বাংলা নিউজ > ঘরে বাইরে > ইয়াসের সময় মোবাইল সংযোগ ‌নিরবিচ্ছিন্ন রাখতে চালু ‘‌ইন্ট্রা সার্কেল রোমিং'
ইয়াসের ধাক্কাতেও মোবাইলের সংযোগ নিরর্বিচ্ছিন্ন থাকবে!‌
ইয়াসের ধাক্কাতেও মোবাইলের সংযোগ নিরর্বিচ্ছিন্ন থাকবে!‌

ইয়াসের সময় মোবাইল সংযোগ ‌নিরবিচ্ছিন্ন রাখতে চালু ‘‌ইন্ট্রা সার্কেল রোমিং'

  • জানুন কী ব্যবস্থা নিচ্ছে টেলিকম সংস্থা সিওএআই

ঘূর্ণিঝড় ইয়াসের ধাক্কায় মোবাইল যোগাযোগ ব্যবস্থায় যাতে ছেদ না পড়ে, তার উদ্যোগ নিচ্ছে টেলিকম সংস্থা সেলুলার অপারেটর’‌স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (‌সিওএআই)‌। ঝড়ে টেলিফোন পরিকাঠামো সচল রাখতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে এই টেলিকম শিল্প সংস্থা সিওএআই। সোমবার সিওএআইয়ের তরফে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গ ও ওড়িশার টেলিকম পরিকাঠামোয় ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব ঠেকাতে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে চলেছে তারা। ফোনের সংযোগ ব্যবস্থা নিশ্চিত করতে ‘‌ইন্ট্রা সার্কেল রোমিং’‌ পরিষেবা চালু করার পাশাপাশি অতিরিক্ত ‘‌সেল অন হুইলস’‌ (সিওডব্লুএস)‌-এর মতো ব্যবস্থা নেওয়া হবে যাতে দুর্যোগের মধ্যেও নিরবিচ্ছিন্নভাবে মোবাইল ফোন পরিষেবা চালানো যেতে পারে।

সিওএআই জানিয়েছে, তারা ‌জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর (‌এনডিএমএ)‌ ছাড়াও রাজ্য ও স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় রেখে কাজ করছে। তাছাড়া সরকারের সঙ্গে সমন্বয় রেখে কাজ করা অধীনস্ত সংস্থাগুলো ও তাদের সদস্যদের যোগাযোগ ব্যবস্থায় যাতে ছেদ না-পড়ে সেক্ষেত্রে তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে। তাছাড়া ঘূর্ণিঝড়ের প্রভাব যাতে যোগাযোগ ‌ব্যবস্থার উপর সব চেয়ে কম পড়ে, সেই দিকটাও নিশ্চিত করতে চাইছে তারা। কোথাও কোনও সমস্যা হলে, পরিষেবা সচল রাখতে দ্রুত মেরামতির কাজও করা হবে। যেখানেই বাধা আসবে, প্রথমে সেখানে পৌঁছে টেলিফোন যোগাযোগ ব্যবস্থা সচল করতে পদক্ষেপ নেওয়া হবে। এছাড়াও টেলিকম দফতরের সঙ্গে পরামর্শ করে যে এলাকাগুলোতে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ার আশঙ্কা থাকবে, সেখানে ‘‌ইন্ট্রা সার্কেল রোমিং’‌ পরিষেবা দেওয়ার কাজ শুরু করা হবে।

কী এই ইন্ট্রা সার্কেল রোমিং পরিষেবা?

‌এপ্রসঙ্গে সিওএআই বলেছে যে, এই ইন্ট্রা সার্কেল রোমিং পরিষেবা হল, কোনও গ্রাহকের যে সংস্থারই মোবাইল সংয়োগ থাকুক না কেন, ঝড়ের সময় বা পরে যে নেটওয়ার্ক কাজ করবে, তার সঙ্গে স্বয়ংক্রিয় ভাবে গ্রাহকের মোবাইল সংযোগ জুড়ে যেতে সক্ষম হবে। তার জন্য শুধুমাত্র গ্রাহকের তাঁর নিজস্ব সংস্থার নেটওয়ার্কের উপর নির্ভর করে থাকতে হবে না।

সিওআইএর ডিরেক্টর জেনারেল এসপি কোচর ওই বিবৃতিতে বলেন, ‘‌ মোবাইল ফোন পরিষেবা যাতে নিরবিচ্ছিন্ন রাখা য়ায়, তা নিশ্চিত করতেই এই ব্যবস্থা করা হচ্ছে।’‌শুধু তাই নয়, মোবাইল টাওয়ারগুলিতে পরিষেবা ব্যাহত হওয়ার ক্ষেত্রেও ব্যবস্থা নেওয়া হয়েছে।সেক্ষেত্রে মোবাইল টাওয়ারগুলোর জেনারেটরে ডিজেল ও ব্যাটারি ব্যাকআপও বাড়িয়ে দেওয়া হয়েছে। আর যদি কোথাও পাওয়ার গ্রিডের তার ছিঁড়ে যায়, সেক্ষেত্রে ‘‌সেল অন হুইলস’‌-‌এর ফ্রন্টলাইন কর্মীরা ঘটনাস্থলে গিয়ে ওভারহেডের ত্রুটিযুক্ত অপটিক ফাইবার কেবলগুলো সনাক্ত করে দ্রুত মেরামতির কাজও করবে।

বন্ধ করুন