বাড়ি > ঘরে বাইরে > ঋণ শোধে মোরেটোরিয়ামের মেয়াদ ২ বছর পর্যন্ত বাড়তে পারে, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র
সুপ্রিম কোর্ট (ছবি সৌজন্য পিটিআই)
সুপ্রিম কোর্ট (ছবি সৌজন্য পিটিআই)

ঋণ শোধে মোরেটোরিয়ামের মেয়াদ ২ বছর পর্যন্ত বাড়তে পারে, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

দু'দফায় ছ'মাস অর্থাৎ গত ৩১ অগস্ট পর্যন্ত মোরেটোরিয়ামের সুযোগ দিয়েছিল আরবিআই।

করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতে ঋণ পরিশোধের ক্ষেত্রে মোরেটোরিয়ামের সময়সীমা দু'বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। মঙ্গলবার সুপ্রিম কোর্টে একথাই জানাল কেন্দ্র ও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)।

লকডাউনের প্রেক্ষিতে দু'দফায় ছ'মাস অর্থাৎ গত ৩১ অগস্ট পর্যন্ত মোরেটোরিয়ামের সুযোগ দিয়েছিল আরবিআই। কিন্তু ঋণের কিস্তির উপর সুদ ধার্য করার বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে আবেদন দাখিল হয়েছিল। 

সেই মামলার শুনানির শুরুতে কেন্দ্র ও আরবিআইয়ের হয়ে সলিসিটর জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতে জানান, এ বিষয়ে একটি হলফনামা দাখিল করেছে কেন্দ্র। কিন্তু বেঞ্চের তরফে জানানো হয়, এখনও হলফনামা মেলেনি। তখন শীর্ষ আদালতকে দু'তিনদিন পর বিষয়টি দেখার আর্জি জানান সলিসিটর জেনারেল।

বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চকে মেহতা জানান, করোনা সংক্রান্ত লকডাউন ও বিধিনিষেধের জেরে চলতি অর্থবর্ষের এপ্রিল-জুন ত্রৈমাসিকে অর্থনীতি প্রায় ২৪ শতাংশ সংকুচিত হয়েছে। তিনি বলেন, ‘বিভিন্ন খাতগুলি চাপের মধ্যে আছে এবং জাতীয় অর্থনীতি ২৩ শতাংশ সংকুচিত হয়েছে। আমি হলফনামা জমা দিয়েছে এবং দু'তিনদিন পর বা আগামিকাল শুনানি হলে স্বর্গ ভেঙে পড়বে না।’ একইসঙ্গে মেহতা জানান, বিষয়টি প্রতিকূল নয় এবং সেটা সমাধানের চেষ্টা করা হচ্ছে।

পরে আগামিকাল (বুধবার) শুনানির দিন ধার্য করে ডিভিশন বেঞ্চ। একইসঙ্গে বলে, ‘এটাকে একমাত্র বিষয় হিসেবে নেব, শুনব এবং সিদ্ধান্ত নেব।’

বন্ধ করুন