বাংলা নিউজ > ঘরে বাইরে > জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহের আগে ছন্দে নয় বর্ষা, পূর্ব ভারতে হতে পারে কম বৃষ্টি
কলকাতায় বর্ষণ। (ছবি সৌজন্য পিটিআই)
কলকাতায় বর্ষণ। (ছবি সৌজন্য পিটিআই)

জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহের আগে ছন্দে নয় বর্ষা, পূর্ব ভারতে হতে পারে কম বৃষ্টি

  • আগামী ১১-১২ জুলাই নাগাদ বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হতে পারে।

জুলাইয়ে দেশের অধিকাংশ জায়গায় 'স্বাভাবিক' হবে বর্ষা। দীর্ঘকালীন গড়ের ৯৪ থেকে ১০৬ শতাংশ বর্ষণ হবে। তবে পূর্ব, উত্তর-পূর্ব ভারতের অংশবিশেষ-সহ কয়েকটি এলাকায় বৃষ্টির কিছুটা ঘাটতি হতে পারে। এমনটাই পূর্বাভাস দিল মৌসম ভবন। সেইসঙ্গে গত মাসের শেষ লগ্নে ছন্দপতনের পর বর্ষার ঘুরে দাঁড়াতে জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহ লেগে যেতে পারে।

বৃহস্পতিবার মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, চলতি মাসে দেশে স্বাভাবিক বর্ষণ হবে।তবে উত্তর-পশ্চিম ভারতের অনেক জায়গা এবং দক্ষিণ ভারত, মধ্য ভারত, পূর্ব ভারত এবং উত্তর-পূর্ব ভারতের একাংশে বৃষ্টি 'স্বাভাবিকের থেকে কম' বা 'স্বাভাবিক' হতে পারে। অন্যদিকে মধ্য ভারত এবং গাঙ্গেয় সমভূমির কাছে 'স্বাভাবিক' বা 'স্বাভাবিকের থেকে বেশি' বর্ষণের সম্ভাবনা আছে।

মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, গত ১৯ জুনের মধ্যে দেশের অধিকাংশ অংশে বর্ষা পৌঁছে গিয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে ঝোড়ো ইনিংসও খেলছিল। সেই সময় শুধুমাত্র পঞ্জাব, হরিয়ানা, দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতে পৌঁছায়নি দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। কিন্তু ২৬ জুন থেকে আচমকা ঢিমে ব্যাটিং শুরু করে বর্ষা। গত দু'দিনে বর্ষার বিস্তার উল্লেখযোগ্য কমেছে। যা আবারও ঘুরে দাঁড়াতে সাত থেকে ১০ দিন লাগবে। তিনি বলেন, 'আগামী ১১-১২ জুলাই নাগাদ বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হতে পারে। তার খুব একটা আগে বর্ষা আবারও ঘুরে দাঁড়ানোর কোনও সম্ভাবনা নেই।'

সেই পরিস্থিতিতে দেশের কৃষিকাজ ব্যাপক ধাক্কা খাবে বলে মতে সংশ্লিষ্ট মহলের। বিশেষজ্ঞদের মতে, দেশের বিভিন্ন প্রান্তে এই সময় বিভিন্ন শস্য ও ফসলের চাষ হয়। যা পুরোপুরি বর্ষার উপর নির্ভর করে। বর্ষার আকালের কারণে সেই সব শস্যের চাষ ধাক্কা খাবে।

বন্ধ করুন