বাংলা নিউজ > ঘরে বাইরে > ১৫ ঘণ্টার উড়ান শেষে দিল্লিতে অবতরণ, এবার ট্রাম্পকেও টক্কর দেবে মোদীর নয়া বাহন
দিল্লিতে পৌঁছাল মোদীর নয়া অত্যাধুনিক বাহন (ছবি সৌজন্য টুইটার @A2D2_)
দিল্লিতে পৌঁছাল মোদীর নয়া অত্যাধুনিক বাহন (ছবি সৌজন্য টুইটার @A2D2_)

১৫ ঘণ্টার উড়ান শেষে দিল্লিতে অবতরণ, এবার ট্রাম্পকেও টক্কর দেবে মোদীর নয়া বাহন

  • বৃহস্পতিবার দুপুর ৩ টে ১১ মিনিটে বিমানটি ভারতে অবতরণ করেছে।

অগস্টের শেষের দিকে ভারতে পৌঁছানোর কথা ছিল। কিন্তু কিছু সমস্যার কারণে সেই লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। অবশেষে প্রায় পাঁচ সপ্তাহ পর দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নয়া অত্যাধুনিক বাহন। যা এয়ার ইন্ডিয়া ওয়ানে যুক্ত হতে চলেছে।

বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা 'হিন্দুস্তান টাইমস'-কে জানিয়েছেন, আমেরিকার টেক্সাসের ওর্থ বিমানবন্দর থেকে ১৫ ঘণ্টার যাত্রা শেষে দিল্লি বিমানবন্দরে অত্যাধুনিক বোয়িং ৭৭৭-৩৩০ ইআর বিমানটি অবতরণ করেছে। অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের এক শীর্ষ কর্তা বলেন, ‘বৃহস্পতিবার দুপুর ৩ টে ১১ মিনিটে বোয়িং জেট ভারতে অবতরণ করেছে।’

নাম গোপন রাখার শর্তে কেন্দ্রীয় সরকারের অপর এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, ‘গত ২৫ অগস্ট বিমানটি হাতে আসার কথা ছিল। কিন্তু কার্যক্ষম সংক্রান্ত সমস্যার জেরে তা দেরি হয়েছে। বিমানটি হাতে পাওয়ার জন্য আরও কয়েক সপ্তাহ সময় লেগেছে।’

প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতির ব্যবহারের জন্য বিমান দুটি ব্যবহার করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। আর সেই বিমানের বিশেষত্ব লুকিয়ে আছে নিরাপত্তা ব্যবস্থায়। বিশেষ বিমানের ক্ষেপণাস্ত্র প্রতিরোধের নিজস্ব 'মিসাইল ডিফেন্স সিস্টেম' আছে। যা 'লার্জ এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার্স' (এলএআইআরসিএম) নামেও পরিচিত। বিমানে রয়েছে সেল্ফ প্রোটেকশন স্যুট (এসপিএস)। নিরাপত্তা ব্যবস্থার বিচারে মার্কিন প্রেসিডেন্টের বিমানকেও টক্কর দেবে মোদীর নয়া বাহন।

একইসঙ্গে বিমানে বড়সড় অফিস থাকছে। বৈঠকের জন্য ঘর, বিভিন্ন কমিউনিকেশন সিস্টেমের পাশাপাশি স্বাস্থ্যজনিত জরুরি অবস্থা সামলানোর জন্য আছে একটি আলাদা অংশ। শুধু তাই নয়, তেল ভরার জন্য কোথাও না দাঁড়িয়েই ভারত থেকে আমেরিকা সরাসরি উড়ে যেতে পারবে বিমানটি। বিশেষভাবে তৈরি দুটি বিমানের গায়ে ‘ভারত’ এবং ‘ইন্ডিয়া’ লেখা থাকবে। একইসঙ্গে থাকবে অশোক স্তম্ভও।

বন্ধ করুন