বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে UN নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবেন মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে এএনআই)

ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে UN নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবেন মোদীর

  • রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করেছে ভারত।

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করেছে ভারত। ফ্রান্সের কাছ থেকে এই দায়িত্ব গ্রহণ করে ভারত। অগস্টে নিরাপত্তা পরিষদের দায়িত্বে থাকবে ভারত। ২০২১-২২ মেয়াদের অস্থায়ী সদস্য হিসাবে প্রথমবার নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে ভারত। দেশের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবেন নরেন্দ্র মোদী। এরপর আগামী বছরের ডিসেম্বর মাসেও কাউন্সিলের সভাপতিত্ব করবে ভারত। সভাপতি হিসেবে উপকূল সুরক্ষা, শান্তিরক্ষা এবং সন্ত্রাস দমনের মত ইস্যুর উপর জোর দেবে ভারত।

রাষ্ট্রসংঘে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত সৈয়দ আকবরউদ্দিন জানান, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতিত্ব করতে চলা প্রথম প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদী। জানা গিয়েছে নিরাপত্তা পরিষদে ৯ অগস্টের বৈঠকে সভাপতিত্ব করতে চলেছেন প্রধানমন্ত্রী মোদী। রাষ্ট্রসংঘে ভারতের রাষ্ট্রদূত টিএস তিরুমূর্তি বলেন, 'ভারত ও ফ্রান্সের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ। নিরাপত্তা পরিষদে ভারতকে ফ্রান্স যে সমর্থন দিয়েছিল তার জন্য আমি ফ্রান্সকে ধন্যবাদ জানাই। আমাদের সভাপতিত্বের সময় আমাদের অগ্রাধিকারের ক্ষেত্রগুলি হল, উপকূল সুরক্ষা, শান্তিরক্ষা এবং সন্ত্রাস দমন।'

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ নিজেদে অ্যাজেন্ডায় সিরিয়া, ইরাক, সোমালিয়া, ইয়েমেন এবং মধ্যপ্রাচ্য সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে বৈঠক করবে। নিরাপত্তা পরিষদ সোমালিয়া, মালি এবং লেবাননে রাষ্ট্রসংঘের অন্তর্বর্তীকালীন বাহিনীর বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও গ্রহণ করতে পারে। এদিকে ভারতের এই সময়ে নিরাপত্তা পরিষদের সভাপতিত্বকে উল্লেখযোগ্য হিসেবে দেখা হচ্ছে। কারণ ভারত আফগানিস্তান, সিরিয়া এবং মায়ানমারের নিরাপত্তা পরিস্থিতি সহ বিভিন্ন গ্লোবাল ইস্যু এবং আঞ্চলিক সমস্যা নিয়ে সরব হয়েছে এর আগেও। চলতি বছরের ১ জানুয়ারি অস্থায়ী সদস্য হিসাবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারত তার দুই বছরের মেয়াদ শুরু করে। তখন থেকেই ভারত বিশ্ব শান্তি এবং সামগ্রিক নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলি নিয়ে স্পষ্ট নিজের মতামত জানিয়ে এসেছে।

বন্ধ করুন