বাংলা নিউজ > ঘরে বাইরে > Monsoon: ১২২ বছরের মধ্যে এনিয়ে তৃতীয়বার এত বৃষ্টি চেরাপুঞ্জিতে, মেঘ ভাঙল নাকি?
বরপেটাতে নিরাপদ আশ্রয়ের খোঁজে বাসিন্দারা। (PTI Photo) (PTI)

Monsoon: ১২২ বছরের মধ্যে এনিয়ে তৃতীয়বার এত বৃষ্টি চেরাপুঞ্জিতে, মেঘ ভাঙল নাকি?

  • স্কাইমেট ওয়েদারের ভাইস প্রেসিডেন্ট মহেশ পালাওয়াত জানিয়েছেন, একদিকে বঙ্গোপসাগরের জলীয়বাস্প। তার সঙ্গেই অসম ও মেঘালয়ের পশ্চিমী ঝঞ্ঝা। এসবের জেরেই তুমুল বৃষ্টি। কিন্তু মণিপুর, ত্রিপুরা মিজোরামে জলীয় বাস্প বাধা পাওয়ার সুযোগ পায়নি। যার জেরে তুমুল বৃষ্টি সেভাবে হয়নি।

জয়শ্রী নন্দী

একেবারে মুষলধারে বৃষ্টি। মেঘালয়ের পূর্ব খাসি পাহাড়ের চেরাপুঞ্জিতে লাগাতার বৃষ্টি। পরিসংখ্যান বলছে গত ১২২ বছরে এনিয়ে তৃতীয়বার এই ধরনের বৃষ্টি হল। গত ২৪ ঘণ্টায় এখানে ৯৭ সেমি বৃষ্টি হয়েছে। ১৯৯৫ সালের ১৬ জুন চেরাপুঞ্জিতে সর্বোচ্চ ১৫৬.৩ সেমি বৃষ্টি হয়েছিল। ১৫ জুন মৌসিনরামে গত ২৪ ঘণ্টায় সবথেকে বেশি বৃষ্টি হয়েছে। ৭১ সেমি বৃষ্টি হয়েছে গত ২৪ ঘণ্টায়।

১৯৬৬ সালের ৭ জুন মৌসিনরামে সবথেকে বেশি বৃষ্টি হয়েছিল ৯৪.৫ সেমি। তবে এবার মেঘভাঙা বৃষ্টি হয়েছে নাকি তা খতিয়ে দেখছে আবহাওয়া দফতর। বিশেষজ্ঞদের দাবি, যদি ১ ঘণ্টায় ১০ সেমি বৃষ্টি হয় তবে সেটিকে Cloudburst বলে ধরা হয়।

আবহাওয়াবিদদের মতে, বঙ্গোপসাগর ও আরবসাগর থেকে আসা প্রচুর জলীয় বাস্প পূর্ব হিমালয়ে ধাক্কা খেয়ে বৃষ্টি তৈরি করেছে। আবহাওয়াবিদ আর জেনামানি জানিয়েছেন, আরবসাগর আর বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাস্প ওই এলাকায় চলে এসেছে। যার জেরে এত বৃষ্টি।

আরও বৃষ্টি আগামী দুদিন হতে পারে বলেও আবহাওয়াবিদ জানিয়েছেন। তবে তিনি জানিয়েছেন, মনে হচ্ছে বৃষ্টির পিক টাইমটা চলে গিয়েছে। ২১ জুন থেকে বিহার, পশ্চিমবঙ্গে বৃষ্টি বাড়তে পারে। স্কাইমেট ওয়েদারের ভাইস প্রেসিডেন্ট মহেশ পালাওয়াত জানিয়েছেন, একদিকে বঙ্গোপসাগরের জলীয়বাস্প। তার সঙ্গেই অসম ও মেঘালয়ের পশ্চিমী ঝঞ্ঝা। এসবের জেরেই তুমুল বৃষ্টি। কিন্তু মণিপুর, ত্রিপুরা মিজোরামে জলীয় বাস্প বাধা পাওয়ার সুযোগ পায়নি। যার জেরে তুমুল বৃষ্টি সেভাবে হয়নি। 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন