বাংলা নিউজ > ঘরে বাইরে > Howrah-Puri Vande Bharat Express: হাওড়া-পুরী বন্দে ভারতের উদ্বোধনে মোদী, বললেন কলকাতার কথা, চলবে সপ্তাহে ৬ দিন

Howrah-Puri Vande Bharat Express: হাওড়া-পুরী বন্দে ভারতের উদ্বোধনে মোদী, বললেন কলকাতার কথা, চলবে সপ্তাহে ৬ দিন

ভার্চুয়াল মাধ্যমে হাওড়া-পুরী বন্দে ভারতের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী (Twitter/@sambitswaraj) (HT_PRINT)

সাড়ে ৬ ঘণ্টাতেই হাওড়া থেকে পুরী। চলবে সপ্তাহে ৬দিন। বেড়াতে যাওয়া আরও সোজা।

দেবব্রত মোহান্তি

আধুনিক ও গতিশীল ভারতের প্রতীক হল বন্দে ভারত। একটি বন্দে ভারত ট্রেন যখন এক জায়গা থেকে অপর জায়গায় যায় তখনই বুঝতে পারা যায় দেশ কতটা গতিতে এগিয়ে যাচ্ছে। বৃহস্পতিবার একথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করেন। এটা ওড়িশার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস।

প্রধানমন্ত্রী বলেন, এটা অমৃতকাল চলছে। ভারতের ঐক্যের ভাবনাকে ফের আরও শক্তিশালী করা হচ্ছে। ঐক্যবদ্ধ হলেই ভারত আরও সংঘবদ্ধ আরও শক্তিশালী হবে। আর সেই ভাবনার প্রকাশ হল এই বন্দে ভারত। মোদী বলেন, কলকাতা থেকে পুরীতে দর্শনের জন্য় আসবেন। সময়কাল কমে মাত্র সাড়ে ৬ ঘণ্টা হয়ে গেল। এতে সময় অনেকটাই বাঁচবে। যুব সমাজের জন্য নয়া উদ্যোগের ভাবনা আসবে। নতুন সুযোগের দরজা খুলে দেবে এই বন্দে ভারত।

সেমি হাই স্পিড ট্রেন এই বন্দে ভারত। বৃহস্পতিবার ছাড়া সপ্তাহে ৬দিন চলবে এই ট্রেন। হাওড়া থেকে পুরীর মধ্য়ে যে স্টপেজগুলি রয়েছে সেগুলি হল খড়্গপুর, বালাসোর, ভদ্রক, জাজপুর কেওনঝাড় রোড, কটক, ভুবনেশ্বর, ও খুরদা রোড স্টেশন। এই স্টেশনগুলিতে ট্রেনটি মাত্র ২ মিনিটের জন্য় থামবে।

এদিন মোদী ওড়িশার জন্য় একাধিক রেল প্রকল্পের শিলান্যাস করেন। সব মিলিয়ে ৮০০০ কোটি টাকা রেল প্রকল্পের শিলান্যাস করেছেন প্রধানমন্ত্রী। তার মধ্যে পুরী ও কটক স্টেশনের উন্নতিকরণের প্রকল্পটি একটা বড় বিষয়।

এছাড়াও রেল নেটওয়ার্কের ১০০ শতাংশ বৈদ্যুতিকরণ, সম্বলপুর-তিতলাগড় রুটে ডবল লাইন করা, আঙুল-সুকিন্দার মধ্য়ে নতুন ব্রড গেজ রেললাইন চালু করা, মনোহরপুর-রউরকেল্লা ঝাড়সুগুরার মধ্য়ে তৃতীয় লাইনের সংযোগ স্থাপন ও বিচ্ছুপল্লি ও ঝারতারবার মধ্য়ে ব্রড গেজ লাইন করা। এই প্রকল্পগুলির মাধ্যমে মূলত ওড়িশার শিল্পায়নেরও সুবিধা হবে।

ওড়িশার মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে ধন্য়বাদ জানিয়ে বলেন, বন্দে ভারত এক্সপ্রেসের জন্য় ধন্য়বাদ জানাচ্ছি। একাধিক শহরের সঙ্গে রেল যোগাযোগ আরও নিবিড় হচ্ছে।

নবীন পট্টনায়েক জানিয়েছেন, পুরীকে আন্তর্জাতিক হেরিটেজ সেন্টার হিসাবে গড়ে তোলা হচ্ছে। পুরী হল দেশের প্রথম শহর যেখানে ১০০ শতাংশ নলবাহিত পানীয় জল পাওয়া যায়। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে আমি দেখা করেছিলাম। শ্রী জগন্নাথ পুরী আন্তর্জাতিক এয়ারপোর্টের ব্যাপারে আলোচনা হয়েছে। সমুদ্রের ধারের বিশ্বমানের বিমানবন্দর হবে এখানে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘নমনীয়’ ও ‘চাপ’ কমাতে পরীক্ষা ব্যবস্থা পরিবর্তনের ইঙ্গিত ধর্মেন্দ্র প্রধানের 18th Lok Sabha Live: বিতর্কের মাঝেই প্রোটেম স্পিকার হিসেবে শপথ নিলেন ভর্তৃহরি টানা ২ দিন সতর্কতা কলকাতায়, দক্ষিণবঙ্গে কোথায় কবে বৃষ্টি হবে? জানুন পূর্বাভাস 5 ওভার শেষে West Indies Women-র স্কোর 32/0 চাকরিজীবী মহিলাদের জন্য বড় উদ্যোগ রাজ্য সরকারের, শহরে চলবে লেডিজ স্পেশাল বাস ‘তুমি একদম ঠিক…’, দু' বছরে ২ বার বিয়ে, দুর্নিবার আর ছেলের জন্য কী বার্তা মোহরের রাশিয়ায় সিনাগগ, গির্জায় সন্ত্রাসী হামলা, বন্দুকবাজদের গুলিতে পুলিশ সহ নিহত ১৫ আজ কাদের প্রেমের রং আরও গাঢ় হবে? কী বলছে আজকের প্রেম রাশিফল দেখে নিন এক ঝলকে IND vs AUS Live Streaming: কখন, কোথায়, কীভাবে ফ্রি-তে দেখতে পাবেন এই ম্যাচ কুস্তিগীর বজরং পুনিয়ার উপর ফের নাডার নিষেধাজ্ঞা! দেওয়া হল 'নোটিশ অফ চার্জ '

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.