বাংলা নিউজ > ঘরে বাইরে > Lok Sabha Speaker: কে হবেন লোকসভার স্পিকার? মোদী ৩.০ 'কিংমেকার' জেডিইউ, টিডিপি পরস্পরের ভিন্ন মত

Lok Sabha Speaker: কে হবেন লোকসভার স্পিকার? মোদী ৩.০ 'কিংমেকার' জেডিইউ, টিডিপি পরস্পরের ভিন্ন মত

কে হবেন লোকসভার স্পিকার? মোদী ৩.০ 'কিংমেকার' জেডিইউ, টিডিপি পরস্পরের ভিন্ন মত (PTI)

Lok Sabha Speaker লোকসভা নির্বাচনে বিজেপি ২৪০টি আসন জিতেছে, যা সংখ্যাগরিষ্ঠতার থেকে ৩২টি কম। এর ফলে এনডিএ-র সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে, এন চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমার গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন।

বিরোধী জোট ইন্ডিয়া ব্লক সম্প্রতি দাবি করেছে যে লোকসভা স্পিকারের পদ বিজেপির জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) অংশীদারদের মধ্যে বণ্টন করা উচিত। তবে, জনতা দল (ইউনাইটেড) এবং তেলেগু দেশম পার্টি এ নিয়ে ভিন্ন মত প্রকাশ করেছে।

নীতীশ কুমারের জনতা দল (ইউনাইটেড) (জেডিইউ) স্পষ্টভাবে জানিয়েছে যে তারা বিজেপির মনোনীত প্রার্থীকে সমর্থন করবে। জেডিইউ নেতা কেসি ত্যাগী বলেছেন, "জেডিইউ এবং টিডিপি এনডিএ জোটের অংশ, আমরা বিজেপির মনোনীত প্রার্থীকে সমর্থন করবো।" ত্যাগীর এই মন্তব্যের মাধ্যমে বোঝা যায় যে জেডিইউ বিজেপির সিদ্ধান্তকে পূর্ণ সমর্থন দেবে।

অন্যদিকে, তেলেগু দেশম পার্টির (টিডিপি) মুখপাত্র পট্টাভি রাম কোম্মারেড্ডি বলেছেন যে এনডিএ অংশীদাররা একত্রিত হয়ে আলোচনা করবে এবং সম্মতির ভিত্তিতে স্পিকারের প্রার্থী ঠিক করবে। তিনি আরও বলেন, "এনডিএ অংশীদাররা একসঙ্গে বসে সিদ্ধান্ত নেবে এবং সবাই সম্মতি দিলে সেই প্রার্থীকে সমর্থন করবো।" কোম্মারেড্ডির এই বক্তব্য থেকে বোঝা যায় যে টিডিপি চায় প্রার্থী নির্ধারণে সব অংশীদারের মতামত নেওয়া হোক।

আরও পড়ুন। অস্বস্তিতে কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী সোমান্না, ছেলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

লোকসভা নির্বাচনে বিজেপি ২৪০টি আসন জিতেছে, যা সংখ্যাগরিষ্ঠতার থেকে ৩২টি কম। এর ফলে এনডিএ-র সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে, এন চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমার গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন। তাঁরা তৃতীয় বিজেপি সরকারের গঠন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

ইন্ডিয়া ব্লকের শরিক আম আদমি পার্টি (আপ) দাবি করেছে যে স্পিকার পদ জেডিইউ বা টিডিপিকে দেওয়া উচিত। অন্য দিকে প্রবীণ কংগ্রেস নেতা অশোক গেহলট বলেছেন, ‘যদি বিজেপি স্পিকার পদ পায়, তবে জেডিইউ এবং টিডিপির এমপিদের নিয়ে ঘোড়া কেনাবেচা শুরু হবে।’ তিনি আরও বলেন, ‘সারা দেশ লোকসভা স্পিকার নির্বাচনের দিকে তাকিয়ে আছে। যদি বিজেপির কোনো অগণতান্ত্রিক উদ্দেশ্য না থাকে, তবে স্পিকার পদ তার অংশীদারদের দিতে হবে।’

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় এনডিএ অংশীদারদের কিছু গুরুত্বপূর্ণ পদ দেওয়া হয়েছে, কিন্তু সব প্রধান পদগুলো বিজেপির সাংসদদের দেওয়া হয়েছে।

লোকসভা স্পিকারের নির্বাচন অনুষ্ঠিত হবে ২৬ জুন। এই নির্বাচন নিয়ে এখন সবার দৃষ্টি কেন্দ্রীভূত।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

কংগ্রেসের সব মুখ্যমন্ত্রী বয়কট করছেন নীতি আয়োগের বৈঠক, স্ট্যালিনের পথেই পাড়ি বার্ষিক আয় ১৫ লাখ হলে কোন আয়কর কাঠামোয় লাভ বেশি? নতুন না পুরনো... বুঝে নিন হিসেব পারিবারিক কারণে প্রেমে বাধা আসতে পারে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল ‘‌আমি সফল হবই’‌, প্রথমদিন বিধানসভায় পা রেখেই আত্মবিশ্বাসের কথা শোনালেন মধুপর্ণা ‘‌বিহারের ছেলে হয়ে ভাল লাগছে’‌, আর্থিক প্যাকেজ নিয়ে খুশি তৃণমূল কংগ্রেস সাংসদ ‘একা মা, স্বামী ঠকিয়েছে…’! কবে থেকে ইন্দ্রনীলের সঙ্গে সমস্যা, মুখ খুললেন বরখা ছক্কা মারলেই আউট! ২৩৪ বছরের পুরনো ক্রিকেট ক্লাবে চালু হল ‘গলি ক্রিকেট’-র নিয়ম 'আয়কর ফাঁকির উপায়' বন্ধ হল বাজেটে, জেনে মাথায় হাত পড়তে পারে অনেকের Paris Olympics 2024-এর ম্যাসকট 'দ্য অলিম্পিক ফ্রাইরেজ', চিনে নিন গেমসের প্রতীককে ১৯তলার ব্যালকনি থেকে ঝাঁপিয়ে আত্মহত্যার কথা ভেবেছিল- বিস্ফোরক তথ্য শামির বন্ধুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.