বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলা থেকে মন্ত্রী হচ্ছেন একাধিক সাংসদ, মন্ত্রিসভার রদবদলে চমক মোদী-শাহ জুটির

বাংলা থেকে মন্ত্রী হচ্ছেন একাধিক সাংসদ, মন্ত্রিসভার রদবদলে চমক মোদী-শাহ জুটির

  • আজকেই রদবদল হতে পারে মোদী মন্ত্রিসভায়। এই আবহে কৌতূহল জেগেছে যে এই দফায় বাংলা থেকে কতজন মন্ত্রী হতে পারেন কেন্দ্রের? আপাতত সেই প্রশ্নের নির্দিষ্ট জবাব পাওয়া না গেলেও জানা গিয়েছে বাংলা থেকে একাধিক জনকে মন্ত্রী করা হতে পারে। এছাড়া আরও কয়েকজন হেভিওয়েট নেতাকে নিয়ে জল্পনা রয়েছে।
ইতিমধ্যেই থাওয়ারচাঁদ গেহলোটকে সামাজিক ন্যায়বিচার এবং ক্ষমতায়ন দফতরের কেন্দ্রীয় মন্ত্রিত্ব ছেড়ে কর্নাটকের রাজ্যপাল পদে অভিষিক্ত হয়েছেন। ফলে এই একটি মন্ত্রকে দেখা যেতে পারে নতুন মুখ। (ছবি সৌজন্যে এএনআই)
1/8ইতিমধ্যেই থাওয়ারচাঁদ গেহলোটকে সামাজিক ন্যায়বিচার এবং ক্ষমতায়ন দফতরের কেন্দ্রীয় মন্ত্রিত্ব ছেড়ে কর্নাটকের রাজ্যপাল পদে অভিষিক্ত হয়েছেন। ফলে এই একটি মন্ত্রকে দেখা যেতে পারে নতুন মুখ। (ছবি সৌজন্যে এএনআই)
এলজেপি নেতা পশুপতি কুমার পরস এবং জেডিইউ নেতা আরসিপি সিংয়ের নাম নিয়ে জল্পনা তৈরি হয়েছে। তবে সূত্রের খবর, জেডিইউ-র তরফে দাবি উঠেছে, দলের ৪ জনকে মন্ত্রী করা হোক। সেই ক্ষেত্রে দুই জন মন্ত্রী করা হতে পারে নীতীশের দল থেকে। সেই ক্ষেত্রে মন্ত্রী হতে পারেন রাজীব রঞ্জন লল্লনও। আপনা দলের প্রধান অনুপ্রিয়া প্য়াটেলকে নিয়েও জল্পনা বেড়েছে। (ছবি সৌজন্যে এএনআই)
2/8এলজেপি নেতা পশুপতি কুমার পরস এবং জেডিইউ নেতা আরসিপি সিংয়ের নাম নিয়ে জল্পনা তৈরি হয়েছে। তবে সূত্রের খবর, জেডিইউ-র তরফে দাবি উঠেছে, দলের ৪ জনকে মন্ত্রী করা হোক। সেই ক্ষেত্রে দুই জন মন্ত্রী করা হতে পারে নীতীশের দল থেকে। সেই ক্ষেত্রে মন্ত্রী হতে পারেন রাজীব রঞ্জন লল্লনও। আপনা দলের প্রধান অনুপ্রিয়া প্য়াটেলকে নিয়েও জল্পনা বেড়েছে। (ছবি সৌজন্যে এএনআই)
এদিকে মন্ত্রী হতে পারেন নিশীথ প্রামাণক। বেশ কয়েকদিন ধরেই তিনি রয়েছেন দিল্লিতে। এর আগে দিল্লিতে তাঁকে ডেকে তাঁর সঙ্গে কথা বলেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। রাজবংসী ভোট ধরে রাখার ক্ষেত্রে নিশীথ বড় ভূমিকা পালন করেছেন উত্তরবঙ্গে। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
3/8এদিকে মন্ত্রী হতে পারেন নিশীথ প্রামাণক। বেশ কয়েকদিন ধরেই তিনি রয়েছেন দিল্লিতে। এর আগে দিল্লিতে তাঁকে ডেকে তাঁর সঙ্গে কথা বলেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। রাজবংসী ভোট ধরে রাখার ক্ষেত্রে নিশীথ বড় ভূমিকা পালন করেছেন উত্তরবঙ্গে। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
তাছাড়া শান্তনু ঠাকুর মোদী মন্ত্রিসভার সদস্য হতে পারেন। তিনি পরিবার সমেত দিল্লি গিয়েছেন বলে জানা গিয়েছে। মতুয়া ভোট ধরে রাখতে এই পদক্ষেপ নেওয়া হতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকদের মত। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
