বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi Congratulates Macron: ভোটে জয়ী ম্যাক্রোঁকে শুভেচ্ছাবার্তা, সম্পর্ক মজবুত করতে ফ্রান্স যেতে পারেন মোদী
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  (REUTERS)

Modi Congratulates Macron: ভোটে জয়ী ম্যাক্রোঁকে শুভেচ্ছাবার্তা, সম্পর্ক মজবুত করতে ফ্রান্স যেতে পারেন মোদী

  • Modi Congratulates Macron: জানা গিয়েছে, আগামী মাসের শুরুর দিকেই ইউরোপ সফরে যাচ্ছেন মোদী। সেই সময় ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন মোদী। পাশাপাশি জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন নরেন্দ্র মোদী।

দ্বিতীয়বার ফরাসি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত ইমানুয়েল ম্যাক্রোঁ। আর ভোটের ফল স্পষ্ট হতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিনন্দন জানালেন ম্যাক্রোঁকে। পাশাপাশি আসন্ন ইউরোপ সফরে প্যারিসেও যেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফ্রান্সের পাশাপাশি জার্মানির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। জানা গিয়েছে, আগামী মাসের শুরুর দিকেই ইউরোপ সফরে যাচ্ছেন মোদী। সেখানে ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন মোদী। পাশাপাশি জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন নরেন্দ্র মোদী।

উল্লেখ্য, কোপেনহেগেনে গুরুত্বপূর্ণ ভারত-নর্ডিক শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী ২ মে থেকে ৬ মে ইউরোপে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সময় প্রধানমন্ত্রী মোদী প্যারিস যেতে পারেন বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, বিগত কয়েক বছরে ফরান্স ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ পার্টনার হয়ে উঠেছে।

আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধের কারণে ‘লাইনচ্যুত’ মোদীর স্বপ্নের বন্দে ভারত! শুরু বিশেষ অভিযান

এদিকে ফ্রান্সের রাষ্ট্রপতি নির্বাচনের ফল প্রকাশ হতেই ‘বন্ধু’ ম্যাক্রোঁকে শুভেচ্ছা জানিয়ে মোদী টুইট করে লেখেন, ‘ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে পুনঃনির্বাচিত হওয়ার জন্য আমার বন্ধু ইমানুয়েল ম্যাক্রোঁকে অভিনন্দন! আমি ভারত-ফ্রান্স কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করার জন্য একসাথে কাজ চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ।’

উল্লেখ্য, ৫৮ শতাংশেরও বেশি ভোট পেয়ে ফের একবার ফরাসি প্রেসিডেন্ট হচ্ছেন ৪৪ বছর বয়সি ম্যাক্রোঁ। বিগত দুই দশকে ম্যাক্রোঁ প্রথম ফরাসি রাজনীতিবিদ যিনি প্রেসিডেন্ট হিসেবে নিজের স্থান অক্ষত রাখতে সক্ষম হন। এর আগে গত ১০ এপ্রিল ফ্রান্সে প্রথম পর্বে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তাতে অংশ নিয়েছিলেন ১২ জন প্রতিদ্বন্দ্বী। প্রথম দফার ভোটে শীর্ষে ছিলেন ম্যাক্রোঁ। তাঁর ঝুলিতে গিয়েছিল ২৭.৩৫ শতাংশ ভোট। অপরদিকে লে পেনের দখলে ছিল ২৩.৯৭ শতাংশ ভোট। এই পর্বের শীর্ষে থাকা দুই প্রতিদ্বন্দ্বী এরপর দ্বিতীয় পর্বে রান-অফে অংশগ্রহণ করেন। প্রথম পর্বে ম্যাক্রোঁ ও পেনের মধ্যে হাড্ডাহাড্ডি টক্কর থাকলেও রান-অফে পেনকে অনেকটাই পিছনে ফেলে দিয়ে এগিয়ে যান ম্যাক্রোঁ।

বন্ধ করুন