বাংলা নিউজ > ঘরে বাইরে > Modern day slavery issue: জোর করে কাজ করানো, বলপূর্বক বিয়ের সংখ্যা ভয়ানকভাবে বাড়ছে! ইউএনের রিপোর্টে সতর্কবার্তা
বলপূর্বক শ্রমের ঘটনা বাড়ছে! প্রতীকী ছবি। Ethiopia, September 8, 2022. REUTERS/Tiksa Negeri (REUTERS)

Modern day slavery issue: জোর করে কাজ করানো, বলপূর্বক বিয়ের সংখ্যা ভয়ানকভাবে বাড়ছে! ইউএনের রিপোর্টে সতর্কবার্তা

রিপোর্ট বলছে, কোভিড ১৯, আবহাওয়ার পরিবর্তন, যুদ্ধের প্রভাবে কর্মশক্তিতে এক ভয়াবহ ছেদ দেখা যাচ্ছে। এছাড়াও এরফলে অনেকেই ঘর ছাড়তে বাধ্য হয়েছেন, অনেকেই দরিদ্র থেকে দরিদ্রতর হয়েছেন।

বর্তমানে 'আধুনিক যুগের দাসত্ব' বেড়ে যাচ্ছে! এমনই এক ইঙ্গিত দিয়ে রাষ্ট্রসংঘে আন্তর্জাতিক শ্রমিক সংগঠনের তরফ থেকে সদ্য একটি রিপোর্ট প্রকাশ করা হয়। সেই রিপোর্টে দেখা গিয়েছে, ৫০ মিলিয়ন মানুষের ঘটনা বলছে, এই ঘটনার কেন্দ্রীয় চরিত্রগুলি এই মুহূর্তে নানানভাবে দাসত্বের ভোগান্তিতে ভুগছেন।

রিপোর্ট বলছে, কোভিড ১৯, আবহাওয়ার পরিবর্তন, যুদ্ধের প্রভাবে কর্মশক্তিতে এক ভয়াবহ ছেদ দেখা যাচ্ছে। এছাড়াও এরফলে অনেকেই ঘর ছাড়তে বাধ্য হয়েছেন, অনেকেই দরিদ্র থেকে দরিদ্রতর হয়েছেন। ২০১৬ সালে যেখানে দাসত্বের আওতায় মানুষের সংখ্যা ৯.৩ মিলিয়ন বেড়ে গিয়েছে। আসছে আরও এয়ারক্রাফ্ট! ব্যবসা বিস্তার করতে Air India-র একাধিক বড় পদক্ষেপ

দাসত্ব ও পরিসংখ্যান

২০২১ সালের ২৭.৩ মিলিয়ন মানুষ বাধ্য হয়েছেন শ্রম করতে, তাদের মদ্যে ৩.৩ মিলিয়ন হল শিশু। জোর করে বিয়ে দেওয়ার সংখ্যা ২২ মিলিয়ন। দেখা গিয়েছে, বলপূর্বক কাজ করানোর সবচেয়ে বেশি সংখ্যক ঘটনা উচ্চতর আয়ের দেশ ও উচ্চমধ্যতর আয়ের দেশের মধ্যে হয়েছে। যার ফলে পরিযায়ী শ্রমিকরা তিয়ের চার শতাংশ ক্ষতিগ্রস্ত হতে চলেছে।

কাঠগড়ায় কোন দেশ

উল্লেখ্য, এই তথ্যের ভিত্তিতে দেখা যাচ্ছে, কাতারে সবচেয়ে বেশি বলপূর্বক পরিশ্রম করানোর ঘটনা রয়েছে। সেখানে শ্রম অধিকার আইনের ভঙ্গ করার নানান ঘটনা দেখা গিয়েছে ফিফা ওয়ার্ল্ড কাপের আবহে।

উল্লেখ্য, একাধিক রিপোর্ট বলছে, ৩১ অগস্ট প্রতিষ্ঠানের তরফে যে রিপোর্ট তুলে ধরা হয়, তাতে দেখা গিয়েছে, চিনে সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন হয়েছে। সেখানে উইঘুরদের ওপর যেভাবে অত্যাচার হয়েছে, তা নিয়ে মানবাধিকার সংক্রান্ত নানান তথ্য তুলে ধরা হয়েছে। সেখানে জিনজিয়াং প্রভিন্সে যেভাবে মানবাধিকারের বিরুদ্ধে গিয়ে মুসলিমদের ওপর অত্যাচার হয়েছে তা নিয়ে ইউএন তার রিপোর্টে তুলে ধরেছে তথ্য।

বন্ধ করুন