বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যকে সরাসরি টিকা বিক্রি করবে না মডার্না, দাবি টিকার অভাবে ভুগতে থাকা পঞ্জাবের
কোনও রাজ্যকে টিকা বিক্রি করবে না মডার্না (REUTERS)
কোনও রাজ্যকে টিকা বিক্রি করবে না মডার্না (REUTERS)

রাজ্যকে সরাসরি টিকা বিক্রি করবে না মডার্না, দাবি টিকার অভাবে ভুগতে থাকা পঞ্জাবের

  • মার্কিন ওষুধ প্রস্তুকারক সংস্থা মডার্না সরাসরি পঞ্জাবকে করোনা রোধক টিকা বিক্রি করতে অস্বীকার করল।

মার্কিন ওষুধ প্রস্তুকারক সংস্থা মডার্না সরাসরি পঞ্জাবকে করোনা রোধক টিকা বিক্রি করতে অস্বীকার করল। এমনই দাবি করল পঞ্জাবের অমরিন্দর সিং প্রশাসন। পঞ্জাব সরকারের তরফে দাবি করা হয়, মডার্না নাকি জানিয়েছে যে তারা সরাসরি কোনও রাজ্যকেই কোভিড টিকা দেবে না। যা চুক্তি হবে, তা সরাসরি কেন্দ্রীয় সরকারের সঙ্গে হবে।

উল্লেখ্য, কেন্দ্র কয়েকদিন আগে ঘোষণা করে যে রাজ্যগুলি বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত যেকোনও টিকা কিনে নিতে বা আমদানি করতে পারবে। এরপর থেকেই পঞ্জাব ফাইজার, জনসন অ্যান্ড জনসন থেকে শুরু করে বিভিন্ন সংস্থার থেকে কোভিড টিকা কেনার জন্য কথা বার্তা চালাতে শুরু করে। এখনও পর্যন্ত যত বিদেশি সংস্থার কাছে পঞ্জাব টিকা কেনার আবেদন জানিয়েছে, তাদের মধ্যে একমাত্র মডার্না জবাব দিয়েছে। এবং সেই জবাব নেতিবাচক। বিশ্বজুড়ে এখনও পর্যন্ত ৯০ মিলিয়ন মানুষকে করোনা টিকা দেওয়া হয়েছে।

এদিকে টিকার অভাবে তিনদিন আগে পঞ্জাবকে প্রথম এবং দ্বিতীয় ফেজের টিকাকরণ বন্ধ করতে হয়েছিল। এখনও পর্যন্ত পঞ্জাব ৪.২ লক্ষ টিকা কিনতে পেরেছে। এর মধ্যে ৩.৬৫ লক্ষ টিকা প্রয়োগ করা হয়েছে। বাকি রয়েছে ৬৬ হাজার টিকা। এছাড়া কেন্দ্রের থেকে ৪৪ লক্ষের কিছু কম টিকা পেয়েছে পঞ্জাব। সেই সংখ্যক টিকাতে তারা চাহিদা মেটাতে পারছে না। এর জন্যই অন্য জায়গা থেকে টিকা কেনার চেষ্টা চালিয়ে যাচ্ছে পঞ্জাব।

বন্ধ করুন