বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi 3.0 Ministry Allocation Highlights: ‘টপফোর’-এ হাত লাগাতে পারল না কেউ! বাকি কোন মন্ত্রকের দায়িত্বে কে? দেখুন পুরো

Modi 3.0 Ministry Allocation Highlights: ‘টপফোর’-এ হাত লাগাতে পারল না কেউ! বাকি কোন মন্ত্রকের দায়িত্বে কে? দেখুন পুরো

প্রধানমন্ত্রীর কার্যালয়ে নরেন্দ্র মোদী। (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

Modi 3.0 Ministry Allocation Latest Updates: তৃতীয় নরেন্দ্র মোদী সরকারে এস জয়শংকর, নির্মলা সীতারামন, রাজনাথ সিং, নীতিন গডকড়ি, সুকান্ত মজুমদার, শান্তনু ঠাকুর-সহ মন্ত্রীরা কোন মন্ত্রকের দায়িত্ব পেলেন, তা দেখে নিন।

প্রথম দু'বার যেরকম পরিস্থিতি ছিল, এবার সেরকম নেই। তারপরও মন্ত্রিসভার রাশ নিদের নিজের হাতেই রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এনডিএয়ের জোটসঙ্গীদের সামনে একেবারেই মাথানত করলেন না। বরং গুরুত্বপূর্ণ সব মন্ত্রক নিজের হাতেই রেখে দিলেন। অর্থাৎ বিজেপির হাতেই থাকল। এনডিএ জোটের নেতাদের ক্যাবিনেটে জায়গা দেওয়া হলেও তুলনামূলকভাবে কম গুরুত্বপূর্ণ মন্ত্রক পেলেন তাঁরা। 

আরও পড়ুন: Takeaways of Modi's ministry allocation: জোটের ‘চাপ’ সামলেও নিজের হাতে রাশ, এল মাস্টারস্ট্রোক- কোন ৫ বিষয় বোঝালেন মোদী?

তৃতীয় মোদী সরকারের মন্ত্রক বণ্টনের লাইভ আপডেট

— মোদী সরকারের মন্ত্রী, পুরো তালিকা দেখে নিন – 

— হরদীপ সিং পুরী থাকছেন পেট্রোলিয়াম মন্ত্রকেই। তাঁর হাতেই থাকছে সেই মন্ত্রক। তাঁর ডেপুটি হচ্ছেন সুরেশ প্রভু।

— ক্ষুদ্র, ছোট ও মাঝারি মন্ত্রী হচ্ছেন জিতনরাম মাঝি। তিনি বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

— প্রহ্লাদ জোশীকে সরিয়ে সংসদ বিষয়ক মন্ত্রী করা হচ্ছে কিরেণ রিজিজুকে।

— নয়া কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী হচ্ছেন অন্নপূর্ণা দেবী। সেই দায়িত্বে ছিলেন স্মৃতি ইরানি। তিনি এবার হেরে গিয়েছেন। ঠাঁই পাননি ক্যাবিনেটে।

— টেলিকম মন্ত্রক পাচ্ছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। সেইসঙ্গে উত্তর-পূর্ব ভারতের দফতরের দায়িত্বও পাচ্ছেন তিনি। উল্লেখ্য, ইউপিএ সরকারের আমলে টেলিকম মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ছিলেন।

— বাণিজ্য মন্ত্রকের দায়িত্বে থাকছেন পীযূষ গোয়েলই। তাঁর হাতেই ছিল সেই মন্ত্রক। তৃতীয় দফায় তাঁর উপরেই আস্থা রাখলেন মোদী।

— শান্তনু ঠাকুর যে দায়িত্বে ছিলেন, তাতেই থাকছেন। জাহাজ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী থাকছেন।

— অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী করা হচ্ছেন টিডিপি সাংসদ রামমোহন নাইডু। তিনি ক্যাবিনেটের কনিষ্ঠতম সদস্য। আগে সেই মন্ত্রক ছিল জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার হাতে।

আরও পড়ুন: WB Heatwave and Rain Forecast Alert: প্রবল তাপপ্রবাহে পুড়বে একাধিক জেলা, আবার বৃষ্টিতে ভাসবে ৫টি, উলটো পুরাণ বাংলায়

— অশ্বিনী বৈষ্ণবের উপরই আস্থা রাখলেন নরেন্দ্র মোদী। সূত্রের খবর, তাঁর হাতে রেল মন্ত্রক থাকছে। অর্থাৎ রেলমন্ত্রী থাকছেন বৈষ্ণব। সেইসঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রক দেওয়া হচ্ছে। তাঁর হাত থেকে নিয়ে নেওয়া হচ্ছে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক। সম্ভবত টিডিপির হাতে যেতে পারে।

— কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক থাকছেন ধর্মেন্দ্র প্রধান। অর্থাৎ ওড়িশার মুখ্যমন্ত্রী যে হচ্ছেন না তিনি, সেটা একেবারে নিশ্চিত হয়ে গেল পুরোপুরি। যদিও রবিবারই নিশ্চিত হয়ে গিয়েছিল।

— সূত্রের খবর, তৃতীয় মোদী সরকারের ‘টপ-ফোর’-এ কোনও পরিবর্তন হচ্ছে না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী থাকছেন নির্মলা সীতারামন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী থাকছেন অমিত শাহ। প্রতিরক্ষা মন্ত্রী থাকছেন রাজনাথ সিং। আর বিদেশমন্ত্রী থাকছেন এস জয়শংকর।

— কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থাকছে নরেন্দ্র মোদীর ‘সেনাপতি’ অমিত শাহের হাতেই। তিনি দ্বিতীয় মোদী সরকারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হন। তাঁর আমলেই জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার করা হয়েছিল।

