বাংলা নিউজ > ঘরে বাইরে > বাদল অধিবেশনেই 'ব্যাঙ্ক বেসরকারিকরণ বিল' আনতে পারে কেন্দ্র

বাদল অধিবেশনেই 'ব্যাঙ্ক বেসরকারিকরণ বিল' আনতে পারে কেন্দ্র

ফাইল ছবি: এএনআই ( Subir Halder/ANI)

ওয়াকিবহাল মহলের দাবি, এরপর ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বেসরকারিকরণ হতে পারে। সরকার এই ব্যাঙ্ক দু'টিতে শেয়ার কমানোর কথা ভাবছে।

সংসদের বর্ষা অধিবেশনে সরকারি ব্যাঙ্ক বেসরকারিকরণের জন্য একটি বিল আসতে পারে। রিপোর্ট অনুযায়ী, এমনই প্রস্তুতি নিচ্ছে মোদী সরকার। নয়া বিলের একটি বিধান হল, যে সকল ব্যাঙ্কে বেসরকারি অংশীদারিত্ব রয়েছে, সেখান থেকে সরকারকে তার অংশীদারিত্ব সম্পূর্ণভাবে প্রত্যাহার করতে হবে। এমনই বড়সড় পদক্ষেপসহ ব্যাঙ্কিং আইনের সংশোধনী বিল আনতে চলেছে সরকার।

ব্যাঙ্কিং কোম্পানি আইন, ১৯৭০ অনুযায়ী, সরকারকে অবশ্যই পাবলিক সেক্টর খাতের ব্যাঙ্কগুলিতে ৫১% অংশীদারিত্ব বজায় রাখতে হবে। সরকার এর আগে প্রস্তাব করেছিল যে, অংশীদারিত্ব ৫১%-এর পরিবর্তে ২৬%-এ নামিয়ে আনা যেতে পারে। ধীরে ধীরে অংশীদারিত্ব হ্রাস করা হবে। তবে এখন সরকারের পরিকল্পনা, বেসরকারি অংশীদারিত্ব-সহ ব্যাঙ্কগুলি থেকে সম্পূর্ণরূপে বেরিয়ে আসা।

ইকনমিক টাইমসকে দেওয়া সাক্ষাত্কারে এক কেন্দ্রীয় সরকারি আধিকারিক জানিয়েছেন, 'এই বিল নিয়ে একটি মেকানিজম বানানো হবে। আমরা বাদল অধিবেশনেই এই বিল আনতে পারি। তারপরে আরও কিছু বিষয় নিয়ে কাজ করা হবে। আলোচনা অনুযায়ী, IDBI ব্যাঙ্কের শেয়ার বিক্রির সময়ে সরকারকে তার শেয়ার বাতিল করতেও পারে। বেসরকারিকরণের ক্ষেত্রে মালিকানা-সহ সমস্ত বিষয়ে আপাতত রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে আলোচনা করছে অর্থ মন্ত্রক।'

এ দুই ব্যাঙ্কের বেসরকারিকরণ নিয়ে আলোচনা

এখনও পর্যন্ত সরকার কোনও ব্যাঙ্কের নাম ঘোষণা করেনি। তবে ওয়াকিবহাল মহলের দাবি, এরপর ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বেসরকারিকরণ হতে পারে। সরকার এই ব্যাঙ্ক দু'টিতে শেয়ার কমানোর কথা ভাবছে।

বিনিয়োগকারী, ব্যাঙ্ক আধিকারিক এবং শিল্পক্ষেত্রের পরামর্শ নিচ্ছে অর্থ মন্ত্রক।

গত বাজেটেই নির্মলা সীতারামন দুটি ব্যাঙ্ক বেসরকারিকরণের ঘোষণা করেছিলেন। তার পাশাপাশি একটি বিমা সংস্থায় বেসরকারি খাতের শেয়ারের কথাও বলা হয়।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

উচ্চমাধ্যমিকের কেমিস্ট্রি পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত নম্বর উঠবে? জানালেন শিক্ষক এবার ২৪ফেব্রুয়ারি একটি বিশেষ দিন, জেনে নিন এইদিনে পালিত ব্রত পুজো উৎসব সম্পর্কে সন্দেশখালিতে পুলিশ ক্যাম্প খুলতেই সিরাজের বিরুদ্ধে অভিযোগের পাহাড় অস্ট্রেলিয়ায় খেলবেন ভারতীয় ফুটবলার, মহারাষ্ট্রের তরুণকে ঘিরে প্রত্যাশা তুঙ্গে এবারের শীতেই ছাদনাতলায় যাচ্ছেন রূপসা! কবে বিয়ে করছেন সায়নদীপকে? ‘‌শেখ শাহজাহান কোনও অপরাধ করেছেন কেউ বলেননি’‌, দরাজ শংসাপত্র তৃণমূল বিধায়কের পাকিস্তানে ফের ইরানের হানা! নিহত জইশ আল আদলের জঙ্গি কমান্ডার সহ বহু-রিপোর্ট ‘ফল তো ভুগতেই হবে’, করণের শোয়ে ঐশ্বর্যকে নিয়ে ‘বাজে কথার’ কারণে আজও বিপাকে ইমরান সন্দেশখালিতে TMC নেতাকে দেখেই তাড়া করলেন প্রতিবাদীরা, ত্রাতার ভূমিকায় পুলিশ ১০০-য় সন্তুষ্ট নন, হাই-ভোল্টেজ রঞ্জি কোয়ার্টারে দুরন্ত ডাবল সেঞ্চুরি মুশির খানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.