বাংলা নিউজ > ঘরে বাইরে > আমেরিকা সফরে মোদী: বিনিয়োগের সম্ভাবনা নিয়ে একাধিক মার্কিন সংস্থার সঙ্গে কথা
একাধিক মার্কিন সংস্থার সঙ্গে আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (টুইটার )
একাধিক মার্কিন সংস্থার সঙ্গে আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (টুইটার )

আমেরিকা সফরে মোদী: বিনিয়োগের সম্ভাবনা নিয়ে একাধিক মার্কিন সংস্থার সঙ্গে কথা

  • ব্ল্য়াকস্টোন পেনশন ফান্ডে, বড় প্রতিষ্ঠানে অর্থ বিনিয়োগ করে। তাঁদের সঙ্গেও কথা হয়েছে ভারতের প্রধানমন্ত্রীর।

মার্কিন মুলুকে একাধিক নামজাদা সেক্টরের সিইওদের সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করলেন নরেন্দ্র মোদী। ভারতের অর্থনৈতিক সম্ভাবনার দরজা খুলতে এদিন কোয়ালকম, অ্যাডোব, ফার্স্ট সোলার, জেনারেল অ্যাটমিক্স, ব্ল্য়াক স্টোনের মতো সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠকে মিলিত হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রসঙ্গত তিনদিনের সফরে আমেরিকা সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৪শে সেপ্টেম্বর তাঁর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর ডেপুটি কমলা হ্যারিসের বৈঠক হওয়ার কথা রয়েছে। 

এদিকে এদিন মোদী ওই সংস্থাগুলির কাছে ভারতের বিপুল সম্ভাবনাময় পরিবেশের কথা তুলে ধরেন। তাৎপর্যপূর্ণভাবে অ্যাডোবের তরফে ইন্ডিয়ান আমেরিকান শান্তনু নারায়ণ ও জেনারেল অ্যাটোমিক্সের তরফে বিবেক লাল উপস্থিত ছিলেন। কোয়ালকমের তরফে ক্রিশটিয়ানো-ই-আমন. ফার্স্ট সোলারের তরফে  মার্ক ওয়াইমার ও ব্ল্যাকস্টোনের পক্ষ থেকে স্টিফে এ সোয়ার্জম্যান মোদীর সঙ্গে দেখা করেন। 

কোয়ালকমের তরফে 5G ও অন্যান্য ডিজিটাল ক্ষেত্রে আগ্রহ প্রকাশ করা হয়েছে। অ্য়াডোব কর্তৃপক্ষ আইটি সেক্টরে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছেন। অন্যদিকে জেনারেল অ্যাটোমিক্স মিলিটারি ড্রোন টেকনোলজিতে একেবারে পুরোধা। ভারত ইতিমধ্য়ে সেনার তিন শাখার জন্য ড্রোন কেনার ব্যাপারে তোড়জোড় করছে। অন্যদিকে ভারতে সোলার প্রযুক্তি প্রয়োগের সম্ভাবনাময় দিক নিয়ে মার্ক ওয়াইমারের সঙ্গে আলোচনা হয়েছে মোদীর। এদিকে ব্ল্য়াকস্টোন পেনশন ফান্ডে, বড় প্রতিষ্ঠানে অর্থ বিনিয়োগ করে। তাঁদের সঙ্গেও কথা হয়েছে ভারতের প্রধানমন্ত্রীর।

 

বন্ধ করুন