বাংলা নিউজ > ঘরে বাইরে > ISKCON প্রতিষ্ঠাতার জন্মজয়ন্তী উপলক্ষ্যে ১২৫ টাকার স্মারক মুদ্রা প্রকাশ মোদীর
ইসকনের প্রতিষ্ঠাতার জন্মজয়ন্তি উপলক্ষ্যে ১২৫ টাকার স্মারক মুদ্রা প্রকাশ মোদীর: ছবি (‌সৌজন্য পিটিআই)‌ (PTI)
ইসকনের প্রতিষ্ঠাতার জন্মজয়ন্তি উপলক্ষ্যে ১২৫ টাকার স্মারক মুদ্রা প্রকাশ মোদীর: ছবি (‌সৌজন্য পিটিআই)‌ (PTI)

ISKCON প্রতিষ্ঠাতার জন্মজয়ন্তী উপলক্ষ্যে ১২৫ টাকার স্মারক মুদ্রা প্রকাশ মোদীর

প্রাকৃতিক বিপর্যয়ের সময় ইসকনের ভূমিকা নিয়েও বলেন প্রধানমন্ত্রী।

ইসকনের প্রতিষ্ঠাতা শ্রীলা ভক্তিবেদান্ত স্বামী প্রভূপাদের ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে বুধবার স্মারক মুদ্রা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ১২৫ টাকার এই স্মারক কয়েন প্রকাশ করেছেন তিনি। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডিও।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘‌আজ আমরা শ্রীলা ভক্তিবেদান্ত স্বামী প্রভূপাদের জন্মজয়ন্তী পালন করছি। ধ্যান ও ভক্তিতে মনে যে রকম প্রশস্তি পাওয়া যায়, ঠিক যেন সেই রকমই অনুভূতি হচ্ছে।’‌ তিনি আরও জানিয়েছেন, গোটা বিশ্বে প্রভূপাদের যে লক্ষ লক্ষ ভক্তরা রয়েছেন, তাঁরাও একই রকম আনন্দ উপভোগ করছেন। প্রধানমন্ত্রী আরও বলেন, ‘‌বিশ্বজুড়ে যে কয়েকশো ইসকনের মন্দির রয়েছে, সেইসব মন্দিরের মাধ্যমে ভারতীয় সংস্কৃতি গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। ইসকন গোটা বিশ্বকে বুঝিয়ে দিয়েছে যে, ভারতীয় সংস্কৃতির উপর বিশ্বাসের মানে হল, উদ্যম আর উৎসাহ। তাছাড়া মানবিকতায় বিশ্বাসেরও অপর নাম।

 প্রাকৃতিক বিপর্যয়ের সময় ইসকনের ভূমিকা নিয়েও বলেন প্রধানমন্ত্রী। ২০০১ সালের গুজরাতের কচ্ছে ভূমিকম্পের কথা মনে করিয়ে দেন তিনি। তিনি উল্লেখ করেন যে সেই সময় মানুষের পাশে এসে দাঁড়িয়েছিল ইসকন। শুধু তাই নয়, দেশে যখনই কোনও বিপর্যয়ের সম্মুখীন হয়েছে, তখনই পাশে দাঁড়িয়েছে ইসকন কর্তৃপক্ষ। সে ওড়িশা হোক কিংবা পশ্চিমবঙ্গের সাইক্লোন।

বন্ধ করুন