বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ সন্ধ্যায় বিরল মহাজাগতিক দৃশ্য ভারতে, পৃথিবী ও মঙ্গলের মধ্যে আসবে অর্ধচন্দ্র
আজ সন্ধ্যায় বিরল মহাজাগতিক দৃশ্য ভারতে, পৃথিবী ও মঙ্গলের মধ্যে আসবে অর্ধচন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক)
আজ সন্ধ্যায় বিরল মহাজাগতিক দৃশ্য ভারতে, পৃথিবী ও মঙ্গলের মধ্যে আসবে অর্ধচন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক)

আজ সন্ধ্যায় বিরল মহাজাগতিক দৃশ্য ভারতে, পৃথিবী ও মঙ্গলের মধ্যে আসবে অর্ধচন্দ্র

  • এক দুর্লভ মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে ভারত।

শনিবার সন্ধ্যায় এক দুর্লভ মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে ভারত। বিকেল ৫ টা ৩০ মিনিট নাগাদ পৃথিবী এবং মঙ্গল গ্রহের মধ্যে চলে আসবে অর্ধচন্দ্র। যা খালি চোখেই পৃথিবী থেকে দেখা যাবে। 

জ্যোতির্বিদরা জানিয়েছেন, শনিবার বিকেল ৫ টা ৩০ মিনিট নাগাদ থেকে সেই প্রক্রিয়া শুরু হবে। সেই সময় মঙ্গলকে ঢেকে দেবে চাঁদ। তার জেরে লালগ্রহকে উজ্জ্বল ‘ডট’ বা বিন্দুর মতো দেখাবে। প্রায় দেড় ঘণ্টা চলবে সেই মহাজাগতিক প্রক্রিয়া। সেই সময় আকাশে দেখা যাবে না মঙ্গলগ্রহকে। এমনিতে খালি চোখেই দেখা যাবে সেই মহাজাগতিক দৃশ্য। তবে ছোটো বাইনোকুলার বা ছোটো টেলিস্কোপ দিয়ে সেই দৃশ্য সাক্ষী থাকার পরামর্শ দিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

তবে সেই মহাজাগতিক দৃশ্য যে অত্যন্ত বিরল, সেরকম নয়। তবে এলাকার ভিত্তিতে তা খুব একটা সাধারণ ঘটনাও হয়। ভারত শেষবার এরকম দৃশ্যের সাক্ষী ছিল ২০০৮ সালের ১০ মে'তে। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, সেই দৃশ্যের সাক্ষী থাকার জন্য প্রথমে চাঁদের দিকে তাকাতে হবে। তারপর মঙ্গলগ্রহের জন্য আকাশের পূর্ব দিকে তাকানোর পরামর্শ দিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যে জায়গা থেকে দেখবেন, সেখানে যদি সূর্য অস্ত চলে যায়, তাহলে মঙ্গলগ্রহ সহজেই দেখা যাবে। যদি লাগাতার দেখতে থাকেন কেউ, তাহলে দেখতে পাবেন কীভাবে ধীরে ধীরে মঙ্গল এবং চাঁদের দূরত্ব কমছে। সেভাবে একটা সময় পুরোপুরি চাঁদের পিছনে লুকিয়ে যাবে মঙ্গল। সেই প্রক্রিয়ায় ন'সেকেন্ড সময় লাগবে। তবে যখন মঙ্গল আবার চাঁদের পিছন থেকে বেরিয়ে আসবে, সেই প্রক্রিয়া দেখা কিছুটা কঠিন।

বন্ধ করুন