বাংলা নিউজ > ঘরে বাইরে > ভুল ছিল পূর্বাভাস, দীর্ঘ বিলম্বের পর গোটা দেশে বর্ষা, জানাল IMD
দীর্ঘ বিলম্বের পর গোটা দেশে বর্ষা
দীর্ঘ বিলম্বের পর গোটা দেশে বর্ষা

ভুল ছিল পূর্বাভাস, দীর্ঘ বিলম্বের পর গোটা দেশে বর্ষা, জানাল IMD

  • গোটা দেশে বর্ষা চলে আসার কথা ছিল আরও আগেই। তবে ইন্ডিয়া মেটেরিওলজিক্যাল ডিপার্টমেন্টের সেই পূর্বাভাস মেলেনি।

গোটা দেশে বর্ষা চলে আসার কথা ছিল আরও পাঁচদিন আগেই। তবে ইন্ডিয়া মেটেরিওলজিক্যাল ডিপার্টমেন্টের সেই পূর্বাভাস মেলেনি। তবে বিলম্বের পর শেষমেষ বর্ষা ঢুকেছে গোটা দেশে। এদিকে দিল্লিতেও বর্ষার পূর্বাভাস ভুল দিয়েছিল মৌসুম ভবন। আর এর জন্যে সোশ্যাল মিডিয়াতে ট্রোলেরও শিকার হতে হয় আইএমডিকে।

বর্ষা আসছে, এই কথা শুনলেই অনেকের মন নেচে ওঠে। তেমনই দিল্লিতে বর্ষা ঢোকার পূর্বাভাস যখন আইএমডি জানায়, তখন সেই দিনের দিকে তাকিয়ে ছিল দিল্লিবাসী। দেশের আবহাওয়া দফতর জানিয়েছিল দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু আসছে, বৃষ্টি হবে। কিন্তু সেই পূর্বাভাস ভুল প্রমাণিত হয়। দিল্লিতে বৃষ্টি হয়নি। তাই ট্রোল করা হয়েছিল আবহাওয়া দফতরকে। সেই ট্রোলের জবাবে অবশ্য কারণ ব্যখ্যা করে আবহাওয়া দফতর।

মৌসম ভবন জানিয়েছে, কেরলে ৩ জুন বর্ষা ঢোকে। এদিকে দিল্লিতে বর্ষা ঢোকার কথা ছিল ২৭ জুন। এরপর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ও অনুকূল আবহাওয়ার ফলে ১৩ জুন পর্যন্ত দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু রীতি মেনে এগিয়েছিল। এর ফলে পূর্ব রাজস্থান, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীরে ভারী বৃষ্টি, পঞ্জাব ও পশ্চিম রাজস্থানে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও দিল্লিতে উল্লেখযোগ্য বৃষ্টি হয়নি। এমনকি দিল্লির পার্শ্ববর্তী অঞ্চলেও বৃষ্টি হয়েছিল। সাংখ্যিক মডেলের উপর ভিত্তি করে দিল্লিতে বর্ষার আগমন নিয়ে এমন ভুল ভবিষ্যদ্বাণী বিরল, সাধারণত এমনটা হয় না, সাফাই দিয়েছে আইএমডি।

এদিকে ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে আগামিকাল দেশজুড়ে বাড়বে বৃষ্টিপাত। পশ্চিমবঙ্গেও তার প্রভাব পড়বে। কারণ ওড়িশা-অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছ থেকে পশ্চিম-মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে এগিয়ে আসবে এই নিম্নচাপ। তার প্রভাবে এরাজ্যেও বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে চলেছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। 

বন্ধ করুন