বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi in Italy for G7 Meet: জি৭ সম্মেলনে যোগ দিতে ইতালিতে মোদী, সফরকালে ট্রুডোর সাথে দেখা হলেও করবেন না বৈঠক

Modi in Italy for G7 Meet: জি৭ সম্মেলনে যোগ দিতে ইতালিতে মোদী, সফরকালে ট্রুডোর সাথে দেখা হলেও করবেন না বৈঠক

জি-৭ আউটরিচ অধিবেশনে যোগ দিতে ইতালিতে মোদী

ভারত ছাড়াও জি৭-এ না থাকা আলজেরিয়া, আর্জেন্টিনা, ব্রাজিল, মিশর, কেনিয়া, মৌরিতানিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তিউনিসিয়া এবং তুরস্কের নেতাদের এই আউটরিচ অধিবেশনে আমন্ত্রণ জানানো হয়েছে।

জি-৭ সম্মেলনে যোগ দিতে স্থানীয় সময় বৃহস্পতিবার গভীর রাতে ইতালি পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন এনডিএ জয়ের পরে এটাই মোদীর প্রথম বিদেশ সফর। ইতালির প্রেসিডেন্ট জর্জিয়া মেলোনির আমন্ত্রণে সে দেশের আপুলিয়া অঞ্চলে জি-৭ আউটরিচ অধিবেশনে অংশ দিতে গিয়েছেন মোদী। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং ইজরায়েল-হামাস যুদ্ধ নিয়ে এই সমম্মেলনে আলোচনা হতে পারে বলে জানা গিয়েছে। ভারত ছাড়াও আলজেরিয়া, আর্জেন্টিনা, ব্রাজিল, মিশর, কেনিয়া, মৌরিতানিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তিউনিসিয়া এবং তুরস্কের নেতাদের এই আউটরিচ অধিবেশনে আমন্ত্রণ জানানো হয়েছে। (আরও পড়ুন: আর ৪% নয়, এবারে বাংলার সরকারি কর্মীদের ডিএ বাড়ল ১০ শতাংশ, জারি নয়া বিজ্ঞপ্তি)

আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য বড় খবর, GPF-এ সুদের হার নিয়ে করা হল নয়া ঘোষণা

শুক্রবারই জি-৭ আউটরিচ সেশনের সূচনা হবে ইতালিতে। তাতে অংশ নেবেন মোদীও। তিনি ইতালির প্রধানমন্ত্রী মেলোনি আয়োজিত 'আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, এনার্জি, আফ্রিকা-মেডিটেরানিয়া' শীর্ষক একটি শীর্ষ অধিবেশনে অংশ নেবেন। এই অধিবেশনে পোপ ফ্রান্সিসও যোগ দেবেন। এদিকে এই আউটরিচ অধিবেশন নিয়ে মোদী বলেন, ভারতের সভাপতিত্বের অধীনে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনের সাফল্যকে জি-৭ অধিবেশন সমন্বয় তৈরি করার সুযোগ হিসাবে ব্যবহার করবেন তিনি। এই আবহে জি-৭ আউটরিচ অধিবেশনে গ্লোবাল সাউথের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করবেন তিনি।

এদিকে এই সফরকালে মেলোনি-সহ বিশ্বের তাবড় নেতাদের সঙ্গে বিভিন্ন ইস্যুতে দ্বিপাক্ষিক আলোচনাও করবেন মোদী। তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে মোদীর সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা থাকলেও তাঁর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের কোনও পরিকল্পনা নেই। জল্পনা রয়েছে যে মোদী ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথে কথা বলতে পারেন এই অধিবেশনের ফাঁকে। তবে সেই বর্তালাপ কখন হতে পারে, তা এখনও কোনও নিশ্চয়তা নয়।

এদিকে জি-৭ অধিবেশনে অংশ নিতে ইউরোপে গেলেও আগামী ১৫ থেকে ১৬ জুন সুইজারল্যান্ডের বুর্গেনস্টকে অনুষ্ঠিত হতে চলা ইউক্রেন শান্তি সম্মেলনে অংশ নেবেন না মোদী। অবশ্য বিদেশ সচিব বিনয় কোয়াত্রা জানান, এই বৈঠকে 'উপযুক্ত স্তরে' ভারতের প্রতিনিধিত্ব থাকবে। যদিও নয়াদিল্লি এখনও সিদ্ধান্ত নেয়নি যে ভারতের তরফ থেকে কে এই শান্তি সম্মেলনে অংশ নেবেন।

ঘরে বাইরে খবর

Latest News

গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা আষাঢ় পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীনারায়ণের কৃপায় হবেন সফল 'আমাদের সবথেকে বড় উদ্যোগ...' মেয়ের প্রথম ছবি পোস্ট করেই কী লিখলেন রিচা-আলি? ইনস্টাগ্রামে অর্জুনকে আনফলো থেকে বিচ্ছেদ জল্পনা নিয়ে এবার মুখ খুললেন শ্রীজা 'গণতন্ত্রের জন্যে গুলি খেয়েছি, আর ওরা বলে…', ডেমোক্র্যাটদের পালটা তোপ ট্রাম্পের গুরু পূর্ণিমার দিন করুন এই বিশেষ ব্যবস্থাগুলি, গুরু দোষ থেকে মিলবে মুক্তি প্রকাশ্যে না হলেও মনে মনে আমার মতকেই সমর্থন করেন সুকান্ত, দাবি শুভেন্দু অধিকারীর গম্ভীরের পছন্দেকেই সম্মতি! ৩ বছরের চুক্তিতে নায়ার, যুক্ত হবেন আরও দুই- রিপোর্ট লাথি মেরে বের করে দেওয়ার আগে খেলা ছাড়া উচিত! অবসর প্রসঙ্গে শামিকে বলেছিলেন ধোনি 'সত্যিই অনেকটা সময় লাগে...' হঠাৎ কী নিয়ে এমন লিখলেন ইমন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.