বাংলা নিউজ > ঘরে বাইরে > অবশেষে শুরু হল বর্ষা বিদায়ের পালা, পুজোর মধ্যেই রাজ্যে বাজতে পারে শীতের আগমণী
স্বাভাবিকের থেকে ২০ দিন দেরিতে দেশে শুরু হল বর্ষা বিদায় পর্ব। 
স্বাভাবিকের থেকে ২০ দিন দেরিতে দেশে শুরু হল বর্ষা বিদায় পর্ব। 

অবশেষে শুরু হল বর্ষা বিদায়ের পালা, পুজোর মধ্যেই রাজ্যে বাজতে পারে শীতের আগমণী

  • এত দেরিতে বর্ষা বিদায়ের নজির সাম্প্রতিককালে রয়েছে মাত্র ২ বার। ২০১৯ সালে ৯ অক্টোবর ভারত থেকে মৌসুমি বায়ু প্রত্যাহার শুরু হয়।

পূর্বাভাস মেনে মহালয়ার দিন দেশে শুরু হল মৌসুমি বায়ু প্রত্যাহার। বুধবার উত্তর-পশ্চিম ভারতের একাংশের ওপর দিয়ে মৌসুমি বায়ুর প্রভাব কেটে গিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। দিন কয়েক আগেই মৌসম ভবন জানিয়েছিল, ৬ অক্টোবর থেকে শুরু হবে মৌসুমি বায়ু প্রত্যাহার।

সাধারণত ১৭ সেপ্টেম্বর থেকে মৌসুমি বায়ু প্রত্যাহার শুরু হয় ভারতে। সেই হিসাবে এবার প্রায় ২০ দিন দেরিতে শুরু হল বর্ষার বিদায়। এদিন মৌসম ভবন থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, এদিন উত্তর-পশ্চিম ভারতে ট্রোপোস্ফিয়ারে একটি প্রতিঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার জেরে ওই এলাকার একটি অংশে বাতাসে জলীয় বাস্পের পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। ফলে ওই এলাকা থেকে বর্ষা বিদায় নিয়েছে বলে মনে করা যেতে পারে।

এত দেরিতে বর্ষা বিদায়ের নজির সাম্প্রতিককালে রয়েছে মাত্র ২ বার। ২০১৯ সালে ৯ অক্টোবর ভারত থেকে মৌসুমি বায়ু প্রত্যাহার শুরু হয়। ১৯৬১ সালে ১ অক্টোবর বিদায় নিয়েছিল বর্ষা।

সাধারণ ১২ অক্টোবরের মধ্যে ভারতের মূল ভূখণ্ড থেকে বর্ষা বিদায় নেয়। বইতে শুরু করে উত্তরপূর্ব মৌসুমি বায়ু। আবহাওয়াবিদদের ধারণা, দেরিতে বর্ষা বিদায় পর্ব শুরু হলেও দ্রুত গোটা দেশ থেকে বিদায় নেবে মৌসুমি বায়ু।

বন্ধ করুন