বাড়ি > ঘরে বাইরে > ভারতের ইমেজ নষ্ট করেছেন মোদী, অভিযোগ রাহুলের

সারা বিশ্বে ভারতের যে ইমেজ ছিল সেটিকে কালিমালিপ্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মঙ্গলবার জয়পুরে এই গুরুতর অভিযোগ আনলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

তিনি বলেন যে আগে ভারত বলতে লোকে বুঝত সৌভ্রাতৃত্ববোধ, শান্তি ও ভালোবাসা। কিন্তু এখন ধর্ষণের রাজধানী বলে ভারতকে গণ্য করা হয় বলে রাহুলের অভিযোগ।

যুবকদের নানান ভাবে দমানো হচ্ছে ও তাদের ওপর অত্যাচার করা হচ্ছে বলে অভিযোগ করেন রাহুল গান্ধী। দেশে বেকারত্বের সমস্যার কথা তুলে ধরেন তিনি ও বলেন যে দুই কোটি চাকরি ও চাষীদের ন্যায্য মূল্য দেওয়ার মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছেন প্রধানমন্ত্রী।


অর্থনীতির বিষয় কিছু বোঝেন না বলেই নোটবন্দির মতো সিদ্ধান্ত মোদী নিয়েছেন বলে রাহুলের অভিযোগ। জিডিপি মাপার পুরোনো পদ্ধতি অনুযায়ী বর্তমানে দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার ২.৫ শতাংশ বলে রাহুলের দাবি। তিনি বলেন পরিষেবা ও ম্যানুফ্যাকচারিংয়ে চিনের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করার সামর্থ আছে ভারতীয় যুবার, কিন্তু সেই সুযোগ নষ্ট করছেন মোদী।

হালে ভারতে হওয়া বিভিন্ন অশান্তির কারণে পুঁজি দেশ থেকে চলে যাচ্ছে বলে রাহুলের দাবি। তাঁর কথায় শুধু পনেরোজন শিল্পপিতির জন্য কাজ করছেন মোদী। যুবাশক্তিকে কাজে লাগাতে গেলে তাদের কণ্ঠস্বরকে দমিয়ে দিলে চলবে না বলে রাহুলের অভিমত। একই সঙ্গে দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রাথতে হবে ও মহাত্মা গান্ধীর আদর্শ অনুযায়ী চলতে হবে বলে রাহুলের দাওয়াই।

তিনি বলেন যে প্রধানমন্ত্রী বিভিন্ন জায়গায় গিয়ে সিএএ, এনআরসি নিয়ে কথা বলেন কিন্তু কোথাও বেকারত্ব নিয়ে কথা বলেন। রাহুলের অভিযোগ একদিকে যখন সরকার বলছে যে বছরে দুই কোটি চাকরি দেবে, গত এক বছরে এক কোটি লোক বেকার হয়েছে।

অশোক গেহলট, সচিন পাইলট সহ অন্যান্য নেতারাও এদিনের জনসভায় অংশ নেন।









বন্ধ করুন