বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi Cabinet: মন্ত্রী বাছতে বিশেষ ফর্মুলা মোদীর, পাখির চোখ বিধানসভা ভোট…

Modi Cabinet: মন্ত্রী বাছতে বিশেষ ফর্মুলা মোদীর, পাখির চোখ বিধানসভা ভোট…

যেখানে দুয়ারে বিধানসভা ভোট, সেই রাজ্য় থেকেই বেশি মন্ত্রী বাছলেন মোদী(Photo by PIB / AFP) (AFP)

শুধু আগের মন্ত্রীরা নন, একাধিক নতুন মুখও আসছে এবারের মন্ত্রিসভায়। যেমন জেপি নড্ডা, শিবরাজ সিং চৌহান, মনোহর লাল খট্টরও থাকছেন এই নয়া মন্ত্রিসভায়।

তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর চেয়ারে বসেছেন নরেন্দ্র মোদী। এমনকী তাঁর মন্ত্রিসভায় কে কোন চেয়ারে বসবেন, কার উপর কোন দফতরের দায়িত্ব থাকবে সেটাও বলে দেওয়া হয়েছে। এদিকে দেখা যাচ্ছে যে সব মিলিয়ে ৭১জন মন্ত্রী এই মন্ত্রিসভায় থাকছেন। তবে প্রতিরক্ষা, অর্থ, স্বরাষ্ট্র, বিদেশ দফতর, রেলের মতো গুরুত্বপূর্ণ দফতর ফের সেই আগের মন্ত্রীদের হাতেই গিয়েছে। 

তবে শুধু আগের মন্ত্রীরা নন, একাধিক নতুন মুখও আসছে এবারের মন্ত্রিসভায়। যেমন জেপি নড্ডা, শিবরাজ সিং চৌহান, মনোহর লাল খাট্টার থাকছেন এই নয়া মন্ত্রিসভায়। 

তবে সবথেকে বড় কথা হল যে সমস্ত রাজ্যে ভোট রয়েছে সেখানকার সাংসদদের মন্ত্রী হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়েছে। গত ৯ জুন ৭২জন মন্ত্রীর মধ্য়ে ২১জন শপথগ্রহণ করেছিলেন। তাঁরা যে ৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সাংসদ যেখানে আগামী ২০২৫ সালে ভোট রয়েছে। 

প্রসঙ্গত ২০২৪ ও ২০২৫ সালে হরিয়ানা, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড, জম্মু-কাশ্মীর, দিল্লি ও বিহারে বিধানসভা ভোট হওয়ার কথা রয়েছে। সেক্ষেত্রে সেখানকার সাংসদদের মন্ত্রী করার ব্য়াপারে অগ্রাধিকার দেওয়া হয়েছে। 

মহারাষ্ট্রে এমপির সংখ্য়া ৪৮জন। সেখানকার ৬জন সাংসদকে এমপি করা হয়েছে। চারজনকে মন্ত্রী করা হয়েছে বিহার থেকে। 

তবে এসসিপির অজিত পাওয়ার গোষ্ঠীর দলের মাত্র ১জন সাংসদ জিতেছেন। তবে মোদীর মন্ত্রিসভায় তাঁদের কোনও প্রতিনিধি নেই। হরিয়ানা থেকে তিনজন মন্ত্রী রয়েছেন। তার মধ্য়ে প্রাক্তন মুখ্য়মন্ত্রী মনোহর লাল খট্টর রয়েছেন। এদিকে চলতি বছরের অক্টোবর মাসে হরিয়ানা ও মহারাষ্ট্রে বিধানসভা ভোটের কথা রয়েছে। 

এদিকে ২০১৪ সালের পর এই প্রথম বিধানসভা ভোট হবে কাশ্মীরে। সেখানকার বিজেপি সাংসদ জিতেন্দ্র সিংকে মন্ত্রী করা হয়েছে। সেই সঙ্গেই বিজেপি এমপি অন্নপূর্ণা দেবী ও সঞ্জয় শেঠ, দুজনেই ঝাড়খণ্ডের তাঁরা শপথ নিয়েছেন। 

বিহার থেকে সব মিলিয়ে ৩০জন এনডিএ এমপি গিয়েছেন। এবার বিহারের সাংসদদের মধ্য়ে সব মিলিয়ে ৮জনকে মন্ত্রী করা হয়েছে। উত্তরপ্রদেশের পরে বিহার থেকেই মন্ত্রীর সংখ্য়া সবথেকে বেশি। 

এছাড়াও একাধিক চমক রয়েছে এবারের মন্ত্রিসভায়। প্রধানমন্ত্রী ছাড়াও রবিবার রাষ্ট্রপতি ভবনে শপথ নিয়েছেন একাধিক মন্ত্রী । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় এবার একের পর এক চমক দেখা গিয়েছে। তার মধ্যে একটি হল- এবারের মন্ত্রিসভায় স্থান পেয়েছেন ৬ জন প্রাক্তন মুখ্যমন্ত্রী। এঁরা হলেন- বিজেপির রাজনাথ সিং, শিবরাজ সিংহ চৌহান, মনোহর লাল খাট্টার, সর্বানন্দ সোনওয়াল। এছাড়াও এনডিএ-র শরিক দলগুলির মধ্যে থেকে রয়েছেন- জিতেন রাম মাঝি এবং এইচ ডি কুমারস্বামী।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল মদ্যপ অবস্থায় ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার হাতে স্টিয়ারিং! নাগপুরে মৃত্যু ২ ফুটপাতবাসীর মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল রোনাল্ডোর সহজতম সুয়োগ নষ্ট, শেষ মুহূর্তের গোলে কোনও মতে অক্সিজেন পেল পর্তুগাল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল ‘অনেকদিন ধরেই আলাদা…’, Bigg Boss OTT-তে সলমনের জায়গায় আসা নিয়ে জবাব অনিলের দলীয় কর্মীকে দিয়ে নিজের পা ধোয়ানোর অভিযোগ!মুখ খুললেন মহারাষ্ট্রের কং -প্রধান

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.