বাংলা নিউজ > ঘরে বাইরে > সময়ের আগে আন্দামানে আসছে বর্ষা, পশ্চিমবঙ্গে ঢোকায় কাঁটা হতে পারে ঘূর্ণিঝড়
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

সময়ের আগে আন্দামানে আসছে বর্ষা, পশ্চিমবঙ্গে ঢোকায় কাঁটা হতে পারে ঘূর্ণিঝড়

  • ১৬ মে দ্বীপপুঞ্জে প্রবেশ করবে মৌসুমি বায়ু।

সম্ভবত স্বাভাবিকের থেকে আগে আন্দামান নিকোবরে পৌঁছচ্ছে মৌসুমি বায়ু। বুধবার এমনই পূর্বাভাস করেছে আবহাওয়া দফতর। তাতে জানানো হয়েছে ১৬ মে দ্বীপপুঞ্জে প্রবেশ করবে মৌসুমি বায়ু।

সাধারণত ২০ মে আন্দামানে আসে বর্ষা। এবছর তা ২২ মে আসবে বলে পূর্বাভাসে জানিয়েছিল আবহাওয়া দফতর। অর্থাৎ স্বাভাবিকের থেকে ৪ দিন আগে ও মৌসম ভবনের পূর্বাভাসের ৬ দিন আগে আন্দামানে আসতে চলেছে বর্ষা। আন্দামানে বর্ষা পৌঁছনোর ১০-১১দিন পর কেরলে পৌঁছন বর্ষারানি। অর্থাৎ এবছর ২৬ মে-র মধ্যে কেরলে পৌঁছে যেতে পারে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। 

ওদিকে দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হয়েছে লঘুচাপ এলাকা। যা আগামিকালের মধ্যে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হতে পারে। এই নিম্নচাপটি আগামী ১৬ মে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। যা ১৯-২০ মে-র মধ্যে আঘাত হানতে পারে সৈকতে। সেজন্য সমুদ্রে যাওয়ার ওপর সতর্কতা জারি করে বুলেটিন প্রকাশ করেছে আবহাওয়া দফতর। 

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের জেরে পশ্চিমবঙ্গে বর্ষা আসতে দেরি হতে পারে বলে অনুমান। কারণ ঘূর্ণিঝড় প্রচুর জলীয় বাস্প টেনে নিয়ে তা বৃষ্টি হিসাবে ঝরিয়ে দেয়। ফলে পশ্চিমবঙ্গে বর্ষা ঢোকা নির্ভর করছে ঘূর্ণিঝড়টি কত শক্তিশালী হচ্ছে তার ওপর।

 

বন্ধ করুন