বাংলা নিউজ > ঘরে বাইরে > অবশেষে ভারত থেকে বিদায় নিল বর্ষা, ঘোষণা করল আবহাওয়া দফতর
কুয়াশায় মোড়া দিল্লির রাজপথ। ছবি সৌজন্য : এএনআই
কুয়াশায় মোড়া দিল্লির রাজপথ। ছবি সৌজন্য : এএনআই

অবশেষে ভারত থেকে বিদায় নিল বর্ষা, ঘোষণা করল আবহাওয়া দফতর

  • যদিও এর আগে ৩১ সেপ্টেম্বর আইএমডি–র তরফ থেকে দেশ থেকে বর্ষা বিদায়ের কথা ঘোষণা করা হয়, কিন্তু তার পরও ভারতের বিভিন্ন প্রান্তে বৃষ্টি হয়েছে।

অন্যান্য বছরের তুলনায় ১৩ দিন পর বুধবার সারা দেশ থেকে বিদায় নিল বর্ষা। ১ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত এবার অতিরিক্ত ৭ শতাংশ বৃষ্টি হয়েছে।

দেশের বেশিরভাগ জায়গায় উল্লেখযোগ্য ভাবে বৃষ্টিপাতের পরিমাণ কমে যাওয়ায় বর্ষার মরশুম শেষ হয়েছে বলে ঘোষণা করল ভারতীয় আবহাওয়া দফতর (‌আইএমডি)‌। যদিও এর আগে ৩১ সেপ্টেম্বর আইএমডি–র তরফ থেকে দেশ থেকে বর্ষা বিদায়ের কথা ঘোষণা করা হয়, কিন্তু তার পরও ভারতের বিভিন্ন প্রান্তে বৃষ্টি হয়েছে।

একইসঙ্গে, উত্তর–পূর্বীয় বায়ু নিম্ন ট্রপোস্ফিয়ারের স্তরের ওপর দিয়ে বয়ে গিয়েছে এবং উত্তর–পূর্ব বর্ষা যা ভারতীয় উপদ্বীপে বৃষ্টিপাত নিয়ে আসে তা বুধবার ভারতীয় উপদ্বীপের একেবারে দক্ষিণ প্রান্তে চলে গিয়েছে।

উত্তর তামিলনাড়ু উপকূলে দক্ষিণ–পশ্চিম বঙ্গোপসাগরে নিম্ন ট্রপোস্ফিয়ার স্তরে একটি ঘূর্ণিঝড় সঞ্চালন রয়েছে। যার জেরে কেরল, মাহে, তামিলনাড়ু, পুদুচেরিতে আগামী ৫ দিন বজ্রবিদ্যুৎ–সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণ কেরল ও দক্ষিণ তামিলনাড়ুতে হতে পারে ভারী বৃষ্টিপাত। আর আগামী ৪–৫ দিন উত্তর–পশ্চিম, পশ্চিম, মধ্য ও পূর্ব ভারতে শুষ্ক আবহাওয়া থাকবে।

জাতীয় আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের প্রধান কে সাথী দেবী জানান, অক্টোবর মাসে পশ্চিম, মধ্য ও উত্তর–পূর্ব ভারতে ব্যাপক বৃষ্টিপাত হওয়ায় বর্ষার মরশুমের সমাপ্তির কথা আগে ঘোষণা করা যায়নি। এখন তা বন্ধ হয়ে গিয়েছে। এখন দক্ষিণ–পশ্চিম বায়ুর পরিবর্তে উত্তর–পূর্ব বায়ু বইছে সারা দেশে।

বন্ধ করুন