বাংলা নিউজ > ঘরে বাইরে > Morbi Bridge Collapse Case: মৌরবিকাণ্ডে ক্ষতিপূরণ দিতে সাময়িক জামিনের আবেদন ওরেভা প্রধানের, খারিজ করল আদালত

Morbi Bridge Collapse Case: মৌরবিকাণ্ডে ক্ষতিপূরণ দিতে সাময়িক জামিনের আবেদন ওরেভা প্রধানের, খারিজ করল আদালত

মৌরবিকাণ্ডে ক্ষতিপূরণ দিতে সাময়িক জামিনের আবেদন ওরেভা প্রধানের, খারিজ করল আদালত (HT_PRINT)

গত ফেব্রুয়ারি মৌরবিকাণ্ডে ঘড়ি প্রস্তুতকারক সংস্থা ওরেভা গোষ্ঠীকে বড় অঙ্কের 'অন্তর্বর্তীকালীন' ক্ষতিপূরণ দিতে বলেছিল গুজরাট হাই কোর্ট। উচ্চ আদালত নির্দেশ দেয়, আপাতত যেন ওরেভা মৃত ব্যক্তি পিছু তাদের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়। পাশাপাশি ঘটনায় আহতদের পরিবারকেও ২ লাখ টাকা করে দিতে বলা হয়েছে ওরেভাকে।

মঙ্গলবার গুজরাটের এক আদালত ওরেভা গ্রুপের কর্ণধার জয়সুখ প্যাটেলের সাময়িক জামিনের আবেদন খারিজ করে দিল। মৌরবি সেতু ভেঙে যাওয়ার ঘটনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য ১০ থেকে ১৫ দিনের জন্য জামিনে মুক্তির আবেদন করেছিলেন জয়সুখ। তাঁর সেই আবেদন প্রত্যাখ্যান করেছে আদালত। প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মৌরবিকাণ্ডে ঘড়ি প্রস্তুতকারক সংস্থা ওরেভা গোষ্ঠীকে বড় অঙ্কের 'অন্তর্বর্তীকালীন' ক্ষতিপূরণ দিতে বলেছিল গুজরাট হাই কোর্ট। উচ্চ আদালত নির্দেশ দেয়, আপাতত যেন ওরেভা মৃত ব্যক্তি পিছু তাদের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়। পাশাপাশি ঘটনায় আহতদের পরিবারকেও ২ লাখ টাকা করে দিতে বলা হয়েছে ওরেভাকে। এই ক্ষতিপূরণের টাকা দেওয়ার আনুষ্ঠানিকতা সম্পন্ন করতেই সাময়িক জামিনের আবেদন করেছিলেন জয়সুখ। (আরও পড়ুন: সিকিমে পৌঁছবে বন্দে ভারত, গ্যাংটক হয়ে রেললাইন সরাসরি যাবে চিন সীমান্ত পর্যন্ত)

উল্লেখ্য, গতবছর মৌরবিতে যে ব্রিজ ভেঙে পড়েছিল, সেটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে ছিল ওরেভা। সম্প্রতি এই মামলায় আদালতে আত্মসমর্পণ করেন সংস্থার কর্ণধার জয়সুখ প্যাটেল। এর আগে ওরেভা গোষ্ঠী দুর্ঘটনায় মৃতদের পরিবার পিছু পাঁচ লাখ এবং আহতদের ১ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছিল। তবে আদালত জানায়, এই ক্ষতিপূরণ যথেষ্ট নয়। ইতিমধ্যে কেন্দ্র এবং রাজ্য সরকার মিলিয়ে মৃতদের পরিবার পিছু ১০ লাখ টাকা করে দিয়েছে। এই আবহে গুজরাট হাই কোর্টের প্রধান বিচারপতি সনিয়া গোকানি ও বিচারপতি সন্দীপ ভাটের ডিভিশন বেঞ্চ ওরেভাকে নির্দেশ দেয় যে আপাতত অন্তত ১০ লাখ টাকা করে যেন মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হয়।

উল্লেখ্য, অজন্তা ঘড়ির প্রস্তুতকারক ওরেভা গ্রুপকে মৌরবি ব্রিজের দেখভালের দায়িত্ব দিয়েছিল মৌরবি পুরসভা। ১৫ বছরের জন্য পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য ওরেভা কোম্পানিকে দেওয়া হয়েছিল সেতুটি। গতবছরের মার্চ মাসে এটি সংস্কারের জন্য জনসাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয়। ফের ২৬ অক্টোবর গুজরাটি নববর্ষে এটি খুলে দেওয়া হয়। সেতুটি খোলার জন্য কোম্পানিকে ফিটনেস সার্টিফিকেট অবশ্য দেওয়া হয়নি পুরসভার তরফে। দুর্ঘটনার পর পুরসভার তরফে দাবি করা হয়, সংস্কার কাজে কোম্পানিটি কী ধরনের সামগ্রী ব্যবহার করেছে সে বিষয়ে কর্তৃপক্ষের কাছে কোনও তথ্য নেই। এই আবহে মৌরবি কাণ্ডে পুলিশ যে চার্জশিট তৈরি করছে, সেখানে ওরেভা গোষ্ঠীর প্রধানকেই মূল অভিযুক্ত করা হয়েছে বলে জানা গিয়েছে। তবে জয়সুখকে খুঁজে পাচ্ছিল না পুলিশ। পরে দীর্ঘদিন 'পলাতক' থাকার পর আদালতে আত্মসমর্পণ করেন তিনি।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

অনিয়মের অভিযোগ, ৯৬ বিএড কলেজের অনুমোদন বাতিল, অনিশ্চিত ২০ হাজার পড়ুয়ার ভবিষ্যৎ ১০০ দিনের বকেয়া মজুরি পেতে ব্যাঙ্কের তথ্য চাইছে তৃণমূল! ঘুম উড়ল উপভোক্তাদের ‘সব ওঠা-পড়ায় তুমিই…’! বিবাহবার্ষিকীতে ডোনার সঙ্গে ডেটিংয়ের ছবি পোস্ট করলেন সৌরভ তৃতীয়বার বিয়ের পিঁড়িতে কাঞ্চন, সন্তানকে মানুষ করা নিয়ে কী বললেন পিঙ্কি? ২০০০ কোটির গরমিল জি-এর অ্যাকাউন্টে, তদন্তে সেবি, ধস শেয়ারে লেগ স্পিনটা ভালো করো,রোহিতকে বলো বোলিং দিতে-যশস্বীকে পরামর্শ কিংবদন্তি স্পিনারের IPL 2024-এ সরফরাজ খানকে দলে নিতে গম্ভীরের KKR ও ধোনির CSK-এর দড়ি টানাটানি স্যার আমায় বাঁচান! জোর করে বিয়ে দিয়ে দিচ্ছে, হেডমাস্টারকে ফোন বাংলার কন্যাশ্রীর উচ্চমাধ্যমিকে ফিজিক্স পরীক্ষার প্রশ্ন কেমন হল? ঘোরানো হয়েছে? জানালেন শিক্ষক মাছের কাঁটা গলায় বিঁধে যন্ত্রণা? ঝটপট বের করতে রইল এই ৭ ঘরোয়া উপায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.