বাংলা নিউজ > ঘরে বাইরে > ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে কী করবেন? জেনে রাখুন, কাজে লাগবেই
ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)
ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে কী করবেন? জেনে রাখুন, কাজে লাগবেই

  • অ্যাকাউন্ট নম্বরে একটা ভুল করলেই অনেক ঝামেলা। অতএব, আপনি যখনই টাকা ট্রান্সফার করবেন, বারবার ডিটেইলস মিলিয়ে নিন।

খুব তাড়াহুড়ো। ভুল করে অন্য কোনও ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে ফেললেন। এমন পরিস্থিতিতে কী করবেন? আপনার একার নয়, যে কোনও ব্যক্তিরই এই ভুল হতেই পারে।

এখন যুগ অনলাইন ব্যাঙ্কিংয়ের। তাছাড়া করোনা পরিস্থিতির কারণে অনলাইন ব্যাঙ্কিংয়ের ব্যবহার অনেক বেড়েছে। বাড়িতে বসেই প্রয়োজনমাফিক টাকার লেনদেন করছেন অনেকেই। তবে এটি যতটা সুবিধাজনক, তেমনই কিছু ভুল হওয়ার সম্ভাবনাও রয়েছে। অনেকসময়েই এমনটা হয় যে, ভুল করে অন্য কোনও ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়ে গিয়েছে।

তাড়াহুড়ো করে অ্যাকাউন্ট নম্বর লিখতে গিয়ে অনেক সময় ভুল হয়। আর তাতেই টাকা অজানা ব্যক্তির অ্যাকাউন্টে পৌঁছে যায়।

অন্য কারও অ্যাকাউন্টে ভুল করে টাকা পাঠিয়ে ফেললে সেক্ষেত্রে কী করবেন? 

>> যদি ভুলবশত অন্যের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে ফেলেন, সেক্ষেত্রে সঙ্গে সঙ্গে ফোন বা ইমেল করে সে বিষয়ে আপনার ব্যাঙ্ককে অবহিত করতে হবে। কোন সময়ে, কোন অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন, তা স্পষ্ট করে জানাতে হবে।

আপনার তথ্যের ভিত্তিতে, ব্যাঙ্ক সেই ব্যক্তির ব্যাঙ্ককে জানাবে, যাঁর অ্যাকাউন্টে ভুল করে টাকা পাঠানো হয়েছে। ব্যাঙ্ক সেই ব্যক্তির কাছে ভুলভাবে ট্রান্সফার হওয়া টাকা ফেরতের অনুমতি চাইবে।

>> এ বিষয়ে আরবিআইয়ের(RBI) নির্দেশিকা আছে। সেই অনুযায়ী, যদি ভুল করে অন্যের অ্যাকাউন্টে টাকা জমা হয়, তবে ব্যাঙ্ককে যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা নিতে হবে।

ব্যাঙ্ককে ভুল অ্যাকাউন্ট থেকে সঠিক অ্যাকাউন্টে টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করতে হবে। যদি যাঁর অ্যাকাউন্টে টাকা গিয়েছে, সেই ব্যক্তি সম্মত হন তবে ৭ কার্যদিবসের মধ্যে আপনার অ্যাকাউন্টে এই টাকা ফেরত দেওয়া হবে।

অনলাইনে টাকা ট্রান্সফার করার সময় এই জিনিসগুলি মনে রাখবেন:

অ্যাকাউন্ট নম্বরে একটা ভুল করলেই অনেক ঝামেলা। অতএব, আপনি যখনই টাকা ট্রান্সফার করবেন, বারবার ডিটেইলস মিলিয়ে নিন।

বড় অঙ্কের টাকা হলে বেশি সাবধানতা প্রয়োজন। অল্প পরিমাণে করে বারে বারে টাকা ট্রান্সফার করুন। প্রথমবার পাঠানোর পর যাচাই করে নিন টাকা সঠিক অ্যাকাউন্টে পৌঁছেছে কিনা।

বন্ধ করুন