বাংলা নিউজ > ঘরে বাইরে > হোমওয়ার্ক করে সংসদে যাবেন, মন্ত্রিসভার নয়া সদস্যদের নির্দেশ মোদীর
মন্ত্রিসভার বৈঠক
মন্ত্রিসভার বৈঠক

হোমওয়ার্ক করে সংসদে যাবেন, মন্ত্রিসভার নয়া সদস্যদের নির্দেশ মোদীর

  • এদিনের বৈঠকে অনেক আনকোরা মন্ত্রীও ছিলেন যারা হালে মন্ত্রিসভার সম্প্রসারণে দায়িত্ব পেয়েছেন। তাদের সংসদীয় রীতিনীতি নিয়ে সম্যক ওয়াকিবহাল হওয়ার ওপর জোর দেন প্রধানমন্ত্রী। সংসদ চালাকালীন মন্ত্রীরা যাতে হাউজে উপস্থিত থাকেন, সেটাও আলাদা করে উল্লেখ করেন মোদী।

দোড়গোড়ায় সংসদের মৌসম অধিবেশন। করোনার ঢেউ কিছুটা স্তিমিত। এবার পুরোদস্তুর অধিবেশন হওয়ার কথা। মূল্যবৃদ্ধি সহ বিভিন্ন ইস্যুতে সরকারকে আক্রমণ করতে প্রস্তুত বিরোধীরা। এই পরিপ্রেক্ষিতে মন্ত্রিসভার নয়া নিযুক্ত মন্ত্রীদের যথাযথ হোমওয়ার্ক করে সংসদে যাওয়ার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

বুধবার প্রায় এক বছরের ওপর পরে সব মন্ত্রীদের সঙ্গে সামনাসামনি মিলিত হন মোদী। এতদিন কোভিডের জেরে ভার্চুয়ালি বৈঠক হত। এদিনের বৈঠকে অনেক আনকোরা মন্ত্রীও ছিলেন যারা হালে মন্ত্রিসভার সম্প্রসারণে দায়িত্ব পেয়েছেন। তাদের সংসদীয় রীতিনীতি নিয়ে সম্যক ওয়াকিবহাল হওয়ার ওপর জোর দেন প্রধানমন্ত্রী। সংসদ চালাকালীন মন্ত্রীরা যাতে হাউজে উপস্থিত থাকেন, সেটাও আলাদা করে উল্লেখ করেন মোদী। 

এছাড়াও রাষ্ট্রমন্ত্রীদের রাজ্যসভায় বেশি করে উপস্থিত থাকতে বলেন মোদী। সংসদের উচ্চকক্ষে স্বাভাবিক ভাবেই আলোচনা ও বিতর্কের গুণমান অনেকটা উৎকৃষ্ট হয়। সেই আলোচনা শুনে নিজেদের আরো ভালো করে প্রস্তুত করতে পারবেন রাষ্ট্রমন্ত্রীরা, এমনটাই আশা করেন প্রধানমন্ত্রী। প্রশ্নোত্তর পর্বে উত্তর দেওয়ার বিষয় বিশেষ ভাবে যত্নশীল হওয়ার ওপরেও জোর দেন তিনি। 

সব মিলিয়ে প্রায় আড়াই ঘণ্টা ধরে বৈঠক চলে। প্রধানমন্ত্রী প্রায় কুড়ি মিনিট কথা বলেন ও জোর দেন গণতন্ত্রের মন্দিরের যথাপযুক্ত আচরণের ওপর। এদিন নয়া মন্ত্রীদের জন্য প্রেজেন্টেশন দেন সংসদীয় বিষয়ক মন্ত্রী। সেখানে  তাদের বুঝিয়ে দেওয়া হয় সংসদীয় রীতিনীতির বিষয়। 

 

বন্ধ করুন