বাংলা নিউজ > ঘরে বাইরে > মতুয়া মেলায় নাগরিকত্ব নিয়ে কি কিছু বললেন মোদী? হাতড়ে বেড়াচ্ছেন ভক্তরা

মতুয়া মেলায় নাগরিকত্ব নিয়ে কি কিছু বললেন মোদী? হাতড়ে বেড়াচ্ছেন ভক্তরা

মতুয়া ধর্ম মহা মেলায় ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য রাখলেন মোদী (ANI Photo) (ANI)

মতুয়াদের মন মজাতে বার বার ঠাকুরবাড়ি ছুটে গিয়েছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। সেখানে একেবারে প্রতিশ্রুতির বন্যা। ভোট মিটলেই নাগরিকত্ব পাওয়া নিয়ে আশায় বুক বেঁধেছিলেন অনেকে।

মতুয়াদের ধর্ম মহা মেলা। সেখানে ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য রাখলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একেবারে বাংলা ভাষা দিয়ে শুরু করলেন বক্তব্য। মোদীর মুখে বাংলায় শুভেচ্ছা শুনে আবেগে ভাসলেন মতুয়া ভক্তরা। বিজেপি সাংসদ শান্তনু ঠাকুরও এদিন উপস্থিত ছিলেন। তাঁকেও শুভেচ্ছা জানান তিনি। একে একে হিংসার প্রসঙ্গও টেনে আনেন তিনি। অনেকের মনে পড়ে যায় বগটুইকাণ্ডের কথা। মতুয়াদের জন্য নানা সরকারি প্রকল্পের কথাও তুলে ধরেন তিনি। ঠাকুরবাড়ির প্রসঙ্গও তুলে ধরেন তিনি। কিন্তু অনেকেই অপেক্ষা করছিলেন এই হয়তো নাগরিকত্বের প্রসঙ্গ তুলবেন তিনি। অনেকেই উন্মুখ হয়ে শুনলেন মোদীর বক্তব্য। কিন্তু প্রথম থেকে শেষ পর্যন্ত নাগরিকত্ব নিয়ে কোনও শব্দ উল্লেখ করলেন না। সিএএ, এনআরসির কী হল কিছুতেই বুঝতে পারলেন না অনেকেই। ইতিমধ্যেই এনিয়ে গুঞ্জন শুরু হয়েছে।

এদিকে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে বিধানসভা নির্বাচনের আগে এবার মতুয়া ভোট নিয়ে তৃণমূল ও বিজেপির মধ্যে কার্যত দড়ি টানাটানি চলে। মতুয়াদের মন মজাতে বার বার ঠাকুরবাড়ি ছুটে গিয়েছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। সেখানে একেবারে প্রতিশ্রুতির বন্যা। ভোট মিটলেই নাগরিকত্ব পাওয়া নিয়ে আশায় বুক বেঁধেছিলেন ছিন্নমূল মতুয়ারা। কিন্তু সব মিলিয়ে হতাশ মতুয়াদের একাংশ। তবে বিজেপি নেতৃত্বের দাবি, মতুয়াদের সার্বিক উন্নয়নের ব্যাপারে সবরকম উদ্যোগ নেওয়া হচ্ছে কেন্দ্রের তরফে।

 

বন্ধ করুন