— শিবরাজ সিং চৌহানকে জোড়া মন্ত্রকের দায়িত্ব দেওয়া হল। সূত্রের খবর, কেন্দ্রীয় কৃষি মন্ত্রক এবং কেন্দ্রীয় পঞ্চায়েত মন্ত্রকের দায়িত্ব দেওয়া হল মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে।

— স্বাস্থ্যমন্ত্রী হচ্ছেন জেপি নড্ডা। অর্থাৎ মন্ত্রিসভায় ঢুকে বিজেপির সর্বভারতীয় সভাপতি নড্ডা পেয়ে গেলেন স্বাস্থ্য মন্ত্রক। যিনি লোকসভা নির্বাচনে লড়াই করেননি। তিনি রাজ্যসভার সাংসদ। যিনি প্রথম মোদী সরকারের আমলেও স্বাস্থ্যমন্ত্রী ছিলেন। অর্থাৎ ‘ঘর ওয়াপসি’ হল।

— দ্বিতীয় নরেন্দ্র মোদী সরকারের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যকে ক্রীড়ামন্ত্রী করা হল। সূত্রের খবর, তাঁকে শ্রম মন্ত্রকের দায়িত্বও দেওয়া হয়েছে। অর্থাৎ তাঁর হাতে জোড়া দায়িত্ব থাকছে।

— বিদেশ মন্ত্রক থাকছে এস জয়শংকরের হাতেই। তাঁর হাতেই যে বিদেশ মন্ত্রক থাকবে, সেটা মোটামুটি নিশ্চিত ছিল। আজ সেটায় সিলমোহর পড়ে গেল।

আরও পড়ুন: Biggest winners in Modi 3.0 Cabinet: প্রোমোশন রিজিজু ও অশ্বিনীর, ঝড় শিবরাজের, মোদী ৩.০-তে ক্যাবিনেটের ‘উইনার’ কারা?

— কেন্দ্রীয় আবাসন এবং নগরোন্নয়ন মন্ত্রকের দায়িত্ব পাচ্ছেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। অর্থাৎ তিনি জোড়া মন্ত্রক পেতে চলেছেন। তাঁর ডেপুটি হচ্ছেন তোখন সাহু।

— শক্তি মন্ত্রকের দায়িত্ব পাচ্ছেন মনোহর লাল খট্টর। সেই মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী হচ্ছেন শ্রীপদ নায়েক। অর্থাৎ হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীর ডেপুটি হচ্ছেন তিনি।

— সূত্রের খবর, সোমবারের ক্যাবিনেট বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে আপনারা যে কাজ করছিলেন, সেটাই চালিয়ে যাবেন। অর্থাৎ যে মন্ত্রীরা যে মন্ত্রকে ছিলেন, তাতেই মোটামুটি থাকবেন বলে ইঙ্গিত দিয়েছেন।

— ভালো পারফরম্যান্সের দাম পাচ্ছেন নীতীন গডকড়ি। তৃতীয় মোদী সরকারেও তিনি সম্ভবত নিজের কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং হাইওয়ে মন্ত্রক ধরে রাখছেন।

— রাজনাথ সিংয়ের হাতেই থাকছে প্রতিরক্ষা মন্ত্রক, তেমনই খবর মিলছে আপাতত।

— অজয় টামটা এবং হর্ষ মলহোত্রাকে কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং হাইওয়ে মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী করা হচ্ছে। অর্থাৎ তাঁরা নীতিন গডকড়ির অধীনে কাজ করবেন বলে আপাতত খবর মিলছে।

— তৃতীয় নরেন্দ্র মোদী সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠক চলছে। সূত্রের খবর, সেই বৈঠকের পরই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে যে কোন মন্ত্রীকে কোন মন্ত্রকের দায়িত্ব দেওয়া হবে।

আরও পড়ুন: Pradhan Mantri Awas Yojana new houses: ৩ কোটি নয়া ঘর তৈরি করা হবে! প্রথম বৈঠকের সিলমোহর মোদীর ক্যাবিনেটের, বাংলা পাবে?

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘‌আমিও তো দীর্ঘদিন ধরে মার খাচ্ছি....‌’‌, নীরব থাকার পণ ভেঙে মুখ খুললেন দিলীপ ফের চুপিসারে সলমন হত্যার ব্লু প্রিন্টের হদিস পেল মুম্বই পুলিশ!রাজস্থান থেকে আটক১ খলিস্তানি নেতা পান্নুন খুনের ছক কষার ঘটনায় ভারতীয় নাগরিকের প্রত্যর্পণ আমেরিকায় গৌরব-ঐশানীর পুবের ময়না-র সম্প্রচারের সময় প্রকাশ্যে! অকালে বন্ধ জি বাংলার এই মেগা ডাউন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ধাক্কা মালগাড়ির, লাইনচ্যুত ২ কামরা, উদ্বেগ মমতার হোয়াটসঅ্যাপ ব্যবহারে দ্বিগুণ মজা, ভয়েস মেসেজ নিজে থেকেই টেক্সট আকার নেবে ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা মুরলীধর সেন লেনে BJP অফিসের কাছেই মিলল সুতলি বোমার মতো বস্তু, কী বলল পুলিশ? বাংলার ৭ হাসপাতালকে জরিমানা, পুনর্বিবেচনার আর্জি জানিয়ে NMC-কে চিঠি রাজ্যের 'বাবা না বয়ফ্রেন্ড!' দিদি নম্বর ১-এর মঞ্চে এই বাবা-মেয়ে জুটিকে দেখে তাজ্জব রচনাও

T20 WC 2024

২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.