বাংলা নিউজ > ঘরে বাইরে > নাম শুনলেই ভয় পায় জঙ্গিরা! তপন ডেকা আইবির নতুন ডিরেক্টর, RAW চিফের মেয়াদ বাড়ল
তপন ডেকা ও সামন্ত কুমার গোয়েল (হিন্দুস্তান টাইমস)

নাম শুনলেই ভয় পায় জঙ্গিরা! তপন ডেকা আইবির নতুন ডিরেক্টর, RAW চিফের মেয়াদ বাড়ল

  • উইকিপিডিয়া সূত্রে খবর, তিনি ১৯৬৩ সালের ২৫ ফেব্রুয়ারি জন্মেছিলেন। পদার্থবিদ্যায় মাস্টার ডিগ্রি রয়েছে তাঁর ঝুলিতে। আদতে তিনি অসমের বাসিন্দা। পরবর্তী সময়ে তিনি আইপিএস হন। ২০১২ সালে তিনি রাষ্ট্রপতি পুরস্কারও পেয়েছিলেন। পুলিশ সার্ভিসে বেশিরভাগ ক্ষেত্রেই তিনি গোয়েন্দা বিভাগের কর্তার দায়িত্ব সামলেছেন।

শিশির গুপ্তা

রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইংয়ের সেক্রেটারি সামন্ত কুমার গোয়েলের মেয়াদ আরও একবছর বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। পঞ্জাব ক্যাডারের ১৯৮৪ সালের আইপিএস তিনি। আগামী বছর ৩০জন পর্যন্ত তিনি এই পদে থাকবেন।

অন্যদিকে ক্যাবিনেটের নিয়োগ কমিটি ইন্টেলিজেন্স ব্যুরোর নতুন ডিরেক্টর হিসাবে তপন কুমার ডেকাকে নিয়োগ করেছে। তিনি হিমাচল প্রদেশ ক্যাডারের ১৯৮৮ সালের ক্যাডার। আগামী ৩০জুন থেকে দুবছরের জন্য তিনি ওই পদে থাকবেন।

সূত্রের খবর, এর আগে তিনি আইবির স্পেশাল ডিরেক্টর ছিলেন। অত্যন্ত দক্ষতার সঙ্গে তিনি আইবির অপারেশন উইংকে পরিচালিত করতেন। 

উইকিপিডিয়া সূত্রে খবর, তিনি ১৯৬৩ সালের ২৫ ফেব্রুয়ারি জন্মেছিলেন। পদার্থবিদ্যায় মাস্টার ডিগ্রি রয়েছে তাঁর ঝুলিতে। আদতে তিনি অসমের বাসিন্দা। পরবর্তী সময়ে তিনি আইপিএস হন। ২০১২ সালে তিনি রাষ্ট্রপতি পুরস্কারও পেয়েছিলেন। পুলিশ সার্ভিসে বেশিরভাগ ক্ষেত্রেই তিনি গোয়েন্দা বিভাগের পদস্থ কর্তার দায়িত্ব সামলেছেন। ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের অত্যন্ত ঘনিষ্ঠ হিসাবেই তিনি পরিচিত।১৯৯৮ সাল থেকে তিনি আইবিতে রয়েছেন। সেক্ষেত্রে তাঁকে পুলিশের ইউনিফর্মে বিশেষ দেখা যায়নি।

২৬/১১ হামলার তদন্তেও তিনি উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন। ইন্ডিয়ান মুজাহিদিনের মেরুদণ্ড ভেঙে দিয়েছিলেন এই দুঁদে গোয়েন্দা কর্তা। জঙ্গি মোকাবিলায় তিনি বার বার সাফল্য পেয়েছেন। সেই দুই দক্ষ আধিকারিকের উপরেই ভরসা রাখলেন মোদী।

 

বন্ধ করুন