরু করেছে মিজোরাম। এদিকে মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী ইতিমধ্যেই রাজ্য সীমান্ত কমিটির মিটিংয়ে জানিয়ে দিয়েছেন, অসমের সঙ্গে সীমান্ত রয়েছে এমন দুই জেলার ডেপুটি কমিশনারকে সীমান্ত এলাকায় উন্নয়ন প্রকল্প ফের চালুর ব্যাপারে বলা হয়েছে। কারন অসম সরকারও আন্তঃরাজ্য সীমান্ত এলাকায় নির্মাণকাজ বন্ধ করেনি। পাশাপাশি তাঁর দাবি দীর্ঘদিন ধরেই এই সীমানা নিয়ে সমস্যা থেকেই গিয়েছে। সেক্ষেত্রে দ্বিপাক্ষিক রাজনৈতিক বৈঠকের আয়োজন করা দরকার। 

এদিকে গত ৫ই নভেম্বর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে মিজোরাম ও অসমের সীমান্ত সমস্যা মেটাতে স্থিতাবস্থা জারির জন্য উপদেষ্টা পাঠানো হয়েছিল। এরপর ৮ই নভেম্বর মিজোরাম সরকার সীমান্ত লাগোয়া জেলার ডেপুটি কমিশনারদের জানিয়ে দিয়েছিল যে আপাতত সীমান্তে কোনও নির্মাণ কাজ করতে হবে না। এরপর ঘটনাচক্রে ১১ই নভেম্বর ওই দুই জেলার সীমান্ত এলাকায় নির্মাণকাজ আংশিক বন্ধ করে দেওয়া হয়। মূলত বর্ডার পুলিশ পোস্টের মধ্যে সংযোগকারী রাস্তা ও ব্রিজ তৈরির উপরেই জোর দিয়েছিল মিজোরাম। 

এরপর ১৫ই নভেম্বর স্থানীয় একটি সংগঠনের তরফে দাবি করা হয় ফের সীমান্ত এলাকায় কাজ শুরু করতে হবে। এজন্য ৭২ ঘণ্টা সময়সীমাও ধার্য্য করা হয়। পাশাপাশি আইজলের জ্যাক নামের ওই সংগঠনের তরফে দাবি করা হয় কেন্দ্রকেও আগের নির্দেশ বাতিল করতে হবে। কারণ অসম সীমান্তের নির্মাণকাজ বন্ধ করেনি। এদিকে সামগ্রিক পরিস্থিতি নিয়ে সম্প্রতি মিটিংও ডাকে মিজোরাম সরকার। সেখানে রাজ্যের মুখ্যসচিব রেনু শর্মা জানিয়েছেন, সীমান্ত সমস্যা মেটানোর জন্য সবরকম চেষ্টা করা হয়েছে। 

 

বন্ধ করুন