বাংলা নিউজ > ঘরে বাইরে > রেল স্টেশনের কো–ব্র‌্যান্ডিংয়ের সিদ্ধান্ত মোদী সরকারের, বিজ্ঞপ্তি ঘিরে তোলপাড়‌

রেল স্টেশনের কো–ব্র‌্যান্ডিংয়ের সিদ্ধান্ত মোদী সরকারের, বিজ্ঞপ্তি ঘিরে তোলপাড়‌

রেল স্টেশন।

আর রেল বোর্ডের সেই সার্কুলারকে কেন্দ্র করে শুরু হয়ে গিয়েছে তুমুল বিতর্ক।

আগেই খবর মিলেছিল একাধিক রেল স্টেশনের আধুনিকীকরণের ভার বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। কেন্দ্রের মোদী সরকারের দৌলতে পরিবর্তন হয়ে যাচ্ছে রেল স্টেশনের নামও। স্টেশনের নাম লেখা বোর্ডে এবার একইসঙ্গে শোভা পাবে বেসরকারি বিজ্ঞাপনী সংস্থার নামও। আয় বৃদ্ধি করতে দেশজুড়ে রেলওয়ে স্টেশনের কো–ব্র্যান্ডিংয়ের পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এমনকী এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে দিয়েছে রেলমন্ত্রক। আর রেল বোর্ডের সেই সার্কুলারকে কেন্দ্র করে শুরু হয়ে গিয়েছে তুমুল বিতর্ক। কারণ অনেকেই মনে করছেন, কো–ব্র্যান্ডিংয়ের ফলে বিভিন্ন রেল স্টেশনের ঐতিহ্যে হাত পড়তে পারে।

কো–ব্র‌্যান্ডিং বিষয়টি কী?‌ রেল স্টেশনের কো–ব্র্যান্ডিংয়ের অর্থ হল, সংশ্লিষ্ট স্টেশনের নামের সঙ্গেই জুড়ে দেওয়া হবে টেন্ডার প্রক্রিয়ায় বাছাই করে নেওয়া কোনও বিজ্ঞাপন সংস্থা কিংবা তার প্রোডাক্টের নাম। আগেই এই ব্যবস্থা চালু করা হয়েছে নয়াদিল্লি মেট্রোর একাধিক স্টেশনে। রেল স্টেশনের কো–ব্র্যান্ডিং সংক্রান্ত যে সার্কুলার জারি করা হয়েছে গত ২ মার্চ, সেই বিষয়ে পদক্ষেপ করার জন্য তা পাঠিয়ে দেওয়া হয়েছে কলকাতা মেট্রো–সহ সমস্ত রেলওয়ে জোনের জেনারেল ম্যানেজারদের কাছে।

কী আছে সেই বিজ্ঞপ্তিতে?‌ সূত্রের খবর, ওই বিজ্ঞপ্তিতে রেল বোর্ড জানিয়ে দিয়েছে, আয় বাড়ানোর জন্যই এই পথে হাঁটতে হচ্ছে মন্ত্রককে। নন–ফেয়ার রেভিনিউয়ের অর্থ, যাত্রী ভাড়া বৃদ্ধি না করে বিকল্প কোনও পদ্ধতিতে রেলের রাজস্ব আদায় করা। এই নিয়েই এখন জোর বিতর্ক শুরু হয়েছে। ঐতিহ্য নষ্ট হতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন।

রেল বোর্ড কী জানাচ্ছে?‌ এই বিষয়ে বিতর্ক এড়াতে সার্কুলার নিয়ে রেল বোর্ড জানিয়েছে, সরকারিভাবে কোনও স্টেশনের নাম কো–ব্র্যান্ডিংয়ের দরুণ পরিবর্তিত হবে না। ট্রেন টিকিট, পাবলিক রিজার্ভেশন সিস্টেম, ওয়েবসাইট, রুট ম্যাপ কিংবা সাধারণ যাত্রীদের জন্য রেলের ঘোষণার সময় কো–ব্র্যান্ডিং সহ স্টেশনের নাম উচ্চারিত হবে না। থাকবে না উল্লেখও। সেখানে স্টেশনের ‘অরিজিনাল’ নামই প্রাধান্য পাবে। যেসব স্টেশনের সঙ্গে বিখ্যাত মানুষের নাম জড়িয়ে আছে, সেখানে এই কো–ব্র্যান্ডিং করা যাবে না।

ঘরে বাইরে খবর

Latest News

পায়ুপথে সোনা পাচারের চেষ্টা, ধরা পড়ে গেলেন কলকাতার বিমান সেবিকা পিরিয়ডসের দিনগুলিতে অফিস আসতে হবে না, ছুটি চালু সিকিম হাইকোর্টে, বাংলায় কবে হবে? ধাওয়ানের চোট, ঘরের মাঠে ব্যর্থতা, PBKS কে আশার আলো দেখালেন হার্ষাল-শশাঙ্করা বিয়ের আগে অন্তঃসত্ত্বা মেয়ে, দু-বছর পর হার্দিক ও নাতির মুখ দেখেন নাতাশার বাবা-মা ২৫,০০০ টাকা ফাইন, LPG গ্যাসের দাম, আধার- জুন থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল? 8 ওভার শেষে Pakistan-র স্কোর 74/2 সীমিত ওভারের সংজ্ঞাটাই বদলে দিয়েছে, চ্যাম্পিয়ন না হলেও নতুন স্বপ্ন দেখাচ্ছে SRH টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ‘চিচিং ফাঁক-খেলা শেষ’, প্রচারের শেষ বেলায় নয়া ইঙ্গিত অভিষেকের

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.