বাংলা নিউজ > ঘরে বাইরে > BrahMos: নেভির জন্য আরও ব্রহ্মস মিসাইল, ১৭০০ কোটির চুক্তি করল প্রতিরক্ষা দফতর
ব্রহ্মস মিসাইল ফাইল ছবি (PTI Photo) (PTI)

BrahMos: নেভির জন্য আরও ব্রহ্মস মিসাইল, ১৭০০ কোটির চুক্তি করল প্রতিরক্ষা দফতর

  • ইন্দো রাশিয়ান যৌথ উদ্যোগে তৈরি হয়েছিল এই মিসাইল। এটির পাল্লা মোটামুটি ২৯০ কিমি। এটিকে বিশ্বের দ্রুততম গতি সম্পন্ন মিসাইল বলে গণ্য করা হয়। প্রায় শব্দের গতিবেগের চেয়ে তিনগুণ বেশি গতিবেগে এটি ছুটতে পারে। ভারতীয় বায়ুসেনার হাতে যে মিসাইল রয়েছে তার পাল্লা প্রায় ৪৫০-৫০০ কিমি পর্যন্ত।

বৃহস্পতিবার প্রতিরক্ষামন্ত্রক ব্রহ্মস এয়ারোস্পেস প্রাইভেট লিমিটেডের সঙ্গে ১৭০০ কোটির চুক্তি স্বাক্ষর করেছে। নেভির জন্য মিসাইল কিনতেই এই চুক্তি। মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, মূলত আত্মনির্ভরতাকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যেই এই উদ্যোগ।

বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় নৌ সেনার শক্তিকে আরও বৃদ্ধি করবে এই মিসাইল। আসলে এই ধরনের মিসাইল একদিকে যেমন স্থল থেকেও নিক্ষেপ করা যাবে আবার শত্রুপক্ষের জাহাজেও আঘাত হানতে এটি সক্ষম।

এদিকে ব্রাহ্মস মিসাইল সাধারণl জলে, স্থলে, অন্তরীক্ষে আঘাত হানতে সক্ষম। ভারতের সশস্ত্র বাহিনীর কাছে এই তিন ধরনের মিসাইলই আছে।

মে মাসে সুখোই-৩০ বিমান থেকে ভারত ব্রাহ্মস মিসাইলের সফল পরীক্ষা করে। বঙ্গোপসাগরে একেবারে মহড়ার নিখুঁত নিশানায় আঘাত হানতে পেরেছিল এই মিসাইল।

ইন্দো রাশিয়ান যৌথ উদ্যোগে তৈরি হয়েছিল এই মিসাইল। এটির পাল্লা মোটামুটি ২৯০ কিমি। এটিকে বিশ্বের দ্রুততম গতি সম্পন্ন মিসাইল বলে গণ্য করা হয়। প্রায় শব্দের গতিবেগের চেয়ে তিনগুণ বেশি গতিবেগে এটি ছুটতে পারে। ভারতীয় বায়ুসেনার হাতে যে মিসাইল রয়েছে তার পাল্লা প্রায় ৪৫০-৫০০ কিমি পর্যন্ত।

এদিকে সূত্রের খবর, ভারত চাইছে আরও দূর পাল্লার ব্রহ্মস মিসাইল তৈরি করতে। ভারত চাইছে এই মিসাইলের পাল্লা বৃদ্ধি করে প্রায় ৮০০ কিমি করে ফেলতে। সেই উদ্যোগে কবে সফল হবে দেশ সেদিকেই তাকিয়ে রয়েছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। 

 

বন্ধ করুন