বাংলা নিউজ > ঘরে বাইরে > উত্তর পূর্বে শান্তি চান মোদী, নাগা গ্রুপগুলির সঙ্গে আলোচনা করলেন অমিত শাহ
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (PTI) (PTI)

উত্তর পূর্বে শান্তি চান মোদী, নাগা গ্রুপগুলির সঙ্গে আলোচনা করলেন অমিত শাহ

  • জাতিসত্ত্বা সহ নানা ইস্যুতে দীর্ঘদিন ধরেই নানা দাবি তোলে একাধিক নাগা গ্রুপ। তবে এবার স্থায়ী শান্তির লক্ষ্য়ে এগোচ্ছে কেন্দ্রীয় সরকার।

উত্তরপূর্বে স্থায়ী শান্তি চায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। নাগা নেতৃত্বের সঙ্গে বৈঠকে একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার নাগা রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে আলোচনায় বসেছিলেন তিনি। মিটিং শেষ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, নানা জটিল পরিস্থিতি মেটানোর জন্য কেন্দ্রীয় সরকার একাধিক পদক্ষেপ নিয়েছে। নাগা গ্রুপগুলির সঙ্গে আলোচনায় সেই পরিস্থিতির কথা উঠে আসে সেই আলোচনায়। NSCN-IM-এর মতো সংগঠনের নেতৃত্বও এই আলোচনায় ছিলেন।

 কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র টুইট করে জানিয়েছেন, নাগা গ্রুপের রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আলোচনা করেPARAGRAPH

188 wordsছেন। নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী শ্রীনেইফিউ রিও এই আলোচনাস্থলে ছিলেন। সেই মিটিংয়ে নানা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।

মুখপাত্র জানিয়েছেন, একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ নর্থ ইস্টের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার দীর্ঘদিন ধরেই চেষ্টা চালাচ্ছে। পাশাপাশি মুখপাত্র জানিয়েছেন, এই ধরনের আলোচনা চলতেই থাকে, সেক্ষেত্রে সম্ভাব্য সমাধান নিয়ে কোনও রিপোর্ট করা হলে সেটা জল্পনা ছাড়া অন্য কিছু নয়।

এদিকে ২০১৫ সালের ৩ অগস্ট NSCN-IM-এর সঙ্গে প্রধানমন্ত্রী একটি চুক্তি করেছিলেন। মূলত স্থায়ী সমাধানের জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছিল।

এদিকে NSCN-IM আলাদা নাগা পতাকা ও সংবিধানের দাবিতে আগেই সরব হয়েছিল। তবে কেন্দ্রীয় সরকার এনিয়ে অবশ্য কোনওভাবে সাড়া দেয়নি। কার্যত প্রত্যাখ্যান করে তাঁদের এই দাবি। পাশাপাশি অস্ত্রবিরতির পরে সংগঠনের একাধিক গোষ্ঠীর সঙ্গেও আলোচনা জারি রেখেছে কেন্দ্রীয় সরকার।

 

বন্ধ করুন