বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতে টিকা প্রয়োগের অনুমতি চাইল মডার্না, আমদানি করতে চেয়ে আবেদন সিপলার
ভারতে টিকা প্রয়োগের অনুমতি চাইল মডার্না (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
ভারতে টিকা প্রয়োগের অনুমতি চাইল মডার্না (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

ভারতে টিকা প্রয়োগের অনুমতি চাইল মডার্না, আমদানি করতে চেয়ে আবেদন সিপলার

  • জরুরি ভিত্তিতে করোনা টিকা প্রয়োগ করার অনুমোদন চেয়ে সরকারের কাছে আবেদন জানাল মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা মডার্না।

জরুরি ভিত্তিতে করোনা টিকা প্রয়োগ করার অনুমোদন চেয়ে সরকারের কাছে আবেদন জানাল মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা মডার্না। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া মডার্নার এই আবেদন গ্রহণ করতে চলেছে শীঘ্রই। আর তা হলে দেশে প্রাপ্তবয়স্কদের প্রয়োগ করার জন্যে আরও একটি টিকা হাতে চলে আসে সরকারের।

এদিকে মডার্না সূত্রে খবর কোভোভ্যাক্সের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র মডার্নার বহু ডোজ অনুদান হিসেবে দিতেও রাজি হয়েছে ভারতকে। এদিকে মুম্বই ভিত্তিক ওষুধ প্রস্তুতকারক সংস্থা সিপলা ভারতে মডার্নার টিকা আমদানি করতে চেয়ে আবেদন জানিয়েছে।

এর আগে সূত্র মারফত জানা গিয়েছিল যে টিকার ঘাটতি মেটাতে করোনা টিকা ফাইজার ও মডার্নাকে আইনি সুরক্ষাকবচ দিতে পারে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের একটি সূত্র এই বিষয়ে জানিয়েছিল যে অন্য়ান্য দেশগুলি ইতিমধ্যেই ফাইজার ও মডার্নাকে আইনি রক্ষাকবচ দিয়েছে। ভারতও একই রকমভাবে এই দুটি টিকা প্রস্তুতকারী সংস্থাকে আইনি সুরক্ষাকবচ দেওয়ার পরিকল্পনা করেছে।

উল্লেখ্য, একদিন আগেই নীতি আয়োগের সদস্য ভিকে পাল জানান, ফাইজার, মডার্নার তৈরি করোনা টিকাকে অনুমোদন দেওয়ার অনেকগুলি ধাপ রয়েছে এবং সরকার শীঘ্র একটি পথ খোঁজার চেষ্টা করছি যা অনুসরণ করে উভয় পক্ষই সামনের দিকে এগোতে পারবে।

কয়েকদিন আগেই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া জানিয়েছে, নির্দিষ্ট কিছু দেশে ছাড়পত্র পেয়েছে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় রয়েছে এমন সংস্থার টিকার এ দেশে আর ট্রায়ালের প্রয়োজন নেই। ট্রায়াল ছাড়াই এখানকার মানুষের উপর সেই টিকা প্রয়োগের ক্ষেত্রে ছাড়পত্র পাবে সেই সংস্থাগুলি। এই ঘোষণার পরই ফাইজার, মডার্নার এদেশে অনুমোদন পাওয়া সময়ের অপেক্ষা বলে ধরে নেওয়া হয়।

বন্ধ করুন