বাংলা নিউজ > ঘরে বাইরে > ত্রিপুরার বাজেটে পর্যটনে বরাদ্দ বাড়ল দ্বিগুণ, বেশি টাকা তথ্যপ্রযুক্তি-শিল্পেও

ত্রিপুরার বাজেটে পর্যটনে বরাদ্দ বাড়ল দ্বিগুণ, বেশি টাকা তথ্যপ্রযুক্তি-শিল্পেও

ত্রিপুরার বাজেটে পর্যটনে বরাদ্দ বাড়ল দ্বিগুণ, বেশি টাকা তথ্যপ্রযুক্তি-শিল্পেও। (ছবি সৌজন্য পিটিআই)

ত্রিপুরায় এবার বাজেটে পর্যটন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য ও কৃষিক্ষেত্রে বিশেষ জোর দিল বিজেপি সরকার। শুক্রবার ত্রিপুরা সরকারের তরফে ২০২১–২২ সালের ২২,৭২৪ কোটি ৫০ লাখ টাকার করমুক্ত বাজেট পেশ করে ত্রিপুরা সরকার। গত অর্থবর্ষে ১৯,২৪৪ কোটি ১৫ লাখ টাকার বাজেট পেশ করেছিল সরকার। সেই তুলনায় এবারে বাজেটের বিভিন্ন খাতে বরাদ্দ বেড়েছে।

ত্রিপুরার ভৌগলিক বৈচিত্র‌্যের কথা মাথায় রেথে এই বাজেটে বিপ্লব দেব সরকার পর্যটন শিল্পের বিকাশে বিশেষ জোর দিয়েছে। গত বাজেটে যেখানে সরকারের তরফে পর্যটন খাতে ৭ কোটি ১৪ লাখ টাকা ছিল, তা এবারে দ্বিগুণেরও বেশি বেড়ে হয়েছে ১৫ কোটি ৫০ লাখ টাকা। অন্যদিকে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বরাদ্দ দ্বিগুণ বেড়েছে। তথ্যপ্রযুক্তিক্ষেত্রে যেখানে বরাদ্দ গত বাজেটে ২৮ কোটি ৬৮ লাখ টাকা রাখা হয়েছিল, সেখানে এবারে প্রস্তাবিত বাজেটে এই খাতে রাখা হয়েছে ৫৬ কোটি ৭৭ লাখ টাকা। পাশাপাশি শিক্ষা এবং স্বাস্থ্য খাতেও এবারে ব্যয় বরাদ্দ বেড়েছে। শিক্ষাখাতে এবারে ব্যয় বরাদ্দ রাখা হয়েছে ৪১৫২ কোটি ৬২ লাখ টাকা, যা গতবারের তুলনায় অনেকটা বেশি। স্বাস্থ্য ক্ষেত্রে ব্যয় বরাদ্দ করা হয়েছে ১৪৪৩ কোটি ৪৭ লাখ টাকা, যা গত বাজেট থেকে প্রায় ৪০০ কোটি বেশি। একইসঙ্গে কৃষিক্ষেত্রেও ব্যয় বরাদ্দের পরিমাণও বাড়ানো হয়। ৮৮৩ কোটি ৪৩ লাখ টাকা থেকে বাড়িয়ে করা হয় ১২৬০ কোটি ৪৭ লাখ টাকা। একইসঙ্গে মুখ্যমন্ত্রী মডেল গ্রাম যোজনা-সহ ১২টি প্রকল্পের উপর বিশেষ জোর দেওয়া হয়েছে। এবারের বাজেটে তফসিলি জাতি ও উপজাতিদের জন্য পৃথক সংস্থান রাখা হয়েছে।

প্রস্তাবিত বাজেট পেশের পর ত্রিপুরার অর্থমন্ত্রী জিষ্ণু দেব জানান, এবারের বাজেটে স্বচ্ছতা, সরলীকরণের উপর জোর দেওয়া হয়েছে। সেই সঙ্গে বাজেট ঘাটতির সঙ্গে সামঞ্জস্য করে কর ম্যানেজমেন্টের উপরও জোর দেওয়া হয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

গভীর রাতে রাজ্য সভাপতি পালটে দিল BJP, তবে এখনও ‘চাকরি’ থাকল সুকান্তের ডুরান্ড কাপ শুরুর পর দিনই শহরে আসছেন মোলিনা, নিজেই বেছে নিয়েছেন সহকারীদের মেট্রোয় ভাঙচুর দেখে কাঁদলেন হাসিনা, 'মৃতদেহ দেখতে যেতে পারলেন না?' উঠল প্রশ্ন উত্তরবঙ্গ আলাদা হলে সুকান্ত মুখ্য়মন্ত্রী হতে চান…খোঁচা দিলেন উদয়ন গলায় মালা পরে অলকানন্দার সঙ্গে আদুরে ছবি পোস্ট, সত্যিই বিয়ে করলেন সায়ক? ‘হিন্দুরা গায়েব হয়ে যাবে’, ক্রমশ ‘মুসলিম বাড়ছে’, বাংলাকে দায়ি করলেন BJP সাংসদ প্রীতির সঙ্গে হাত মিলিয়ে নতুন উদ্যোগ শুভমনের, কীসের ব্যবসা শুরু করলেন দুজনে? Durand-এর ডার্বিতে দুই প্রধান পাবে কত টিকিট পাবে, আগেভাগে জানালেন ক্রীড়ামন্ত্রী চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে এস জয়শঙ্কর, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কথাও উঠল… এই গ্রীষ্মে ভারতে ৪০ হাজার আক্রান্ত হয়েছেন হিটস্ট্রোকে, মৃত্যুও অনেকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.