4/8তাছাড়া শান্তনু ঠাকুর মোদী মন্ত্রিসভার সদস্য হতে পারেন। তিনি পরিবার সমেত দিল্লি গিয়েছেন বলে জানা গিয়েছে। মতুয়া ভোট ধরে রাখতে এই পদক্ষেপ নেওয়া হতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকদের মত। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
এদিকে ক্যাবিনেট পদমর্যাদা দেওয়া হতে পারে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরিকে। মন্ত্রী করা হতে পারে নারায়ণ রানেকে। আগামী বছরের শুরুতে পাঁচ রাজ্য উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া, মনিপুর ও পঞ্জাবে নির্বাচন রয়েছে। তার আগে প্রশাসনিক ভাবমূর্তিও ফেরাতে চাইছে মোদী-শাহ জুটি। (MINT_PRINT)
5/8এদিকে ক্যাবিনেট পদমর্যাদা দেওয়া হতে পারে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরিকে। মন্ত্রী করা হতে পারে নারায়ণ রানেকে। আগামী বছরের শুরুতে পাঁচ রাজ্য উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া, মনিপুর ও পঞ্জাবে নির্বাচন রয়েছে। তার আগে প্রশাসনিক ভাবমূর্তিও ফেরাতে চাইছে মোদী-শাহ জুটি। (MINT_PRINT)
বিজেপি নেতা তথা অসমের প্রাক্তন মুখঅযমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালকে মন্ত্রী করা হতে পারে। (HT_PRINT)
6/8বিজেপি নেতা তথা অসমের প্রাক্তন মুখঅযমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালকে মন্ত্রী করা হতে পারে। (HT_PRINT)
কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া জ্যোতিরাদিত্য সিন্ধিয়া মোদী মন্ত্রিসভার সদ্য হতে পারেন এই যাত্রায়। বিজেপি সূত্রে জানা গিয়েছে, কয়েকদিনের জন্য মধ্যপ্রেশের ইন্দোরে গিয়েছিলেন জ্যোতিরাদিত্য। কিন্তু, দলের শীর্ষ নেতৃত্বের তলব পেয়ে সেই সফর কাটছাঁট করে দিল্লি পৌঁছান তিনি। (PTI)
7/8কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া জ্যোতিরাদিত্য সিন্ধিয়া মোদী মন্ত্রিসভার সদ্য হতে পারেন এই যাত্রায়। বিজেপি সূত্রে জানা গিয়েছে, কয়েকদিনের জন্য মধ্যপ্রেশের ইন্দোরে গিয়েছিলেন জ্যোতিরাদিত্য। কিন্তু, দলের শীর্ষ নেতৃত্বের তলব পেয়ে সেই সফর কাটছাঁট করে দিল্লি পৌঁছান তিনি। (PTI)
সূত্রের খবর, মন্ত্রিসভার সম্ভাব্য রদবদলের কারণেই বিজেপি সাংসদদের আগেভাগে রাজধানীতে ডেকে পাঠানো হয়েছে। এই আবহে নিশীথ-শান্তনু ছাড়াও বাংলার আরও বেশ কয়েকজনের নাম নিয়ে জল্পনা শুরু হয়েছে। লকেট চট্টোপাধ্যায়, জগন্নাথ সরকারদের নিয়ে বাড়ছে জল্পনা। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
8/8সূত্রের খবর, মন্ত্রিসভার সম্ভাব্য রদবদলের কারণেই বিজেপি সাংসদদের আগেভাগে রাজধানীতে ডেকে পাঠানো হয়েছে। এই আবহে নিশীথ-শান্তনু ছাড়াও বাংলার আরও বেশ কয়েকজনের নাম নিয়ে জল্পনা শুরু হয়েছে। লকেট চট্টোপাধ্যায়, জগন্নাথ সরকারদের নিয়ে বাড়ছে জল্পনা। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
অন্য গ্যালারিগুলি