বাংলা নিউজ > ঘরে বাইরে > ছাত্র না ছাত্রী?সিগারেটে কারা বেশি আসক্ত?বিড়ি কাদের প্রিয়!চমকে দেওয়া ছবি বিহারে
ছা্ত্রছাত্রীদের মধ্যে তামাকের ব্যবহার নিয়ে সমীক্ষা ( AFP) (AFP)
ছা্ত্রছাত্রীদের মধ্যে তামাকের ব্যবহার নিয়ে সমীক্ষা ( AFP) (AFP)

ছাত্র না ছাত্রী?সিগারেটে কারা বেশি আসক্ত?বিড়ি কাদের প্রিয়!চমকে দেওয়া ছবি বিহারে

  • বিহারের ক্ষেত্রে এই হার কিছুটা কম ৭.৩ শতাংশ। জাতীয় ক্ষেত্রে বিহার রয়েছে ১৫ তম স্থানে। SEEDS নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর দীপক মিশ্র জানিয়েছেন একথা।

এগিয়ে গেলেন মেয়েরা। বিহারে তামাক সেবনের নিরিখে এগিয়ে গেলেন মেয়েরা। গ্লোবাল ইয়ুথ টোবাকো সার্ভের পরিসংখ্যান অনুসারে সামনে এসেছে বিহারের তথ্য। বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে মঙ্গলবার পটনাতে এই পরিসংখ্যান তুলে ধরেছেন। GYTS Factsheet on Bihar 2019 এ উল্লেখ করা হয়েছে ১৩ থেকে ১৫ বছর বয়সী ছাত্রছাত্রীকে এই সার্ভের আওতায় আনা হয়েছিল। তারা তামাক সামগ্রী ব্যবহার করে কিনা সেটা দেখা হয়। দেখা যাচ্ছে তামাক ব্যবহারকারীদের মধ্যে ৬.৬ শতাংশ ছেলে। ৮ শতাংশ ছাত্রী তামাকজাত সামগ্রী ব্যবহার করে।

তবে আশার কথা জাতীয় ক্ষেত্রে দেখা যায় ৮.৫ শতাংশ ছাত্রছাত্রী ওই বয়সে তামাকের নেশা করে। তবে বিহারের ক্ষেত্রে এই হার কিছুটা কম ৭.৩ শতাংশ। জাতীয় ক্ষেত্রে বিহার রয়েছে ১৫ তম স্থানে। SEEDS নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার  এক্সিকিউটিভ ডিরেক্টর দীপক মিশ্র জানিয়েছেন একথা। এদিকে ঝাড়খণ্ডে ৫.১ শতাংশ ছাত্রছাত্রী তামাকজাত সামগ্রী ব্যবহার করেন। বিহারের ক্ষেত্রে ৪ শতাংশ ছাত্র ও ৫.৪ শতাংশ ছাত্রী তামাক ব্যবহার করে। তার মধ্য়ে হুঁকোও খায় অনেকে। ওই বয়সসীমার মধ্যে ২ শতাংশ ছাত্র সিগারেট খায় বিহারে। ২.৫ শতাংশ ছাত্রী সিগারেটে আসক্ত। অন্যদিকে বিড়ি কিছুটা কম খায় ছাত্রীরা। পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে ২ শতাংশ ছেলে ও ১.৬ শতাংশ মেয়েরা বিড়ি খায়। গুটখার বেলায় ৩.৩ শতাংশ ছাত্ররা ও ৩.২ শতাংশ ছাত্রীরা খায়। 

স্বাস্থ্য ও পরিবার কল্য়াণ মন্ত্রকের আওতায় ইন্টারন্যাশানাল ইনস্টিটিউট অফ পপুলেশন সায়েন্সের আওতায় এই সার্ভে করার উদ্যোগ নেওয়া হয়েছিল। এই প্রথম দেশব্য়পী এই ধরনের সমীক্ষা চালানো হয়েছে।

 

বন্ধ করুন