বাংলা নিউজ > ঘরে বাইরে > White House-মোদী, বিশেষ বার্তায় স্বাগত জানালেন বাইডেন
ওভাল রুমে নরেন্দ্র মোদী ও জো বাইডেনে (REUTERS)
ওভাল রুমে নরেন্দ্র মোদী ও জো বাইডেনে (REUTERS)

White House-মোদী, বিশেষ বার্তায় স্বাগত জানালেন বাইডেন

  • আফগানিস্তান ও পাকিস্তান নিয়ে কী আলোচনা হয়, সেদিকে সকলের নজর থাকছে 

অবশেষে বহু প্রতীক্ষিত বৈঠক মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে। তার আগেই টুইটারে এদিনের বৈঠকের এজেন্ডা জানিয়ে দিলেন জো বাইডেন। কোভিড ও পরিবেশ বদল নিয়ে যে কথা হবে সেটা তো নিশ্চিতই ছিল, কিন্তু ইন্দো-প্যাসিফিক নিয়েও এদিনের বৈঠকে বিস্তারিত আলোচনা হবে বলে জানিয়েছেন জো বাইডেন। এর আগে ভারতীয় বিদেশমন্ত্রক জানিয়েছিল যে আফগানিস্তান ইস্যু ও সন্ত্রাস দমনে কী করা যায়, সেই নিয়েও এদিন কথা হবে। 

প্রসঙ্গত গতকাল রাতে মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের সঙ্গে বৈঠক হয় মোদীর। সেখানে পাকিস্তানকে একহাত নেন কমলা। এদিনের বৈঠকের শেষে বাইডেন পাকিস্তান নিয়ে কিছু বলেন কিনা সেটাই দেখার। মূলত চিনের ছায়ায় ইন্দো প্যাসিফিক অঞ্চলে কী করে দেশগুলি নিজেদের স্বার্থ জিইয়ে রাখতে চাইবে সেটি এই বৈঠকের অন্যতম এজেন্ডা হতে চলেছে। আমেরিকা, জাপান, ভারত ও অস্ট্রেলিয়া অর্থাৎ কোয়াড দেশগুলির বৈঠকেও নিরাপত্তা সংক্রান্ত আলোচনা হবে। 

এর আগে ওবামা ও ট্রাম্প, দুই রাষ্ট্রপতির সঙ্গেই অত্যন্ত ভালো সম্পর্ক ছিল মোদীর। তরতরিয়ে এগিয়েছে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক। যদিও বাণিজ্য ও প্রতিরক্ষা সংক্রান্ত কিছু বিষয় মতভেদ এখনও রয়েছে। বাইডেন দীর্ঘদিন ধরেই ভারতের সঙ্গে সুসম্পর্ক রেখেছেন। তিনি ছিলেন ওবামার ডেপুটি। তাঁর আমলে যে আগের সম্পর্কের রেশটি আরো সুদৃঢ় হবে, তা একপ্রকার নিশ্চিত। তবে আফগানিস্তান ইস্যুতে কিছুটা এই মুহূর্তে বিপাকে তিনি। তাই এই বৈঠকের পর আফগানিস্তান নিয়ে কী বার্তা দেওয়া হয়, তার ওপর সকলের নজর থাকবে। 

বন্ধ করুন